300X70
শনিবার , ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কম্বোডিয়ায় ভুয়া কোম্পানির ফাঁদে বাংলাদেশিরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৮, ২০২৩ ১:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বাংলাদেশ থেকে যেসব অসচ্ছল মানুষ ভালো কর্মসংস্থানের খোঁজে বিভিন্ন দেশে পাড়ি জমান- তাদের ৫১ শতাংশই পাচার চক্রের খপ্পরে পড়ে। গত বছর স্বরাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনায় বাংলাদেশ থেকে কোন কোন দেশে সবচেয়ে বেশি মানবপাচার হয়, সে তথ্য উঠে এসেছিল। সেখানে বলা হয়, ভারত, মালয়েশিয়া, ব্রæনাই, থাইল্যান্ড, ইতালি, গ্রিস, পর্তুগাল, সাইপ্রাস, স্পেন, সৌদি আরব, ওমান, কাতার, ইরাক ও লিবিয়ায় বৈধ-অবৈধ উপায়ে যায়। সেখানে ছিল না কম্বোডিয়ার নাম। এখন দেশটি মানবপাচারের নতুন গন্তব্য হয়ে উঠেছে। প্রায় প্রতি মাসে এশিয়ার ‘ইউরোপ’ হিসেবে পরিচিত দেশটি থেকে প্রতারিত হয়ে ফিরছেন বাংলাদেশিরা। কম্বোডিয়া থেকে ফেরা দুই ভাগ্যহত ব্যক্তি ঢাকায় এসে দুটি আলাদা মামলাও করেছেন। এর একটি মামলার তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। আরেকটির তদন্তে নেমেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম।
দুর্বিষহ জীবনের মুখোমুখি হয়েছেন এমন একাধিক ভুক্তভোগী ও আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, দেশটিতে ভালো চাকরি দেওয়ার টোপ ফেলে লাখ লাখ টাকা যারা হাতিয়ে নিচ্ছে তাদের অন্যতম আমিনুল খন্দকার। তার নমপেনে আছে বিশাল অফিস। তার দুই সহযোগী শামীম আব্দুল্লাহ ও আবু তাহের। বাংলাদেশ-ভারত থেকে তাদের মাধ্যমে কেউ কম্বোডিয়া গেলে বিমানবন্দরে অভ্যর্থনা জানানো হয়। আমিনুল মানবপাচারের পাশাপাশি হুন্ডির কারবারেও জড়িত। ভুয়া কোম্পানির নামে নমপেন থেকে ওয়ার্ক অর্ডার পাঠায় সে। এছাড়া কম্বোডিয়ায় একই ধরনের ভুঁইফোঁড় প্রতিষ্ঠানের জাল ফেলে প্রতারণা করছে মো. জালাল, নাজমুল, আব্দুল আলিম, শফিক আহম্মেদ, সেলিম রেজা, আলি রেজা ও লায়ন কামাল। আর কম্বোডিয়া অবস্থান করা ওই চক্রের হয়ে বাংলাদেশে যারা কাজ করছে তারা হলো- পিরোজপুরের নাজিরপুরের মাসুদ খান, মাহমুদ খান, বরিশালের জিএম ফেরদৌস, জিয়াউর রহমান, চাঁদপুরের মতলবের জাহাঙ্গীর আলম।
কম্বোডিয়ার জালিয়াতির ঘটনায় করা একটি মামলা তদারক করছেন ঢাকা মহানগর পুলিশের এডিসি তৌহিদুল ইসলাম। তিনি বলেন, কম্বোডিয়ায় যেসব বাংলাদেশি যাচ্ছেন, তাঁদের অধিকাংশ প্রতারিত হচ্ছেন। নামিদামি প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার কথা বলে তাঁদের চায়নিজ প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়। ইন্টারপোল ও এনসিবির মাধ্যমে কম্বোডিয়ায় অবস্থান করা কয়েকজনের ব্যাপারে খোঁজ নেওয়া হচ্ছে। নমপেনের ওই চক্রটির হয়ে ঢাকায় কাজ করা সোহেল নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। কম্বোডিয়া লোক পাঠানোর বিনিময়ে প্রতি লাখে ২৫ হাজার টাকা পেত সোহেল।
পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের ডিসি জসীম উদ্দিন বলেন, ‘কম্বোডিয়াকেন্দ্রিক প্রতারক চক্রে যারা সক্রিয়, তাদের গ্রেপ্তারের চেষ্টা করছে।

 

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বাস্থ্যবিধি মানার বালাই নেই: বাংলাবাজার-শিমুলিয়া ঘাটে ঈদের দ্বিতীয় দিনেও যাত্রীর চাপ

ঢাকায় পৌঁছেছে হাদিসুরের মরদেহ

আন্তর্জাতিক পর্যায়ে শুটিং এ আরো ভালো করা সম্ভব : যুব ও ক্রীড়া মন্ত্রী

বিনীতা চৌধুরীর মৃত্যুতে খাদ্যমন্ত্রীর শোক প্রকাশ

কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা

কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে একমত সরকার: আইনমন্ত্রী

বান্দরবানে পর্যটকবাহী গাড়ি খাদে পড়ে নিহত ১, আহত ৮

স্বাক্ষর জাল করে রাস্তা খনন, ঢাকা ওয়াসার মালামাল জব্দ করলো ডিএসসিসি

কেরাণীগঞ্জে পথচারীদের ভয় দেখিয়ে ছিনতাই করতো তারা

নির্বাচনের একদিন আগে প্রার্থীর মৃত্যু, এলাকায় শোকের ছায়া