300X70
মঙ্গলবার , ১৯ মার্চ ২০২৪ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এক লগইনেই মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের সেবা গ্রহণ হচ্ছে : ভূমি সচিব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৯, ২০২৪ ৭:৪০ অপরাহ্ণ

১৮০ দিনের বিশেষ কর্মসূচি বাস্তবায়নে স্মার্ট কর্মকৌশল প্রণয়ন
বঙ্গবন্ধুর চেতনায় উজ্জীবিত হয়ে জনবান্ধব স্মার্ট ভূমি ব্যবস্থাপনা বাস্তবায়নের আহ্বান ভূমি সচিবের
বাঙলা প্রতিদিন ডেস্ক : দেশের ১৬টি জেলা, ৩২টি উপজেলা/সার্কেল ও ৬৪টি ইউনিয়ন/পৌর ভূমি অফিসের জন্য ভূমি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ১৮০ দিনের বিশেষ কর্মসূচি বাস্তবায়নে স্মার্ট কর্মকৌশল প্রণয়ন করেছে ভূমি মন্ত্রণালয় ।

আজ রাজধানীর তেজগাঁওয়ের ভূমি ভবনের কেন্দ্রীয় সেমিনার হলে ‘ভূমি মন্ত্রণালয়ের ১৮০ দিনের স্মার্ট কৌশল বাস্তবায়ন’ শীর্ষক এক কর্মশালায় ভূমি সচিব মোঃ খলিলুর রহমান সংশ্লিষ্ট ভূমি কর্মকর্তাদের স্মার্ট কর্মকৌশল বিষয়ে দিকনির্দেশনা দেন।

কর্মশালায় সংশ্লিষ্ট ভূমি অফিসের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), সহকারী কমিশনার (ভূমি), ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এবং ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা অংশগ্রহণ করেন।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল এবং ঢাকার বিভাগীয় কমিশনার মো: সাবিরুল ইসলাম।

উল্লেখ্য, দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স এবং সরকারের নির্বাচনী ইশতেহার স্মার্ট ভূমিসেবা বাস্তবায়নে গতি আনতে ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দের নির্দেশে ১৮০ দিনের বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়। এই কর্মসূচির আওতায় জনবান্ধব ভূমিসেবা প্রদান নিশ্চিত করতে সংশ্লিষ্ট ভূমি অফিসসমূহকে নিবিড় তত্ত্বাবধান ও পর্যবেক্ষণে আনা হয়েছে।

ভূমি সচিব তার বক্তব্যে জানান, ১৮০ দিনের কর্মকৌশলের অংশ হিসেবে শীগগরই ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে ২য় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযুক্ত সেবা শুরু করা হচ্ছে।

এতে আলাদাভাবে তিনটি সিস্টেমে প্রবেশ না করে, সিস্টেমে একবার লগইন করেই তিনটি সেবা পাওয়া সম্ভব হবে। ফলে মিউটেশন থেকে সরাসরি খতিয়ান যাচাই, মিউটেশনের সাথে-সাথে হোল্ডিং নম্বর প্রদান ও ভূমি উন্নয়ন কর নির্ধারণ সম্ভব হবে। এছাড়া ভূমিসেবার সকল তথ্যও কলের মাধ্যমে জানানোর ব্যবস্থাও থাকছে।

ভূমি মন্ত্রণালয়ের ১৮০ দিনের বিশেষ কর্মসূচির প্রধান উদ্দেশ্য সময়মত নামজারি নিশ্চিত করা, শতভাগ খতিয়ান ডেলিভারি, সকল নামজারি ও সার্ভে খতিয়ান সিস্টেমে আপলোড করার ব্যাপারে কঠোর নির্দেশ প্রদান করেন সচিব।

ভূমি সচিব ভূমি কর্মকর্তাদের মসৃণ সেবা দেওয়ার পাশাপাশি সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধি এবং হয়রানিমুক্ত ও নাগরিক-বান্ধব প্রত্যাশিত ভূমিসেবা নিশ্চিত করতে বলেন। সংশ্লিষ্ট এলাকায় যোগাযোগ কার্যক্রমের মাধ্যমে নাগরিকগণকে যথাসম্ভব ভূমিসেবা সম্পর্কে অবহিত করার ব্যাপারেও পরামর্শ দেন সচিব।

সচিব ভূমি কর্মকর্তাদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আপনাদের সবার চেয়ে অনেক কম বয়সেই, ১৯৪৮ সাল থেকেই, ভূমির উপর দেশের সাধারণ মানুষদের ন্যায্য অধিকারের কথা বিভিন্ন প্ল্যাটফর্মে বলা শুরু করেছিলেন। ১৯৫৩ সাল থেকেই বিভিন্ন জাতীয় আন্দোলনে তিনি ভূমি অধিকারের বিষয়টি প্রাধান্য দিয়েছিলেন। স্বাধীনতার পর নিয়েছিলেন ভূমি সংস্কার বিষয়ক অনেক যুগান্তকারী সিদ্ধান্ত।

বঙ্গবন্ধুর চেতনায় উজ্জীবিত হয়ে নিজ নিজ ক্ষেত্রে, সর্বোচ্চটুকু দিয়ে, দক্ষ, স্বচ্ছ এবং জনবান্ধব স্মার্ট ভূমি ব্যবস্থাপনা বাস্তবায়নে অংশ নেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রীর পরিকল্পিত স্মার্ট সোনার বাংলা প্রতিষ্ঠায় অবদান রাখার জন্য ভূমি কর্মকর্তাদের আহ্বান জানান ভূমি সচিব মোঃ খলিলুর রহমান।

সচিব এসময় জানান, ভূমিসেবা প্রদান সংশ্লিষ্ট সকল কার্যক্রম ড্যাশবোর্ডের মাধ্যমে নিয়মিত মনিটর করা হচ্ছে। এই ব্যাপারে ভূমি মন্ত্রণালয়ের টিম কাজ করছে।

প্রসঙ্গত, ভূমি মন্ত্রণালয়ের সবচেয়ে বহুল ব্যবহৃত সেবাসমূহের মধ্যে স্মার্ট নামজারি, স্মার্ট এলডি ট্যাক্স এবং স্মার্ট খতিয়ান ব্যবস্থা অন্যতম। আরও নতুন যেসব সেবা ১৮০ দিনের মধ্যে যুক্ত হওয়ার কথা রয়েছে, তার মধ্যে আছে স্মার্ট এলএ পেমেন্ট, স্মার্ট কেস সিস্টেম, স্মার্ট অভিযোগ সিস্টেম, স্মার্ট এইচআর সিস্টেম, স্মার্ট লীজ সেটেলমেন্ট ও স্মার্ট ম্যাপ।

(১৬টি জেলা, ৩২টি উপজেলা ও ৬৪টি ইউনিয়ন/সার্কেল ভূমি অফিসের তালিকা)
নির্বাচিত ভূমি অফিসের কার্যক্রম নিবিড় তত্ত্বাবধানের মাধ্যমে ১৮০ দিনের বিশেষ কর্মসূচির কার্যকারিতা পর্যবেক্ষণ করা হবে। এরপর একটি টেকসই মডেল দাঁড় করিয়ে এই কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে পুরো বাংলাদেশে বাস্তবায়ন করা হবে। ১৮০ দিনের কর্মসূচি পরিচালনার জন্য প্রাথমিকভাবে যে ১৬টি জেলা, ৩২টি উপজেলা ও ৬৪টি ইউনিয়ন/সার্কেল ভূমি অফিস নির্বাচিত করা হয়েছে তা নিচে উল্লেখ করা হয়েছে:
ঢাকা জেলার তেজগাঁও, ধানমন্ডি, রমনা সার্কেল ও ধামরাই উপজেলা ভূমি অফিস; এবং এসব উপজেলা/সার্কেল ভূমি অফিসের আওতাভুক্ত ভূমি তেজগাঁও ভূমি অফিস, বাড্ডা ও সাতারকুল ইউনিয়ন ভূমি অফিস, ধানমন্ডি ও রমনা ভূমি অফিস, ধামরাই পৌর ভূমি অফিস, সুয়াপুর ইউনিয়ন ভূমি অফিস।

গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলা ভূমি অফিস; এবং পাটগাতী ও কুশলী ইউনিয়ন ভূমি অফিস।

ফরিদপুর জেলার ফরিদপুর সদর ও বোয়ালমারী উপজেলা ভূমি অফিস; এবং অম্বিকাপুর, কৃষ্ণনগর, বোয়ালমারী ও রুপাপাত ইউনিয়ন ভূমি অফিস।

মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলা ভূমি অফিস, জয়মন্টপ ও বায়রা ইউনিয়ন ভূমি অফিস।

চট্টগ্রাম জেলার আগ্রাবাদ সার্কেল ও আনোয়ারা উপজেলা ভূমি অফিস; এবং আগ্রাবাদ ও হালিশহর ভূমি অফিস, খাসখামা ও বটতলী ইউনিয়ন ভূমি অফিস।

খুলনা জেলার ডুমুরিয়া, ফুলতলা ও রূপসা উপজেলা ভূমি অফিস; এবং ডুমুরিয়া, থুকড়া, ফুলতলা, দামোদর, ঘটভোগ, ও নৈহাটি ইউনিয়ন ভূমি অফিস ।

যশোর জেলার যশোর সদর উপজেলা ভূমি অফিস; এবং যশোর সদর পৌর ভূমি অফিস ও চাঁচড়া ইউনিয়ন ভূমি অফিস ।

রাজশাহী জেলার গোদাগাড়ী ও পবা উপজেলা ভূমি অফিস; এবং গোদাগাড়ী, কাকনহাট, কাপাশিয়া, ও দারুশা ইউনিয়ন ভূমি অফিস।

চাঁপাইনবাবগঞ্জ জেলার চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলা ভূমি অফিস; এবং আলাতুলী, ইসলামপুর, উজিরপুর, ও বিনোদপুর ইউনিয়ন ভূমি অফিস।

পাবনা জেলার পাবনা সদর উপজেলা ভূমি অফিস; এবং পৌর ভূমি অফিস ও হেমায়েতপুর ইউনিয়ন ভূমি অফিস।

রংপুর জেলার রংপুর মহানগর সার্কেল, মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলা ভূমি অফিস; এবং শালবন পৌর ভূমি অফিস, উত্তম, শঠিবাড়ী, জায়গীরহাট,পীরগঞ্জ, ও চতরা ইউনিয়ন ভূমি অফিস।

গাইবান্ধা জেলার গাইবান্ধা সদর, গোবিন্দগঞ্জ ও ফুলছড়ি উপজেলা ভূমি অফিস; এবং কামারজানী, দাড়িয়াপুর, খানসিংপুর, কাটাবাড়ী, গোবিন্দগঞ্জ, এরেন্ডাবাড়ী, ও বাগুড়িয়া ইউনিয়ন ভূমি অফিস।

বরিশাল জেলার বরিশাল সদর ও মূলাদী উপজেলা ভূমি অফিস; এবং আমানতগঞ্জ, চরমোনাই, মুলাদী, ও গাছুয়া ইউনিয়ন ভূমি অফিস

পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলা ভূমি অফিস; এবং তেলিখালি ও ভান্ডারিয়া পৌর ভূমি অফিস।

সিলেট জেলার গোয়াইনঘাট ও ফেঞ্চুগঞ্জ উপজেলা ভূমি অফিস; এবং মানিকগঞ্জ, গোয়াইনঘাট, ফেঞ্চুগঞ্জ, ও ঘিলছড়া ইউনিয়ন ভূমি অফিস।

ময়মনসিংহ জেলার ময়মনসিংহ উপজেলা ভূমি অফিস; এবং অষ্টধার, কুষ্টিয়া, আমিরাবাড়ী, ও ত্রিশাল ইউনিয়ন ভূমি অফিস।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিটি ব্যাংকের সুরক্ষা জোরদারে সহায়তা করবে মাইক্রোসফট ও টেক ওয়ান গ্লোবাল

আমন সংগ্রহ অভিযান জোরদারের আহবান খাদ্যমন্ত্রীর

না ফেরার দেশে চলে গেলেন রাজনীতির রহস্য পুরুষ সিরাজুল আলম

মৎস্যজীবীদের ৬ দফা দাবি বাস্তবায়নে মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল ৩ শ্রমিকের

মালিতে বাংলাদেশি কন্টিনজেন্ট সফর করলেন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেল

সাদুল্লাপুরের নবাগত ইউএনও রোকসানা বেগমকে সংবর্ধনা

পুলিশের পেশাদারিত্ব ও দক্ষতা বৃদ্ধি পেলে জাতি উপকৃত হবে : উপাচার্য ড. মশিউর রহমান

দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং

রাজধানীর যাত্রাবাড়ীতে ২ ছিনতাইকারী গ্রেফতার

ব্রেকিং নিউজ :