300X70
শুক্রবার , ৩ নভেম্বর ২০২৩ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অবরোধের শেষ দিনে জনজীবনে তেমন প্রভাব পড়েনি 

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩, ২০২৩ ২:৫২ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বিএনপি-জামায়াতের ডাকা ৭২ ঘণ্টা অবরোধের শেষ দিন গতকালও দেশের বিভিন্ন স্থানে কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া জনজীবন ছিল প্রায় স্বাভাবিক। নগরীর শপিংমল, দোকানপাট ও কাঁচাবাজার খোলা ছিল। অফিস-আদালতও যথারীতি চলেছে।

বেসরকারি ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানও খোলা ছিল। নগরীতে অন্যান্য দিনের চেয়ে গণপরিবহন ও প্রাইভেট কার কিছু কম চলাচল করলেও সিএনজি, অটোরিক্সা চলেছে ব্যাপক হারে। গণপরিবহন কম চলাচল করায় সাধারণ যাত্রীদের ভোগান্তির শিকার হতে হয়েছে। দেশের কোথাও কোথাও গতকাল বাসে আগুনসহ ককটেল বিষ্ফোরণ ঘটিয়েছে পিকেটাররা। এসব কারণে জনমনে কিছুটা আতঙ্কও ছিল।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বেশ কয়েকটি এলাকায় এমন চিত্র দেখা গেছে। এসব এলাকায় গণপরিবহণ চললেও স্বাভাবিক দিনের তুলনায় অনেক কম। আগুন আতঙ্ক থেকেই গাড়ি কম চলছে বলে কয়েকজন বাসের চালক জানান।

রাজধানীর কারওয়ান বাজার থেকে মুগদা যাবেন আনিসুর রহমান। তিনি বলেন, ‘বাস কম। একটি বাস এলে তাতে ওঠা যাচ্ছে না। কারণ, প্রচুর মানুষ। বাস কম হওয়ায় যাত্রীদের জায়গা হচ্ছে না।’ তবে, ভিন্ন কথা বলেছেন হাফিজুর রহমান নামের আরেক যাত্রী। তিনি খাজা বাবা নামের একটি বাসে চড়ে মিরপুরের কাজীপাড়া থেকে কারওয়ান বাজারে এসেছেন। বললেন, ‘বাসের মধ্যে অর্ধেক সিট ফাঁকা। আর বাস অনেক সময় পর পর আসছে।’

এদিকে দূর পাল্লার কোনো বাস ছেড়ে যাচ্ছে না। গত দুই দিনের মতো আজও গাবতলী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো গন্তব্যের উদ্দেশে বাস ছাড়ছে না। টার্মিনালে দূরপাল্লার যাত্রীদের উপস্থিতিও তেমন একটা নেই। গতকাল বুধবারের মতো আজও গাবতলী টার্মিনালের বেশির ভাগ বাস কোম্পানির টিকিট বিক্রির কাউন্টার বন্ধ দেখা গেল।

গাবতলী টার্মিনালে বিভিন্ন বড় বড় বাস কোম্পানির টিকিট বিক্রির একাধিক কাউন্টার রয়েছে। তবে এসব কাউন্টারের সব কটি খোলা না রেখে একটি-দুটি করে খোলা রাখা হয়েছে। টার্মিনালে কয়েকজন যে যাত্রী আসছেন, তারা ওই সব কাউন্টারে গিয়ে বাস ছাড়ার বিষয় নিয়ে খোঁজখবর নিচ্ছেন।

মহাখালী বাস টার্মিনালের এনা পরিবহণের দায়িত্বপ্রাপ্ত কর্মী সবুজ মুঠোফোনে বলেন, ‘প্রতিদিন অন্তত ১৫টির মতো গাড়ি ময়মনসিংহে গেলেও অবরোধের তিন দিনে চার থেকে পাঁচটি গাড়ি ছেড়েছে।’

গত মঙ্গলবার থেকে টানা তিন দিনের সড়ক, রেল, নৌপথসহ সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি। একই কর্মসূচি ঘোষণা করেছে দলটির জোটসঙ্গী ও সমমনা দলগুলো। এ ছাড়া জামায়াতে ইসলামীও আলাদাভাবে একই কর্মসূচি ঘোষণা করেছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ককটেল বিস্ফোরণ-বাস ভাঙচুর, আটক ৪

সারাদেশে বিএনপির ডাকা তিনদিন ব্যাপী অবরোধ সমর্থনে টায়ার জ্বালিয়ে নারায়ণগঞ্জের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের একাধিক স্থানে বিক্ষোভ করেছে দলটির নেতাকর্মীরা। এসময় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ৪ জনকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৭ টার দিকে এ ঘটনা ঘটে।

দলীয় সূত্রে জানা যায়, সিদ্ধিরগঞ্জ থানা কৃষকদলের নেতাকর্মীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের মৌচাক ও সানারপাড় এলাকায় টায়ার অগ্নিসংযোগ করে। পাশাপাশি জেলা বিএনপির সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক মামুন মাহমুদের অনুসারীরা মাদানীনগর এলাকায় টায়ারে অগ্নিসংযোগ এবং পিকেটিং করে।

এসময় সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক টিএইচ তোফাসহ ৪ জনকে আটক করে পুলিশ। অপরদিকে সিদ্ধিরগঞ্জের সাজেদা হাসপাতালের সামনে জেলা কৃষকদলের নেতাকর্মীরা ৩টি বাস ভাঙচুর ও টায়ারে অগ্নিসংযোগ করে। পাশাপাশি ১০-১৫ টি ককটেল বিস্ফোরণ ঘটায়।

অন্যদিকে বন্দর উপজেলার মদনপুর কিউট এলাকায় মিছিল করে রাস্তা আগুন জ্বালিয়েছে মহানগর যুবদল ও ছাত্রদল। এ সময় তারা কয়েকটি পিকআপ ও সিএনজিচালিত অটোরিকশায় ভাঙচুর চালায়।

নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াসউদ্দিন বলেন, চলমান বিচারহীনতা, দ্রব্যমূল্যের অব্যাহত ঊর্ধ্বগতি, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীদের গ্রেপ্তার, অবৈধ সরকারের পদত্যাগসহ গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে তাদের এই অবরোধ কর্মসূচি। তাদের দাবি পূরণ না হলে আগামীতে আরও বড় ধরনের কর্মসূচি পালন করবে বলে জানান তিনি।

সিদ্ধিরগঞ্জ থানার ওসি গোলাম মোস্তফা জানান, মাদানীনগর এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টি করাকালে ৪ জনকে আটক করা হয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

নারায়ণগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও অপারেশন) চাইলাউ মারমা বলেন, গুরুত্বপূর্ণ মহাসড়ক ছাড়াও নারায়ণগঞ্জের কোথাও কেউ যেনো কোনো অরাজকতা সৃষ্টি না করতে পারে সেজন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। পাশাপাশি যেকোনো বিশৃঙ্খলা রোধে তারা সতর্ক অবস্থানে রয়েছেন বলে জানান তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষ্যে ডিএনসিসিতে মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাংলাদেশ বিজনেস সামিট দেশের ব্র্যান্ডিংয়ের জন্য্য নতুন অধ্যায়ের সূচনা

মুন্সীগঞ্জের টংগিবাড়ীতে শাহ্জালাল ইসলামী ব্যাংকের ১৩৫তম শাখার উদ্বোধন

উন্নয়নের ছোঁয়া সবখানে পৌঁছে গেছে : খাদ্যমন্ত্রী

ব্রিক-এন্ড-ক্লিক মডেলে স্বাস্থ্যসেবায় বড় বিনিয়োগ পেলো প্রাভা হেলথ

বেসিক ব্যাংকের ৩৩তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের জুন-২২ সিরিজের ফল প্রকাশ

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ও অপশক্তি দমনে শেখ হাসিনার বিকল্প নেই : তথ্যমন্ত্রী

বুটেক্সের অধ্যাপক হলেন ড. শাহ্ আলিমুজ্জামান

আইফোন-১৩ সিরিজ সেপ্টেম্বরে বাজারে আসছে