300X70
সোমবার , ১৮ মার্চ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ : সালমান এফ রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৮, ২০২৪ ৭:৩৩ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : আয়ারল্যান্ডকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল ব্যবহারের সুযোগ দিতে চায় বাংলাদেশ। যেখানে দেশটির বড় বড় কোম্পানিগুলো বিনিয়োগ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি।

সোমবার (১৮ মার্চ) আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রী সাইমন কভেনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, ‘খুবই শিগগিরই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি এমওইউ স্বাক্ষর হবে। আমি আশাকরি আয়ার‌ল্যান্ডের সাথে আমাদের বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে। এছাড়া আয়ারল্যান্ডে কোন কোন খাতে বিনিয়োগ করা যাবে তা দেখতে ব্যবসায়ী ও সরকারের উর্ধ্বতন মন্ত্রী/ কর্মকর্তা নিয়ে আয়ারল্যান্ড সফরে যাবো।’

বাংলাদেশে পর্যটনখাতে আয়ারল্যান্ডের বিনিয়োগের আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘বাংলাদেশ যেহেতু বিভিন্ন ইনফ্রাস্ট্রাকচার গড়ছে এক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা চাইলে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার কথা বলেছেন। তারা আজই বাংলাদেশে তাদের একটি দূতাবাস চালু করেছে। আসলে তারা আমাদের সাথে সম্পর্ক শক্তিশালী করতে খুবই পজেটিভ।’

বাংলাদেশের সাথে দেশটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাড়াতে চায় জানিয়ে সালমান এফ রহমান এমপি বলেন, বিভিন্ন মাল্টিনেশনাল কোম্পানিতে বিনিয়োগ করেই দেশটি আজ উন্নত দেশে পরিণত হয়েছে। তাদের সাথে যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশও ভালো করবে বলে আমি বিশ্বাস করি। আয়ারল্যান্ড কীভাবে বিনিয়োগ আকর্ষণ করছে তা শেখার জন্য দেশটিতে বিডা-বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) প্রতিনিধি পাঠাতে চায় সরকার।

আয়ারল্যান্ড নিয়ে কেস স্টাডি হতে পারে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ১০টি শীর্ষ ওষুধ কোম্পানির ৯টিই দেশটিতে বিনিয়োগ করেছে। এ ছাড়া গুগলসহ দাপুটে আইটি কোম্পানিও বিনিয়োগ করেছে দেশটিতে।

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে উভয় দেশ কাজ করছে জানিয়ে সালমান এফ রহমান বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ওষুধ, আইটি ও পর্যটন খাতকে গুরুত্ব দিতে চায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গুলিস্তান রেড জোনে দোকান বসানোয় ৫ দোকানির জেল

আগামী চার বছরে বিডিইউ’কে দেশসেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে চাই : বিডিইউ উপাচার্য

বায়তুল মোকাররমে সাজেদা চৌধুরীর শেষ জানাজা বাদআসর

ছিনতাইকারীর ছুরিকাঘাতে ফতুল্লায় শ্রমিক খুন

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

ডিএনসিসি এলাকার হাসপাতাল ও নার্সারিগুলোতে সপ্তাহব্যাপী বিশেষ মশকনিধন কার্যক্রম শুরু

৯৪ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন

কম্প্রেসর যন্ত্র্যাংশ রপ্তানিতে ইউরোপিয়ান প্রতিষ্ঠানের সঙ্গে ওয়ালটনের দীর্ঘমেয়াদি চুক্তি

ময়মনসিংহে মা ও মেয়ে কাউন্সিলর প্রার্থী

কর্তব্য পালনে অবহেলা মেনে নেয়া হবে না, নতুন প্রকৌশলীদের স্থানীয় সরকার মন্ত্রীর

ব্রেকিং নিউজ :