300X70
শনিবার , ২৭ এপ্রিল ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এভারকেয়ার হসপিটাল ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে এমআরসিপি পরীক্ষা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৭, ২০২৪ ৭:৫৯ অপরাহ্ণ

জেসমিন আক্তার জুঁই : দেশের প্রথম জেসিআই স্বীকৃত হাসপাতাল এভারকেয়ার হসপিটাল ঢাকায় আজ শনিবার (২৭ এপ্রিল) যেতে শুরু হলো এমআরসিপি পিএসিইএস (প্র্যাকটিক্যাল অ্যাসেসমেন্ট অব ক্লিনিক্যাল এক্সামিনেশন স্কিলস) ট্রায়াল পরীক্ষা।

বাংলাদেশে এ পরীক্ষার আয়োজন দেশের মেডিকেল শিক্ষাব্যবস্থার জন্য এক যুগান্তকারী অধ্যায়। বাংলাদেশে এই আয়োজক হিসেবে এভায়কেয় হসপিটাল ঢাকাই প্রথম প্রতিষ্ঠান যে মিনিস্ট্রি অফ হেলথ থেকে অনুমোদন লাভ করে। এই উপলক্ষ্যে, আজ হাসপাতালের অডিটোরিয়া এভারকেয়ার হসপিটাল ঢাকা ও রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স, ইউকে-এর যৌথ উদ্যোগে একটি সংবাদ সম্মেলন করে হাসপাত

এই আয়োজনের লক্ষ্য বাংলাদেশে এমআরসিপি পরীক্ষার চালুর তাৎপর্য তুলে ধরা এবং দেশে মেডিকেল শিক্ষাব্যবস্থা ও স্বাস্থ্যসেবার উন্নতকরনে এভারকেয়ার হসপিটাল ঢাকা’র প্রচেষ্টাকে তুলে ধরা। বাংলাদেশের মেডিকেল প্রফেশনালদের জন্য আন্তর্জাতিকভাবে স্বী এই পরীক্ষা আয়োজনে সহযোগিতা করছে রয়‍্যাল কলেজ অব ফিজিশিয়ানস। সংবাদ ব্রিফিংয়ে বলা হয়, মেম্বারশিপ অব রয়েল ক অব ফিজিশিয়ান্স (এমআরসিপি) অত্যন্ত মর্যাদাপূর্ণ পরীক্ষা। ২০১২ সাল থেকে এ দেশের চিকিৎসকেরা লিখিত পরীক্ষা এ দেশেই কিন্তু ব্যবহারিক পরীক্ষা দেওয়ার কোনো উপযুক্ত কেন্দ্র এ দেশে ছিল না। এ দেশের চিকিৎসকেরা এমআরসিপির ব্যবহারিক দেওয়ার জন্য ভারত, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা বা যুক্তরাজ্যে যান।

এক্সপার্ট প্যানেলে মেডিকেল ও একাডেমিক কমিউনিটি থেকে ছিলেন ফেডারেশন অব দ্য রয়‍্যাল কলেজ অব ফিজিশিয়ানস, ইউন পিএসিইএস এমআরসিপি-এর ইন্টারন্যাশনাল ডিরেক্টর ডা. তানজিন রাজা; রয়‍্যাল কলেজ অব ট্রেনিং বোর্ডের ইন্টারন্যাশনাল স্ক ট্রেনিং জয়েন্ট ডা. প্রফেসর ডেভিড ব্ল‍্যাক; ফেডারেশন অব দ্য রয়‍্যাল কলেজ অব ফিজিশিয়াননের মেডিকেল ডক্টর ডা. স্টুয় ফ্যাকাল্টি অব মেডিসিন অব এডিনবার্গের তীন ডা. ম্যাথিউ থমাস; রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস অব লন্ডন-এর রিজনাল অ্যান ডা. মাশকুর খান; এবং রয়‍্যাল কলেজ অব ফিজিশিয়ান ফর বাংলাদেশ-এর ফেডারেশন লিড প্রফেসর ড. কাজী তারিকুল ইসলাম

এছাড়াও, সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ-এর সিইও ও ম্যানেজিং ডিরেক্টর ডা. রত্নদী এবং ডিরেক্টর অব মেডিকেল সার্ভিসেস-এর ডা. আরিফ মাহমুদ প্রমুখ।

ফেডারেশন অব দ্য রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস, ইউকে-এর পিএসিইএস এমআরসিপি-এর ইন্টারন্যাশনাল ডিরেক্টর ড রাজা বলেন, “পৃথিবীর বিভিন্ন দেশে যুক্তরাজ্যের মান বজায় রেখে এমারসিপি পিএসিইএস পরীক্ষার আয়োজন করা হয়ে থা অত্যন্ত খুশি যে এখন থেকে মান বজায় রেখে বাংলাদেশে এভারকেয়ার হসপিটালে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভবিষ্যতে উপযুদ্ধ পাওয়া গেলে কেন্দ্র বারানো হবে। আজ শনিবার ও আগামীকাল রবিবার বাংলাদেশের ১৪ জন অধ্যাপককে ব্যবহারিক পরী প্রশিক্ষণ দেবেন যুক্তরাজ্য থেকে আশা বিশেষজ্ঞরা।”

রয়েল কলেজ অব ফিজিশিয়ান্সের আঞ্চলিক উপদেষ্টা অধ্যাপক কাজী তারিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘আম পরীক্ষার্থীদের বিদেশে গিয়ে পরীক্ষা দিতে কয়েক লাখ টাকা খরচ হতো। যাওয়া-আসা, থাকা-খাওয়ার নানা খরচ। বিশে পরীক্ষার্থীদের সঙ্গে স্বামী বা কোনো অভিভাবক যাওয়ার দরকার পড়ত। এসব কারণে অনেকে পরীক্ষায় অংশ নিতেন না হওয়ার মধ্য দিয়ে এই সমস্যার অবসান ঘটবে।

এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ-এর সিইও ও ম্যানেজিং ডিরেক্টর ডা. রত্নদীপ চাস্কার বলেন, “এভারকেয়া এমআরসিপি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত দেশের মেডিকেল শিক্ষাব্যবস্থার জন্য যুগান্তকারী একটি পদক্ষেপ। এটি স্বাস্থ শ্রেষ্ঠত্ব এবং উদ্ভাবনের প্রতি আমাদের প্রচেষ্টার অংশস্বরূপ।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পরিদর্শনে ১০ রাষ্ট্রদূত যাচ্ছেন ভাসানচরে

জানালা বন্ধ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

টঙ্গীতে ডিবি পরিচয়ে দুই ছিনতাইকারী আটক

মানুষ হিসেবে বড় ছিলেন সাংবাদিক আমিত হাবিব

নান্দাইলে মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

পবিত্র রমজান উপলক্ষ্যে সেনাবাহিনীর ইফতার অনুষ্ঠিত

মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না : পার্বত্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ আধুনিকায়নের মাধ্যমে কৃষি উন্নয়ন ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন

ভারত-পাকিস্তান সফরে আসছেন মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী

এমাসেই ঢাকায় আসছেন ডোনাল্ড লু

ব্রেকিং নিউজ :