300X70
শুক্রবার , ২৬ মে ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আরো শক্তিশালী হচ্ছে আওয়ামী লীগ, উপকমিটি অনুমোদনে বেশ সতর্ক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২৩ ১২:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলকে আরও শক্তিশালী করতে মনোযোগী ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচনের সিডিউল ঘোষণা করার আগেই দলের কাজ শেষ করে সংসদ নির্বাচনের দিকে নজর দিতে চায় আওয়ামী লীগ।

এরই ধারাবাহিকতায় দলকে শক্তিশালী করতে মনোযোগী আওয়ামী লীগ। ২২তম জাতীয় সম্মেলন শেষ হয়েছে প্রায় অর্ধবছর। কিন্তু এখনো আওয়ামী লীগের উপকমিটির ঘোষণা করা যায়নি। দলের নির্দেশনা অনুযায়ী কেন্দ্রীয় উপকমিটি গঠনের কাজ এগিয়ে চলেছে।

দ্রুতই কমিটিগুলো ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলটির নেতারা। তবে এবার উপকমিটির সদস্য করার ক্ষেত্রে সতর্ক থেকে যাচাই-বাছাই করে কমিটি গঠন করা হবে।

আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলছেন, প্রায় প্রত্যেক কমিটির মেয়াদেই কোনো না কোনো উপকমিটির সদস্যদের নিয়ে বিতর্ক তৈরি হতে দেখা গেছে। তাই অতীত থেকে শিক্ষা নিয়ে উপকমিটি করার ক্ষেত্রে এবার সতর্ক দলের নেতারা।

দলীয় সূত্রে জানা গেছে, উপকমিটির সদস্য বা এক সময় সহসম্পাদক ছিলেন, এমন কেউ কেউ বিভিন্ন বিতর্কিত কাজে জড়িয়ে পড়ায় এর দায় আওয়ামী লীগ বা সরকারের উপর এসে পড়ে। করোনাকালে দলের আন্তর্জাতিক উপকমিটির সদস্য শাহেদ চিকিৎসার অনিয়ম, প্রতারণা ও দুর্নীতি করায় ব্যাপাক সমালোচনায় পড়তে হয় আওয়ামী লীগ ও সরকারকে। এর পর তাকে দল থেকে বহিষ্কার করা হয়।

এছাড়া আরেক সদস্য হেলেনা জাহাঙ্গীরও লেন উপকমিটির সদস্য। বিতর্ক সৃষ্টি করে দলের ভাবমূর্তি ক্ষুণ্ণ করায় তাকে বহিষ্কার করে আওয়ামী লীগ। এছাড়া দলের পদ ব্যবহার করে বিভিন্ন সদস্যদের বিরুদ্ধে চাঁদাবাজি, টেন্ডারবাজির অভিযোগ বরাবরই।

এসব বিষয় মাথায় রেখে এবার উপকমিটির করার ক্ষেত্রে বেশ সতর্ক আওয়ামী লীগ। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতাদের দ্বারে দ্বারে ঘুরছে উপকমিটির পদপ্রত্যাশীরা। বিশেষ করে আওয়ামী লীগের যেসব সম্পাদকীয় নেতারা পদে আছেন সেই সব সম্পাদকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ ও তদবির করে যাচ্ছে।

উপকমিটির চেয়ারম্যান ও কো-চেয়ারম্যানের নাম ঘোষণার প্রায় ছয় মাস হলেও এখন পর্যন্ত মাত্র চারটি উপকমিটি গঠন করে দপ্তরে জমা দেওয়া হয়েছে বলে আওয়ামী লীগের দপ্তর সূত্রে জানা গেছে। দলের গঠনতন্ত্র অনুসারে ১৯টি উপকমিটি গঠন হবে। এই ১৯টি উপকমিটির মধ্যে অধিকাংশই জমা পড়েনি। কোনো কোনো উপকমিটির খসড়া তৈরি করলেও অনেকটির গঠনের কাজ এখনো শুরুই হয়নি। এছাড়া শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক পদটি এখনো খালি আছে।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক উপকমিটি, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপকমিটি, প্রচার ও প্রকাশনা উপকমিটির তালিকা জমা দেওয়া হয়েছে আওয়ামী লীগের দপ্তরে। এছাড়া বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির কাজও শেষ হয়েছে।

আওয়ামী লীগ নেতারা জানান, দলের নির্দেশনা অনুযায়ী ৩৫ সদস্যের উপকমিটি গঠনের কথা থাকলেও কোনো কমিটির সংখ্যা ৮০ আবার কোনো উপকমিটির সদস্য সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। তবে বেশিরভাগ উপকমিটির খসড়া তালিকা করা হয়েছে শতাধিক সদস্য রেখে। বিগত বছরের তুলনায় এবার দলটি উপকমিটির সদস্য সংখ্যা বাড়ানো হবে বলেও জানান তারা।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর বলেন, আওয়ামী লীগের নির্দেশনা অনুযায়ী যাচাই-বাছাই করে উপকমিটির তালিকা করা হয়েছে। আমাদের কাজ শেষ করে কেন্দ্রে জমা দিয়েছি।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন বলেন, ত্রাণ ও সমাজ কল্যাণ উপকমিটির তালিকা করে কেন্দ্রে জমা দিয়েছি। নতুন পুরাতনের সমন্বয়ে উপকমিটির তালিকা করা হচ্ছে। যেসব নেতাকর্মী দলের মধ্যে সক্রিয় ভূমিকা পালন করেছে এবং কোনো বিতর্কিত কর্মকাণ্ডে জড়িত ছিলেন না, তাদেরকে কমিটি রাখা হয়েছে। কমিটি কবে ঘোষণা করবে সেটা বলতে পারবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক সৈয়দ আব্দুল আউয়াল শামীম বলেন, উপকমিটি গঠনের কাজ শেষ হয়েছে। আগে যারা কমিটিতে ছিল এদের মধ্যে যারা সক্রিয়ভাবে কাজ করেছে তাদেরকে কমিটিতে রাখা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মাহমুদউল্লাহ রিয়াদের সিঙ্গেলে দুইশ ২০০ রান স্পর্শ করলো বাংলাদেশ

কেরণীগঞ্জে এক প্রতিষ্ঠানকে ৫০ টাকা জরিমানা বিপুল পরিমান কাঁচামাল ও প্যাকেজিং জব্দ

রোজ ডে’তে ইয়ামাহার ব্যাতিক্রমী উদ্যোগ

জায়েদের নায়িকা কলকাতার সায়ন্তিকা!

বইমেলায় এলো হুমায়রা স্যারনের দ্বিতীয় বই

নাসির ও তামিমাকে আদালতে হাজির হতে হবে আজ

বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত 5TH ANNUAL DEFENCE DIALOGUE (ADD) শুরু

পঞ্চগড়ে নিশাচর চা শ্রমিক “রাতে চা পাতা তোলাই যাদের নেশা”

ঢাকা শহরে রবিবার ‘১ মিনিট শব্দহীন ‘ কর্মসূচি পালন করা হবে : পরিবেশ সচিব

ভাস্কর্যের নিরাপত্তায় থাকবে সাদা পোশাকের পুলিশ; প্রয়োজনে বসবে সিসিটিভি

ব্রেকিং নিউজ :