300X70
মঙ্গলবার , ২১ মে ২০২৪ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২১, ২০২৪ ২:৩৩ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : আজ মঙ্গলবার (২১ মে) উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশন (ইসি) ইতোমধ্যে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে। নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এ ধাপে ১৩ হাজার ১৬টি কেন্দ্রে ভোট দেবেন ৩ কোটি ৫২ লাখের বেশি ভোটার। নির্বাচনে ভোটকেন্দ্রের পরিবেশ শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি নির্বাচনি অপরাধ দমনে মাঠে রয়েছেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট।

দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলায় প্রতিটিতে একজন করে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনে যেকোনো ধরনের অনিয়ম বন্ধে এসব ম্যাজিস্ট্রেট ভোটের আগে-পরে ৫ দিন মাঠে দায়িত্ব পালন করবেন। ভোটকেন্দ্র ও ভোটারদের নিরাপত্তায় প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ১৮ থেকে ১৯ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত করা হয়েছে।

সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় আদালত পরিচালনার জন্য ম্যাজিস্ট্রেটদের সঙ্গে দুজন সশস্ত্র পুলিশ সদস্যও থাকছেন। সংশ্লিষ্ট উপজেলাগুলোতে তিন দিন মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার সুবিধার্থে উচ্চপর্যায়ের একটি মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন।

ইসির স্মার্টকার্ড (আইডিইএ) প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে এই সেলে দায়িত্ব পালন করছেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা। ভোট শুরুর ৩২ ঘণ্টা আগে রোববার মধ্যরাত থেকে প্রার্থীদের সব ধরনের প্রচার বন্ধ রয়েছে।

ভোটের আগের দিন দূরবর্তী কয়েকটি উপজেলার ৬৯৭টি কেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনি সরঞ্জাম পাঠানো হয়েছে। এ ছাড়া বাকি ১২ হাজার ৩২৩টি কেন্দ্রে ব্যালট পেপারসহ সরঞ্জাম পাঠানো হবে ভোট গ্রহণের দিন সকালে।

দ্বিতীয় ধাপের নির্বাচনে এ পর্যায়ে ১৫৬ উপজেলায় ভোটের মাঠে চূড়ান্ত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৮২৪ জন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫২৮ জন প্রার্থী রয়েছেন। এই নির্বাচনে প্রথমে ১৬০ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করে ইসি।

পরে মামলাসহ নানা কারণে স্থগিত হয়েছে চার উপজেলার নির্বাচন। এই ধাপে ইলেক্ট্রনিক ভোটিং (ইভিএম) পদ্ধতিতে ভোট হবে ২৪ উপজেলায়।

একাধিক প্রতিদ্বন্দ্বী না থাকায় এ ধাপে নির্বাচিত হয়েছেন ২১ জন। তাদের মধ্যে রয়েছেন চেয়ারম্যান পদে- কুমিল্লা আদর্শ সদরে আমিনুল ইসলাম টুটুল, জামালপুরের ইসলামপুরে মো. আ. ছালাম, ফরিদপুরের নগরকান্দায় মো. ওয়াহিদুজ্জামান, চট্টগ্রামের রাউজানে এ কে এম এহছানুল হায়দার চৌধুরী, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় আবুল কাশেম চিশতী, সাভারে মঞ্জুরুল আলম রাজীব ও মৌলভীবাজার সদর উপজেলার কামাল হোসেন।

ভাইস চেয়ারম্যান পদে- রাজশাহীর বাগমারায় শহীদুল ইসলাম, রাঙামাটির রাজস্থলীতে হারাধন কর্মকার, কুমিল্লা আদর্শ সদরে আহাম্মেদ নিয়াজ পাভেল, চট্টগ্রামের রাউজানে নুর মোহাম্মদ, নারায়ণগঞ্জের আড়াইহাজারে রফিকুল ইসলাম, চাঁদপুরের হাজীগঞ্জে সুমন ও রূপগঞ্জে মিজানুর রহমান।

এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে- রাঙামাটির রাজস্থলীতে গৌতমী খিয়াং, ব্রাহ্মণবাড়িয়ার কসবায় সাঈদা সুলতানা, কুমিল্লা আদর্শ সদরে হোসনে আরা বেগম, চট্টগ্রামের রাউজানে রুবিনা ইয়াছমিন রুজি, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় হোসনে আরা বেগম, নারায়ণগঞ্জের আড়াইহাজারে শাহিদা মোশারফ ও রূপগঞ্জে ফেরদৌসী আক্তার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এর আগে প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ভোট হয় গত ৮ মে। ওই ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ করা হয়। তৃতীয় ধাপে ১১১ উপজেলায় ভোট গ্রহণ আগামী ২৯ মে। সর্বশেষ চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় ভোট গ্রহণ হবে ৫ জুন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আফ্রিদির মাথায় বর্ষসেরার মুকুট

এক-তৃতীয়াংশ বিচ্ছেদের কারণ ফেসবুক

উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়া সত্বেও আমদানিতে সুবিধা দাবি!

অর্থ আত্মসাৎ মামলা: ১৬ ফেব্রুয়ারি সাহেদসহ চার জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল

অবৈধ দখলমুক্তের পর পুনঃখননে পূর্ণরূপ ফিরে পাচ্ছে শ্রীমন্ত নদী

শিল্পমন্ত্রীর সাথে ইরাকের শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রীর বৈঠক

ফয়সালকে গিনেস রেকর্ডধারী সংবর্ধনা দিলো ওয়ালটন

এভিয়েশন শিল্পে বাংলাদেশ একটি সম্ভাবনার নাম : বিমান প্রতিমন্ত্রী

দক্ষিণ ও পূর্ব ইউক্রেনের ফের বিমান হামলা রাশিয়ার

এনভায়রনমেন্টাল, সোশ্যাল ও গভর্নেন্স (ESG) এ সেরা ব্যাংকের স্বীকৃতি পেয়েছে প্রাইম ব্যাংক

ব্রেকিং নিউজ :