মঙ্গলবার , ২৪ জানুয়ারি ২০২৩ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আলোচিত খবর
  6. উন্নয়নে বাংলাদেশ
  7. এছাড়াও
  8. কবি-সাহিত্য
  9. কৃষিজীব বৈচিত্র
  10. ক্যাম্পাস
  11. খবর
  12. খুলনা
  13. খেলা
  14. চট্টগ্রাম
  15. জাতীয়

আইসিসির বর্ষসেরা ওয়ানডে অলরাউন্ডার মিরাজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন
জানুয়ারি ২৪, ২০২৩ ২:৫০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক : ওয়ানডেতে গত বছরটা স্বপ্নের মতো করে কাটিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ১৫ ম্যাচ খেলে ব্যাট হাতে নেমেছেন ১০ বার । পেয়েছেন ক্যারিয়ারের প্রথম শতকের দেখা, সঙ্গে একটি ফিফটিসহ ৬৬ গড়ে করেছেন ৩৩০ রান। আর বল হাতে ২৮.২০ গড়ে নিয়েছেন ২৪ উইকেট। মনে রাখার মতো একটি বছর কাটানোর পর স্বীকৃতি হিসেবে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের এ অলরাউন্ডার।

২০২২ পঞ্জিকাবর্ষের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে গড়া একাদশে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের দুজন করে জায়গা পেয়েছেন। একজন করে আছেন বাংলাদেশ, পাকিস্তান, জিম্বাবুয়ের। দলটির অধিনায়ক নির্বাচিত হয়েছেন পাকিস্তানের বাবর আজম।

বর্ষসেরা দলের অধিনায়ক বাবর খেলেছেন ৯ ম্যাচ। যার মধ্যে আটটিই ছিল পঞ্চাশোর্ধ্ব। ইনিংসপ্রতি ৮৪.৮৭ গড়ে মোট ৬৭৯ রান তুলেছেন ৩টি সেঞ্চুরিতে। অধিনায়ক হিসেবেও ছিলেন সফলতম। জিতেছেন ৯ ম্যাচের ৮টিতেই। ওপেনার হিসেবে বাবরের সঙ্গী করা হয়েছে ট্রাভিস হেডকে। অস্ট্রেলিয়ার বাঁহাতি এ ব্যাটসম্যান ২টি সেঞ্চুরি, ৩টি ফিফটিসহ ৯ ম্যাচে মোট ৫৫০ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি ব্যাটসম্যান শাই হোপ জায়গা পেয়েছেন ৩টি সেঞ্চুরিসহ ৭০৯ রান করে।

ভারতের তারকাবহুল ব্যাটিং লাইনআপ থেকে বর্ষসেরা দলে জায়গা করে নিয়েছেন শ্রেয়াস আইয়ার। ৪ নম্বরে খেলা এই ব্যাটসম্যান ১৭ ম্যাচে ৫৫.৬৯ গড়ে তুলেছেন ৭২৪ রান। নিউজিল্যান্ডের টম লাথামের গড়ও আইয়ারের কাছাকাছি—৫৫.৮০। ১৫ ম্যাচে ২ সেঞ্চুরি ও ২ ফিফটিতে মোট ৫৫৮ রান লাথামের। বর্ষসেরা দলের উইকেটকিপারও কিউইদের ওয়ানডে অধিনায়ক।

বর্ষসেরা দলে জিম্বাবুয়েতে জায়গা করে নিয়েছেন সিকান্দার রাজা। ব্যাট হাতে ৬৪৫ রান আর বল হাতে ৮ উইকেট নেন তিনি। রাজা আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশেও জায়গা পেয়েছেন। বোলিংয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ, ভারতের মোহাম্মদ সিরাজ, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা।

এবার মিরাজ একা হলেও ২০২১ সালের বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের তিনজন ছিলেন। সাকিব আল হাসানের সঙ্গে ছিলেন মোস্তাফিজুর রহমান ও মুশফিকুর রহিম।

বর্ষসেরা ওয়ানডে একাদশ: বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম লাথাম, সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট ও অ্যাডাম জাম্পা।

 

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

প্রি-অর্ডারে আলোড়ন সৃষ্টি করেছে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড৩ ফাইভজি এবং জেড ফ্লিপ৩ ফাইভজি

তথ্যমন্ত্রীর সাথে জাতিসংঘের আবাসিক সমন্বয়কের সাক্ষাৎ

ঝিনাইদহে শৈলকূপায় বিয়ের আশ্বাসে প্রতারণায় কিশোরীর আত্মহত্যা!

কোস্ট গার্ড পরিবার কল্যাণ সংঘের শীতবস্ত্র বিতরণ

জাতীয় তরুণ পার্টি ঢাকা মহানগর উত্তরের সম্মেলন ২৩ জানুয়ারি

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর

কাজী নজরুলের প্রয়াণ দিবস আজ

আলী যাকের সংস্কৃতির মহাপুরুষ ছিলেন : এনডিবি

উত্তরা-আগারগাঁও পরীক্ষামূলক মেট্রোরেল চলবে রোববার

ফিলিপাইনে ভয়াবহ বন্যা, ঘরবাড়ি ছেড়েছেন ৪৬ হাজার মানুষ

ব্রেকিং নিউজ :