300X70
সোমবার , ৪ সেপ্টেম্বর ২০২৩ | ১১ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আলোচিত খবর
  6. উন্নয়নে বাংলাদেশ
  7. এছাড়াও
  8. কবি-সাহিত্য
  9. কৃষিজীব বৈচিত্র
  10. ক্যাম্পাস
  11. খবর
  12. খুলনা
  13. খেলা
  14. চট্টগ্রাম
  15. জাতীয়

আইপিডিসি ও এনরুট গ্রিনারিজের মধ্যে চুক্তি স্বাক্ষর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৪, ২০২৩ ১২:৪০ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আর্থিক অন্তর্ভুক্তি এবং টেকসই পরিবেশ উন্নয়নে অবদান রাখার প্রয়াসে আইপিডিসি ফাইন্যান্স ও এনরুট গ্রিনারিজ একটি বিশেষ সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।

এই চুক্তির মাধ্যমে সুবিধাবঞ্চিত গোষ্ঠীর পাশে দাঁড়ানোর পাশাপাশি পরিবেশবান্ধব উদ্যোগ পরিচালনায় মূখ্য ভূমিকা পালনে সক্ষম হবে উভয় প্রতিষ্ঠান।

সমঝোতা অনুযায়ী, বিভিন্ন ধরণের প্রতিবন্ধকতার সম্মুখীন গোষ্ঠী যেমন শারীরিক প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গ গোষ্ঠী, সুবিধাবঞ্চিত নারীসহ নতুন উদ্যোক্তাদেরকেও আর্থিক স্বাবলম্বন অর্জনে সহায়তার জন্য আইপিডিসি আর্থিক সহযোগিতা প্রদান করবে এবং এর মাধ্যমে উল্লেখিত গোষ্ঠীসমূহের অন্তর্ভুক্তরা এনরুট গিনারিজ-এর প্রস্তুতকৃত পরিবেশবান্ধব জিনিসপত্র এনরুট-এর কাছ থেকে কিনে ব্যবসার কাজে লাগাতে পারবে।

এনরুট গ্রিনারিজ নবায়নযোগ্য উৎস ব্যবহার করে ডিজপোজেবল ও পরিবেশবান্ধব প্লেট ও কাটলারি উৎপাদন করে থাকে। চুক্তিস্বাক্ষরকালে সেখানে উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্স-এর অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান দাউদ সামস, হেড অফ এসএমই মো: মাহমুদুর রহমান, এনরুট ইন্টারন্যাশনাল লিমিটেড-এর চেয়ারম্যান মোঃ তারিকুল হক, চিফ অপারেটিং অফিসার মোঃ শাহজাদ হোসাইন, মার্কেটিং ডিরেক্টর মোঃ শওকত আলী মিয়াসহ উভয় প্রতিষ্ঠানের আরও কজন উচ্চপদস্থ কর্মকর্তা।

এই চুক্তি শুধু আর্থিক সহায়তায় সীমাবদ্ধ নয়। অর্থায়নের পাশাপাশি উল্লেখিত সীমাবদ্ধতাসম্পন্ন গোষ্ঠীদের বিভিন্ন প্রয়োজনীয় দক্ষতা অর্জনের ট্রেনিংও প্রদান করবে আইপিডিসি। সুবিধাবঞ্চিত গোষ্ঠীর পাশে দাঁড়ানো এবং স্বাবলম্বী হতে সহায়তা প্রদানে আইপিডিসি’র যে প্রতিশ্রুতি রয়েছে, এই চুক্তি তারই একটি প্রতিফলন।

উভয় প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন প্রচেষ্টারও প্রতিফলন এই চুক্তি। পরিবেশ উন্নয়নে ইতিবাচক প্রভাব রাখতে সম্মিলিত প্রয়াসের প্রয়োজনীয়তাও এই সমঝোতা দারুণভাবে তুলে ধরে।

আগামী দিনগুলোতে অর্থনৈতিক উন্নয়ন যে পরিবেশের ভারসাম্য রক্ষাকারী উদ্যোগের সাথে হাতে হাত মিলে চলতে হবে, সেটি এই দুই প্রতিষ্ঠান এই সমঝোতার মধ্য দিয়ে তুলে এনেছে।

উল্লেখ্য, জাতীয় এসএমই মেলা ২০২২-এও এনরুট গ্রিনারিজ-কে সাথে নিয়ে আইপিডিসি স্টল স্থাপন করে পণ্য প্রদর্শন করেছিল যা গ্রাহক এবং স্টেকহোল্ডারদের মধ্যে বিপুল সারা জাগিয়েছিল। ব্যাপক প্রশংসিত সেই স্টলে এনরুট গ্রিনারিজ তাদের নির্মিত পরিবেশবান্ধব তৈজসপত্র প্রদর্শন করেছিল।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

কোস্ট গার্ডের অভিযানে টেকনাফে ১৪ হাজার ইয়াবাসহ দুইজন আটক

মাহিয়া মাহিকে কারাগারে পাঠালেন আদালত

সাঘাটায় ইটভাটা মালিক প্রতারক চক্রের বিরুদ্ধে ভুক্তভোগীদের সংবাদ সম্মেলন

কোম্পানীগঞ্জে রিটার্নিং কর্মকর্তা সপরিবারে করোনায় আক্রান্ত

টেকনাফে ইয়াবাসহ দুই মাদক পাচারকারী আটক, নৌকা জব্দ 

ব্র্যাক কুমন মোহাম্মদপুর সেন্টার উদ্বোধন করলেন আরিফা জেসমিন কনিকা

স্ত্রীর ‘পরকীয়া’ সইতে না পেরে ফেসবুক লাইভে প্রবাসী স্বামীর আত্মহত্যা

কেন্ডা টায়ার্স কাপ গলফ টুর্নামেন্টের উদ্বোধন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে ইসলামী ব্যাংকে রেমিট্যান্স পাঠালেই পুরস্কার

মেক্সিকোতে পানশালায় ১০ জনকে গুলি করে হত্যা

ব্রেকিং নিউজ :