300X70
সোমবার , ৮ জানুয়ারি ২০২৪ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আওয়ামী লীগ টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৮, ২০২৪ ২:২৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার পর গণনাও প্রায় শেষ পর্যায়ে।

প্রাপ্ত ফলাফলে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা চতুর্থ দফা সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

রোববার (৭ জানুয়ারি) রাত ১১টা ৫০ মিনিট পর্যন্ত বেসরকারিভাবে পাওয়া ২৬৬ আসনের ফলাফলে দেখা যায়, শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ পেয়েছে ২০৪ আসন।

আর আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী দল জাতীয় পার্টি পেয়েছে ৯টি আসন। তবে স্বতন্ত্রপ্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৫৩টি আসনে জয় পেয়েছেন।

সংসদের ৩০০টি আসনের মধ্যে অর্ধেকের বেশি অর্থাৎ ১৫১টি বা তার বেশি আসনে যে দল জয়ী হন তারাই সরকার গঠন করেন।

সে হিসেবে আওয়ামী লীগ ইতোমধ্যে ২০৪টিতে বিজয়ী হয়েছে। ফলে শেখ হাসিনার নেতৃত্বাধীন দলটি টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে। এর আগে, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে সরকার গঠন করে আওয়ামী লীগ।

এবারের নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হলে পঁচাত্তরের পর টানা চতুর্থ ও মোট পঞ্চমবারের মতো সরকার গঠন করবে আওয়ামী লীগ। আর দলটির সভাপতি ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন।

এর আগে ১৯৯৬ সালের ১২ জানুয়ারি অনুষ্ঠিত হয় সপ্তম জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে প্রথমবার বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেখ হাসিনা।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় নবম জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে দ্বিতীয়বারের মতো বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। দলটির সভাপতি শেখ হাসিনাও দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম জাতীয় নির্বাচন। সেই নির্বাচনেও টানা দ্বিতীয় ও মোট তিন মেয়াদে বিজয়ী হয় আওয়ামী লীগ। সেই সরকারেও প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ টানা তৃতীয় ও মোট চতুর্থবারের মতো সরকার গঠন করে। শেখ হাসিনা সেই সরকারেও প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।

এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও টানা চতুর্থ মেয়াদে ও মোট পঞ্চমবারের মতো আওয়ামী লীগের বিজয়ী হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরেও তা বলা হচ্ছে। আওয়ামী লীগ বিজয়ী হলে ফের প্রধানমন্ত্রী হবেন দলটির সভাপতি শেখ হাসিনা। এ নিয়ে মোট পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে চলেছেন তিনি।

গত কয়েকদিন ধরেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো গুরুত্ব দিয়ে সংবাদ প্রকাশ করছে। বিবিসি, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট, আল-জাজিরাসহ বিশ্বের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমগুলোর শিরোনাম হচ্ছে বাংলাদেশের নির্বাচন।

এসব প্রতিবেদনে উঠে আসছে, বাংলাদেশের জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ নিবন্ধিত ২৮টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। টানা চতুর্থবারের মতো নির্বাচিত হতে যাচ্ছে আওয়ামী লীগ।

গত বুধবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, ৭ জানুয়ারির নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পথে আওয়ামী লীগ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্ত্রী’র পরকীয়ার জেরে কুমিল্লায় যুবলীগ নেতার আত্মহত্যা

ইপিজেডের শ্রমিকদের অধিকার রক্ষায় যথাযথভাবে কাজ করছে শ্রমিক কল্যাণ সমিতি: আইন মন্ত্রী

বেনাপোল চেকপোস্ট বাজার কমিটির নব নির্বাচিত সভাপতি জসিম উদ্দিন,  সম্পাদক মিলন হোসেন

সেনাবাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন

দক্ষিণ কেরাণীগঞ্জে মাদক ক্রিস্টাল মেথসহ ১ জন গ্রেফতার

ডেঙ্গু প্রতিরোধে সারা বছর সচেতন থাকতে হবে : মেয়র আতিকুল ইসলাম

সিনহা হত্যা মামলার রায় দুপুরে

কদমতলীতে নকল বৈদ্যুতিক পাখা ও রড উৎপাদন, সাড়ে ১২ লক্ষ টাকা জরিমানা

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও গ্রিসে ২৬ জনের মৃত্যু

মানসম্পন্ন না হওয়ায় ন্যাশনাল ডেভলপমেন্টের চালান আটক

ব্রেকিং নিউজ :