300X70
মঙ্গলবার , ১৭ অক্টোবর ২০২৩ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইতিহাস-ঐতিহে ভ্রমণ ও লোকজশিল্পের লেখক যিনি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৭, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ

ড. মেজবাহ উদ্দিন তুহিন : ইতিহাস-ঐতিহ্য, ভ্রমণ, লোকশিল্প, চারিপাশের প্রকৃতি ও পরিবেশ নিয়ে নিরন্তর কাজ করে চলেছেন ড. মেজবাহ উদ্দিন তুহিন । ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার গারো নৃগোষ্ঠীর জীবনাচার নিয়ে দীর্ঘ সময় কাজ করে সমাদৃত হয়েছেন।

গবেষক, লেখক ও কলামিষ্ট হিসেবে তাঁর পরিচিতি বহুধাবিস্তৃত। দীর্ঘদিন থেকে দেশের বিভিন্ন পত্র পত্রিকায় নানা বিষয়ে ফিচার, প্রবন্ধ ও কলাম লিখে সুধীজনের মনোযোগ আকর্ষণ করেছেন। লন্ডন সুইডেন ও জাপানের বাংলা পত্রিকায় তাঁর বেশকিছু লেখা প্রকাশিত হয়েছে।

বহুদিন থেকে রেডিও এবং টিভিতে নিয়মিতভাবে বিভিন্ন অনুষ্ঠানের স্ক্রিপ্ট লিখেন। অংশ নেন রেডিওর নানা অনুষ্ঠানে। ইতিহাস-ঐতিহ্য, ভ্রমণ, লোকজশিল্পের পরিমণ্ডলে নিরন্তর কাজ করে চলেছেন।

জীবনকে তিনি গভীর মমতা, বিশ্বাস ও ভাবনায় অবলোকন করেন। তাঁর লেখায় প্রকাশ পায় সাধারণ মানুষের বেদনাবিধুর জীবন চর্চা, যা পাঠককে শিকড়ের সন্ধান দেয়।

তিনি ছোট বেলা থেকেই গ্রামে বড় হয়েছেন। গ্রামের প্রকৃতিকে কিভাবে লেখালেখিতে রূপ দেয়া যায় তা নিয়ে ভাবতেন। বিশ্ববিদ্যালয় জীবনে সুযোগ ঘটে নিয়মিত চর্চার। নিজের দৃষ্টিতে মানুষ ও জগৎকে নিয়ে যা দেখেন, লেখায় তা তুলে ধরেন। গ্রাম ও প্রকৃতির সাথে তাঁর নাড়ির টান সুদৃঢ়।

যখনই সুযোগ পেয়েছেন ছুটে গিয়েছেন বাংলার বিভিন্ন জনপদে। সেখানকার প্রকৃতি-পরিবেশ , ইতিহাস – ঐতিহ্য , লোকসংস্কৃতি ও বর্ণিল অনুভূতিকে অবলোকন করে মানসিক ভাবনায় পর্যবসিত হয়েছেন।

দেশ ও জাতির সামনে সহজেই তা উন্মোচনের জন্য প্রথমে সেসব স্থানের বর্ণনা পত্র-পত্রিকার মাধ্যমে তুলে ধরেছেন।

পরবর্তীতে বিভিন্ন প্রকাশনা সংস্থা বই আকারে প্রকাশ করেছে। ফিরে দেখা, ঐতিহ্যের কাছে , বর্ণিল বাংলাদেশ, বাংলার লোক শিল্প ও লোক ঐতিহ্য, ভালবাসার নীল বেদনা , গারো: সুসংদুর্গাপুরের নকনা- নক্রম জনগোষ্ঠী ও বাংলাদেশের পুরাকীর্তি ও দর্শনীয় স্থাপনা তাঁর প্রকাশিত বই।

তাঁর সুযোগ এসেছে কৈশোর ও যৌবনে বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, মায়ানমার, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, সৌদিআরব ও যুক্তরাজ্যের বিভিন্ন স্থান ঘুরে দেখবার। দৈনিক খবর ও দৈনিক বাংলার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে কাজ করেছেন।

ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার রঘুনাথপুর (রৌয়ারচর) গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তাঁর জন্ম। বাবা জালাল উদ্দিন সরকার ও মা ছখিরণ নেছার কনিষ্ঠ সন্তান মেজবাহ উদ্দিন তুহিন।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে অনার্স, এম.এসসি. এবং পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন। বিভিন্ন সামাজিক বিষয়ের উপর গবেষণা করছেন।

মাদারীপুর জেলার শিবচরের “নূরুল আমিন কলেজে” কিছু সময় অধ্যাপনা করেছেন। বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি ও বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতি সহ বিভিন্ন সামাজিক- সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে জড়িত। বর্তমানে তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একজন পদস্থ কর্মকর্তা।

লেখক : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের একজন পদস্থ কর্মকর্তা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করলেন আইসিটি মন্ত্রী

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ, নদীতে আটকা ২ ফেরি

ইসলামী ব্যাংকের সঙ্গে জেপি মরগান চেজ ব্যাংকের দ্বিপাক্ষিক সভা

প্রধানমন্ত্রী মোদির নিরাপত্তা ব্যবস্থা আরো জোড়দার

তৃণমূল কংগ্রেসকে রাম কার্ড দেখিয়ে বিদায়ের হুমকি মোদীর

এমটিবি’র আইবিএসআই গ্লোবাল ফিনটেক ইনোভেশন অ্যাওয়ার্ডস্ অর্জন

যে কারণে বাংলাদেশী কর্মীরা মালয়েশিয়ায় যেতে পারছে না

গাইবান্ধার চরাঞ্চলের ভেড়া পালন করে স্বাবলম্বী হচ্ছেন নারীরা

এসডিজি অর্জনে সকলকে সম্পৃক্ত থাকতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

গণতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরার দিন আজ