300X70
সোমবার , ১ জুলাই ২০২৪ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

 ‘আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের সংস্কৃতি’ ৬ দেশের শিল্পীদের নিয়ে অনুষ্ঠান 

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১, ২০২৪ ১১:৫৭ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, সুইজারল্যান্ড, ডেনমার্ক ও সুইডেনে অবস্থানরত বাংলাদেশের শিল্পীদের নিয়ে ভার্চুয়াল ৪টি অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। অনুষ্ঠানগুলো সরাসরি সম্প্রচারিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ফেসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেল এ।

কানাডায় অবস্থানরত বাংলাদেশের শিল্পীদের নিয়ে অনুষ্ঠান ৩০ জুন বাংলাদেশ সময় রাত 9টায়, কানাডা সময় সকাল 11টায় আয়োজিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অনুষ্ঠানসমূহে সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, “বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল আন্তর্জাতিক বিশ্বে যেন বাংলাদেশের সংস্কৃতি সুপ্রতিষ্ঠিত হয়, প্রসারিত হয়।

তা বাস্তবায়নের লক্ষ্যে এই ধরণের অনুষ্ঠান আয়োজন করা হয়ে থাকে। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী শিল্পীদের একটি প্রভাব ঐ দেশে রয়েছে। তারা সেই দেশে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে বসবাসকারী বাঙালীদের মধ্যে যেমন একটি ঐক্য তৈরি করতে পারে তেমনি সেই দেশের নাগরিকদের মধ্যেও আমাদের দেশের সংস্কৃতি সম্পর্কে একটি ধারণা দিতে পারে। এভাবেই আামাদের শিল্প-সাহিত্য-সংস্কৃতি আন্তর্জাতিক বিশ্বে পরিচিতি লাভ করতে পারবে।”

এক্ষেত্রে সকল প্রবাসী শিল্পী-সাহিত্যকগণকে মুখ্য ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন কানাডায় বসবাসরত মুখোশ ভ্যানকুভার বাংলা থিয়েটার এর নাট্যকর্মী ও নির্দেশক জীনাত জাহান অনীতা, সংগীত পরিচালক আশিকউজ্জামান টুলু, কণ্ঠশিল্পী টিনা কিবরিয়া, কণ্ঠশিল্পী রদিয়া আশিকউজ্জামান এবং কীবোর্ডিস্ট ও কম্পোজার নাওয়ার আশিকউজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এম আলমগীর এবং সমন্বয়কারী হিসেবে ছিলেন একাডেমির কালচারাল অফিসার সৈয়দা সাহিদা বেগম।

অস্ট্রেলিয়ায় অবস্থানরত বাংলাদেশের শিল্পীদের নিয়ে অনুষ্ঠান বাংলাদেশ সময় বিকাল ৪টায়, সিডনি সময় রাত ৮টায় আয়োজিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন অস্ট্রেলিয়ায়  বসবাসরত সংগীতশিল্পী লরিনা নূপুর রোজারিও, সংগীতশিল্পী সাজিয়া হোসেন প্রৈতি, নৃত্যশিল্পী অর্পিতা সোম, অভিনয়শিল্পী ও নির্দেশক জন মার্টিন এবং আলোকচিত্রী ও কথাসাহিত্যক সরকার কবিরউদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী তামান্না তিথি।

ফ্রান্স, সুইজারল্যান্ড ও ডেনমার্কে অবস্থানরত বাংলাদেশের শিল্পীদের নিয়ে বাংলাদেশ সময় রাত ৮টায়, ফ্রান্স সময় বিকাল 4টায় একই অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের লেখক ও সংগঠক কাজী এনায়েত উল্লাহ, সুইজারল্যান্ডের জেনেভা বাংলা পাঠশালার প্রতিষ্ঠাতা ও কণ্ঠশিল্পী রিয়াজুল হক ফরহাদ, ফ্রান্সে বসবাসরত কণ্ঠশিল্পী মৌসুমী চক্রবর্ত্তী, আবৃত্তিশিল্পী রাহুল চৌধুরী, ডেনমার্কে বসবাসরত কণ্ঠশিল্পী ও চ্যানেল আই সেরা কণ্ঠ শিল্পী শারমিন সুলতানা উপমা, ফ্রান্সের স্বরলিপি শিল্পীগোষ্ঠীর সভাপতি ও একুশে উদযাপন পরিষদ ফ্রান্সের সদস্যসচিব এমদাদুল হক স্বপন এবং ফ্রান্সে বসবাসকারী পুঁথিশিল্পী কাব্য কামরুল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী তামান্না তিথি

সুইডেনে অবস্থানরত বাংলাদেশের শিল্পীদের নিয়ে অনুষ্ঠান বাংলাদেশ সময় রাত 10টায়, সুইডেন সময় সন্ধ্যা 6টায় অনুষ্ঠান আয়োজিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেন বসবাসরত নৃত্য ও সংগীতশিল্পী অন্তরা বিশ্বাস পিঙ্কী, সংগীতশিল্পী শেখর দেব, সংগীতশিল্পী সায়মা রহমান লাবণ্য এবং আবৃত্তিশিল্পী গোলাম সারোয়ার পলাশ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত