300X70
বুধবার , ২৬ জুন ২০২৪ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অপরাধের নির্মূলে পারিবারিক শিক্ষার কোন বিকল্প নেই : বাউবি উপাচার্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৬, ২০২৪ ৯:১১ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : শুধু আইন করে নয়, যৌন নির্যাতনসহ সকল অপরাধ নির্মূলে পারিবারিক শিক্ষা, মানুষ হিসেবে মূল্যবোধ সৃষ্টি, পারস্পরিক সম্প্রতি ও নৈতিকতাকে গুরুত্ব দিতে হবে।

সবার আগে প্রয়োজন শৈশব থেকেই শিশুকে সচেতন, ব্যক্তিত্বসম্পন্ন, উন্মুক্ত আলোচনার সুযোগসহ বিজ্ঞান মনস্ক, মানবিক মানুষ হিসেবে গড়ে তোলা। অপরাধ নির্মূলে পারিবারিক শিক্ষার কোন বিকল্প নেই। আইন কী পেরেছে সমাজ থেকে অপরাধ নিমূর্ল করতে? একদিকে আইন তৈরি হচ্ছে অন্যদিকে অপরাধীরা অপরাধের ধরন পাল্টাচ্ছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে ২৬ জুন ২০২৪; বুধবার বাউবি যৌন নিপীড়ন প্রতিরোধকল্পে গঠিত অভিযোগ কমিটি ও আইকিউএসির যৌথ উদ্যোগে ‘‘শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে যৌন হয়রানি: প্রতিরোধ ও প্রতিকার’’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার এসব কথা বলেন।

যৌন নির্যাতনকে তিনি সমাজের ক্যান্সার হিসেবে উল্লেখ করে বলেন, এখনই সময় এই ক্যান্সার নিমূর্লে সর্বত্রই জোড়ালো পদক্ষেপ গ্রহণ করা। সৌহার্দ্যপূর্ণ পরিবেশের মাধ্যমে কর্মক্ষেত্রকে আরো প্রাঞ্জল ও কর্মময় করার আহবান জানান উপাচার্য।

অনুষ্ঠানের সভাপতি বাউবির উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন বলেন, যৌন নিপীড়ন প্রতিরোধে বাউবিতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। জেন্ডার পলিসি এবং বুলিং নিয়েও কাজ হচ্ছে।

এছাড়াও যৌন নিপীড়নে সহকর্মীদের করণীয়, বাউবির বিভিন্ন প্রেক্ষাপট, কমিটির লক্ষ্য উদ্দেশ্য ও কার্যক্রম, ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কেও বিস্তর আলোচনা করেন ড. মাহবুবা নাসরীন।

সেমিনারে রিসার্সপার্সন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সানজিদা আখতার জেন্ডার সমতা, যৌন সহিংসতা, হয়রানি, সমলিঙ্গের আচরণ, যৌন সহিংসতার ধরন, কর্মক্ষেত্রে ও শিক্ষা প্রতিষ্ঠানে করণীয় সম্পর্কিত নানা চিত্র উপস্থাপন করেন।

অন্য রিসার্সপার্সন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র এ্যাডভোকেট মো. মোতাহার হোসেন সাজু কর্মক্ষেত্রে যৌন নিপীড়নে ভিকটিমের করণীয়, এদেশে প্রচলিত আইন-প্রশাসন, মামলার ধরণ, আলামতসহ ব্যক্তিগত নানা অভিজ্ঞতা তুলে ধরেন।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বাউবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, বিভিন্ন স্কুলের ডিন, পরিচালক, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।

এছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাউবির আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে রাখেন প্রশাসন বিভাগের উপ-পরিচালক (আইন) ও বাউবির যৌন নিপীড়ন প্রতিরোধকল্পে গঠিত অভিযোগ কমিটি সদস্য সচিব নুর-ই-জান্নাত। অনুষ্ঠান সঞ্চালনা করেন সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের শিক্ষক টুম্পা রানী দে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গরীব দুস্থ মহিলাদের হাতে শীত বস্ত্র দিলেন দক্ষিণ চব্বিশ পরগনার পুলিশ 

বাংলাদেশে যাত্রা শুরু করলো শীর্ষস্থানীয় ইউরোপীয়ান ব্র্যান্ড কালে সিরামিকস

টেকনাফে ১২ কোটি ৫০ লক্ষ টাকার আইস জব্দ

মহেশপুরে ১৮ বোতল ফেন্সিডিলসহ ২ যুবক আটক

বন‌্যার্তদের জন‌্য টেলিযোগাযোগ মন্ত্রীর নিকট টেলিটক‘র ত্রাণ সামগ্রী হস্তান্তর

ভাষাতরীতে বাংলাদেশ ও ভারতের কবি নিয়ে সাহিত্য আড্ডা

শাকিবের বাসায় অপু, লিখলেন সুখী পরিবার

ভুটানি ভাষায় অনূদিত জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দ্বিতীয় অধিবেশন শুরু

মুন্সিগঞ্জে ভুল সেটের প্রশ্নে পরীক্ষা দিলো ৪৩৯ এসএসসি পরীক্ষার্থী

ব্রেকিং নিউজ :