300X70
রবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করতোয়ার তীরে শোকের মাতম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৫, ২০২২ ৮:৪৪ অপরাহ্ণ

# পঞ্চগড়ে নৌকাডুবিতে অকালে ঝড়ল ২৫ প্রাণ
# রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
#মৃতদের সৎকারে পাবে ২০ হাজার করে টাকা
# আহত প্রত্যেক পাবে ১০ হাজার করে টাকা
# অতিরিক্ত যাত্রী পরিবহনেই দূর্ঘটনার কারণ

পঞ্চগড় প্রতিনিধি : 
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় নারী ও শিশুসহ ২৫ জনের লাশ উদ্ধার হয়েছে। এরমধ্যে ১২ নারী, আট শিশু ও পাঁচজন পুরুষের লাশ রয়েছে বলে জানা গেছে। অতিরিক্ত যাত্রী নিয়ে নৌকা টি মহালয়ার অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। এ কারণে মাঝ নদীতে পৌঁছার পর যাত্রীর চাপে নৌকাটি একপাশে উল্টে যায়। দুর্ঘটনার পর কিছু মানুষ সাঁতরে তীরে উঠতে পারলেও বেশিরভাগ যাত্রী নিখোঁজ রয়েছেন।

এদিকে, নৌকাডুবিতে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন। আহতদের দ্রæত সুস্থতা কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। নিজ নির্বাচনি এলাকায় নৌকাডুবিতে এত মানুষের মৃত্যুর ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করেছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। রোববার সন্ধ্যায় আলাদা বাণীতে এ শোক প্রকাশ করেন তারা।

অপরদিকে, তাৎক্ষণিকভাবে মৃতদের সৎকারে ২০ হাজার করে এবং আহতদের প্রত্যেককে ১০ হাজার করে টাকা দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় ৩০ জনের বেশি নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতদের নাম-পরিচয় জানা যায়নি।

মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে উদ্ধারকাজে সংশ্লিষ্টরা। গতকাল রোববার দুপুরে বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের আউলিয়ার ঘাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। শেষ খবর পাওয়া পর্যন্ত ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের কর্মীরা উদ্ধার অভিযান পরিচালনা করছে।

পুলিশ, ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শীরা জানান, জেলার বোদা উপজেলার বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরে (নদীর অপরপাড়ে) মহালয়া উপলক্ষে এক বিশাল ধর্মসভার আয়োজন করা হয়। ওই ধর্মসভায় যোগ দিতে জেলার বোদা ও দেবীগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের লোকজন শ্যালো মেশিনচালিতে একটি নৌকাযোগে মন্দিরে যাচ্ছিলেন। নদীর মাঝপথে অতিরিক্ত যাত্রীর কারণে নৌকাটি উল্টে যায়।

এ সময় সাঁতার জানা যাত্রীরা তীরে উঠে আসতে পারলেও বেশিরভাগ নারী ও শিশু পানিতে ডুবে যায়। তাদের চিৎকারে এলাকার লোকজন ছুটে এসে অনেককে উদ্ধার করে। পরে জেলা, উপজেলা ও পুলিশ প্রশাসন ও ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। খবর পেয়ে সবাই এসে উদ্ধার তৎপরতা শুরু করে। এ রিপোর্ট লেখা পর্যন্ত উদ্ধার তৎপরতা চলছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, মহালয়া উপলক্ষে দুপুরে বোদা, পাঁচপীর, মাড়েয়া, ব্যাঙহারি এলাকার সনাতন ধর্মাবলম্বীরা নৌকায় করে বদেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন। নৌকায় অতিরিক্ত যাত্রী ছিলেন। ফলে মাঝ নদীতে পৌঁছার পর যাত্রীর চাপে নৌকাটি একপাশে উল্টে যায়। পরে কিছু মানুষ সাঁতরে তীরে উঠতে পারলেও বেশিরভাগ যাত্রী এখনো নিখোঁজ।

প্রত্যক্ষদর্শী নজরুল ইসলাম, সাইফুল ইসলাম ও ধনেশ চন্দ্র জানান, করতোয়ার পাড়ে শিশু ও নারীসহ ১৭ জনের লাশ দেখেছেন। এছাড়া উদ্ধার হওয়া যাত্রীদের পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল ও বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। উদ্ধারকারীরা ২৫ জনের মৃতদেহ উদ্ধার করেন। তবে তাদের নাম পরিচয় এখনও পাওয়া যায়নি। বোদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এএসএম রাজিউল করিম রাজু বোদা স্বাস্থ্যকেন্দ্রে শিশু ও নারীসহ সাত জনের লাশ রয়েছে বলে নিশ্চিত করেছেন।

বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোলেমান আলী জানান, ওই নৌকায় ৭০-৮০ জনের মতো যাত্রী ছিলেন। শ্যালো ইঞ্জিনচালিত নৌকাটি বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরের দিকে যাচ্ছিল। ঘাট থেকে কিছু দূর যাওয়ার পর নৌকাটি দুলতে থাকে। এ সময় মাঝি নৌকাটি ঘাটে ফিরিয়ে আনার চেষ্টা করলেও পরে ডুবে যায়। এখন পর্যন্ত ২৫ জনের লাশ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন। এরমধ্যে ১২ নারী, আট শিশু ও পাঁচ পুরুষের লাশ রয়েছে।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, নৌকাটিতে অতিরিক্ত যাত্রী ছিল। তবে ফায়ার সার্ভিসের অভিযান শেষ না হলে প্রকৃত মৃত্যুর সংখ্যা জানানো যাচ্ছে না। তাৎক্ষণিকভাবে মৃতদের সৎকারে ২০ হাজার করে এবং আহত প্রত্যেককে ১০ হাজার করে টাকা দেওয়া হবে বলে জানান তিনি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :