300X70
শুক্রবার , ২৮ জুন ২০২৪ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আইপিডিসি ও ট্রুভ্যালুর মধ্যে চুক্তি স্বাক্ষর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৮, ২০২৪ ১২:৪২ পূর্বাহ্ণ

নারী উদ্যোক্তাদের অগ্রগতিকে জোরদার করতে 

বাংলাদেশের নারী উদ্যোক্তাদের উন্নয়ন ও অগ্রযাত্রাকে আরও বেগবান করতে আইপিডিসি ফাইন্যান্স-এর নারী উদ্যোক্তা লোন সেবা ‘আইপিডিসি জয়ী’ এবং ট্রুভ্যালু বাংলাদেশ-এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিটি মূলত ‘ইনক্ল্যুসিভ গ্রোথ: জেন্ডার লেন্স ইনভেস্টিং (জিএলআই) প্রোগ্রাম ইন বাংলাদেশ’ এর অধীনে জেন্ডার-ফোকাসড ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর পাশে থাকতে আইপিডিসি ও ট্রুভ্যালু’র মধ্যে একটি পার্টনারশিপ।

ট্রুভ্যালু এবং সুইজারল্যান্ড দূতাবাস, বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে কার্যরত এই জিএলআই প্রোগ্রাম নারী মালিকানাধীন এসএমই, স্টার্টআপ, ইম্প্যাক্ট এন্টারপ্রাইজ ইত্যাদির সার্বিক সক্ষমতা বৃদ্ধি, এবং এই প্রতিষ্ঠানগুলোতে ফাইন্যান্সিং বা অর্থায়নকে উৎসাহিত করার লক্ষ্যে কাজ করে থাকে।

এই প্রোগ্রামটিতে আইপিডিসি জয়ী’র অংশগ্রহণ নারী উদ্যোক্তাদের দীর্ঘমেয়াদী উন্নয়নে আইপিডিসি’র যে প্রতিশ্রুতি তারই প্রতিফলন।

আইপিডিসি ও ট্রুভ্যালুর এই সমঝোতা নারী উদ্যোক্তাদের জন্য আইপিডিসি’র বিশেষায়িত উপশাখা ‘জয়ী ৩৬০’-তে উদ্যোক্তা উন্নয়নমূলক বিভিন্ন সেশনের আয়োজনকে নিশ্চিত করবে।

এই চুক্তির অধীনে, ফাইন্যান্সিং-এর প্রয়োজন আছে এরকম সম্ভাবনাময় নারী উদ্যোক্তা পরিচালিত উদ্যোগসমূহের সাথে ট্রুভ্যালু আইপিডিসি’র যোগাযোগ স্থাপন করবে। ক্রেডিট অ্যাপ্রেইজাল সাপেক্ষে আইপিডিসি এইসব প্রতিষ্ঠানকে অর্থায়ন করবে।

চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান দুটি নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক চিন্তার উন্নয়ন, আর্থিক সাক্ষরতা বৃদ্ধি এবং ব্যবসায়িক প্রবৃদ্ধি অর্জনের জন্য প্রয়োজনীয় ট্রেনিং ও কর্মশালার আয়োজন করবে। এছাড়াও এই পার্টনারশিপের ফলে নারী মালিকানাধীন উদ্যোগগুলোর অর্থায়ন সুবিধা সহজীকরণ এবং যথোপযুক্ত ট্রেনিং ম্যাটেরিয়াল তৈরি সম্ভব হবে।

চুক্তি স্বাক্ষর আয়োজনে উপস্থিত ছিলেন ট্রুভ্যালুর ম্যানেজিং ডিরেক্টর শারাওয়াত ইসলাম, আইপিডিসি ফাইন্যান্স পিএলসি.-এর ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান দাউদ সামসসহ উভয় প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের অনেকে।

চুক্তি প্রসঙ্গে রিজওয়ান দাউদ সামস বলেন, “আর্থিক অন্তর্ভুক্তি ও নারী মালিকানাধীন উদ্যোগে বিনিয়োগ আগ্রহ তৈরিতে আইপিডিসি-র যে লক্ষ্য, ট্রুভ্যালুর সাথে এই চুক্তিটি সেই লক্ষ্যের সাথে সংহতিপূর্ণ। আমরা বিশ্বাস করি, এই চুক্তিটি নারী উদ্যোক্তাদের অগ্রযাত্রার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদানে সক্ষম হবে।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :