300X70
বুধবার , ৫ জুন ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একজন ব্যক্তির সঙ্গে র‌্যাবের ভাবমূর্তি ক্ষুন্নের কোনো বিষয় নেই : নবনিযুক্ত মহাপরিচালক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৫, ২০২৪ ৮:৩৯ অপরাহ্ণ

# র‌্যাবের দশম ডিজি হিসেবে দায়িত্ব নিলেন
বাঙলা প্রতিদিন নিউজ : র‌্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাহিনীর নবনিযুক্ত মহাপরিচালক হারুন অর রশিদ বলেছেন, ‘আসলে একটা ফোর্স (বাহিনী) তো এখানে কারও দায় নেবে না।

কেউ যদি কোনো ভুলত্রুটি করে থাকে, এটা কিন্তু ফোর্স এই দায় নেবে না। এর দায় ইনডিভিজুয়াল (ব্যক্তির)। একজন ইনডিভিজুয়ালের সঙ্গে র‌্যাবের ভাবমূর্তি ক্ষুন্নের কোনো বিষয় নেই।’

আজ বুধবার বিকেলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ মন্তব্য করেন। আজ সকালে আনুষ্ঠানিকভাবে র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব নিয়েছেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) মো. হারুন অর রশিদ।

বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে নতুন র‌্যাব মহাপরিচালক বলেন, উন্নয়নের পূর্বশর্ত হলো আইনশৃঙ্খলা ও স্থিতিশীলতা। এই উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সারথি ছিল পুলিশ ও এলিট ফোর্স র‌্যাব।

মাদক, জঙ্গি ও সন্ত্রাস দমন এবং জলদস্যু, বনদস্যু নির্মূল করা, রাষ্ট্রীয় নিরাপত্তা ও জনশৃঙ্খলা রা করা, অপরাধ দমন ও নিয়ন্ত্রণে এলিট ফোর্স র‌্যাবের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্য।

র‌্যাবের ডিজি হিসেবে নিয়োগ দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে হারুন অর রশিদ বলেন, ‘বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। আমাদের যে আর্থিক উন্নতি হয়েছে, আমি বলব গত এক দশকে উন্নয়নের রেনেসাঁ হয়েছে। কারণ, এত অল্প সময়ে একটা দেশ সারা বিশ্বে কোথাও কিন্তু এত উন্নতি লাভ করতে পারেনি। এটা একমাত্র সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বের কারণে।’

এর আগে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান র‌্যাব মহাপরিচালক। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে ফাতিহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু ভবনে রাখা মন্তব্য বইয়ে মন্তব্য লিখে স্বার করেন। এ সময় গোপালগঞ্জের পুলিশ সুপার আল-বেলী আফিফাসহ র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এরআগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মো. হারুন অর রশিদ। এর ফলে তিনি বাহিনীটির দশম ডিজি হিসেবে এম খুরশীদ হোসেনের স্থলাভিষিক্ত হলেন।গেতকাল বুধবার সকালে হারুন অর রশিদ নতুন এ দায়িত্বভার গ্রহণ করেন।

গত ২৯ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার হারুন অর রশীদকে র‌্যাবের ডিজি হিসেবে নিয়োগ দেয় সরকার। একইদিন পৃথক আরেক আদেশে আগের র‌্যাব ডিজি খুরশীদ হোসেনকে অবসর দেওয়া হয়।

পুলিশের অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার হারুন অর রশিদের বাড়ি মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়নের মোল্লাকান্দি গ্রামে। সর্বশেষ তিনি পুলিশ সদরদপ্তরে অতিরিক্ত আইজিপি (হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট) পদে কর্মরত ছিলেন। তার আগে তিনি পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি ছিলেন।

হারুন অর রশিদ ১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগ থেকে এমএসসি সম্পন্ন করেন। ২০০৯ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি এবং ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ছোটবেলা থেকে অসম্ভব মেধাবী হারুন অর রশীদের বাবা আহম্মেদ আলী ছিলেন ব্যবসায়ী।

হারুন অর রশিদ ১৯৯৫ সালে ১৫ তম বিসিএস পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি পুলিশের বিভিন্ন পদে চাকরি করেছেন।

পুলিশ সদরদপ্তরে ডিআইজি লজিস্টিক হিসেবে দায়িত্ব পালনকালে ২০১৯ সালের ডিসেম্বর ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি হন। কর্মজীবনে পুলিশি সেবা আধুনিকায়ন যেমন- পুলিশ কিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি, বিডি পুলিশ হেল্প লাইন এবং সিআইএমএস-এর প্রত্য তত্ত্বাবধানে ছিলেন ব্যারিস্টার হারুন অর রশিদ।

ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি থাকাকালীন তিনি ২০১৯-২০২০ অর্থ বছরের শুদ্ধাচার পুরস্কার পান। তিনি বাংলাদেশ পুলিশ পদক-বিপিএমও পেয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউনিয়ন ব্যাংকে ফাইনান্সিয়াল রিপোর্টিং আইন, ২০১৫ এর উপর কর্মশালা অনুষ্ঠিত

ডেঙ্গু ও ক্যান্সার রোধ করতে পারে পেঁপে পাতার রস

পেনশনের টাকা পেতে হুইলচেয়ারে পোস্ট অফিসে ‘হাজির’ মৃত ব্যক্তি, অতঃপর…

আজ শতবছরের স্বপ্ন পূরণের দিন কক্সবাজারবাসীর

তরুণ বয়সে মানুষকে সেবা দিতে চাওয়ার প্রবণতা নেতৃত্ব দেবার একটি গুণ : বিএসএমএমইউ উপাচার্য

কালীগঞ্জে আল-আরাফাহ্ ব্যাংকের ‘ঘরে ফেরা’ কর্মসূচির বিনিয়োগ বিতরণ

অসাম্প্রদায়িক চেতনায় কবি নজরুল ছিলেন অনন্য : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বারিকা’র সভাপতি মো. মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন

জনতা ব্যাংক স্টাফ কলেজে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বিভাগীয় পর্যায়ে সেরাপাঠক পুরস্কার পেল নান্দাইলের সুমাইয়া-রাসেল

ব্রেকিং নিউজ :