300X70
বৃহস্পতিবার , ৩১ আগস্ট ২০২৩ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গোপালগঞ্জে ফ্রি মেডিক্যাল ক‍্যাম্পেইনে চিকিৎসা নিলেন ৭৭৮ রোগী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩১, ২০২৩ ৯:৫৯ অপরাহ্ণ

 প্রধানমন্ত্রী যাকে নমিনেশন দেবেন তার পক্ষে কাজ করতে হবে: বিএসএমএমইউ’র উপাচার্য


গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিনামূল্যে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ৩১ আগস্ট ২০২৩ইং তারিখে গোপালগঞ্জ জেলার কাশিয়ানি উপজেলার খায়েরহাট গ্রাম ও কাশিয়ানী উপজেলা হেলথ কমপ্লেক্সে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত কাশিয়ানি স্বাস্থ্য কমপ্লেক্স ও বিএসএমএমইউ’র উপাচার্যের গ্রামের বাড়িতে এ ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালিত হয়। চক্ষুরোগ বিশেষজ্ঞ বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ রোগী দেখে এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন। এ ফ্রি মেডিক্যাল ক্যাম্প থেকে ৭৭৮ জন রোগী বিভন্ন বিভাগ থেকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা ও বিনামূল্যে ওষুধ পেয়েছেন। এ সেবা পেয়ে রোগী ও এলাকাবাসী সন্তোষ প্রকাশ করেছেন।
মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এমবিবিএস পাশ করার পর থেকেই বিভিন্ন সময়ে এ ধরণের ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে আসছেন এবং নিজে গ্রামে গঞ্জে রোগী দেখে আসছেন।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে এ হেলথ কমপ্লেক্সে কর্মকর্তাদের সাথে মত বিনিময় করেন। মত বিনিময়কালে সেখানকার কর্মকর্তারা হেলথ কমপ্লেক্সের চিকিৎসা সেবার মানোন্নয়নের বিষয়ে তাকে অবগত করেন। একই সাথে কর্মকর্তারা চিকিৎসা সেবার মানোন্নয়নে প্রয়োজনীয়তা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। এসময় উপাচার্য দেশের চলমান ডেঙ্গুর ভয়াবহতা, প্রাদুর্ভাব ও প্রতিরোধ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা, স্থানীয় চেয়ারম্যান, কাশিয়ানীর সাংবাদিক ও হাসপাতালের সকল শ্রেণির কর্মকর্তা কর্মচারীদের দিক নির্দেশনামূলক মত বিনিময় সভা করেন।
এ ফ্রি মেডিক্যাল ক্যাম্প উদ্বোধনকালে চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নাফিসা ইসলাম, উপজেলা চেয়ারম্যান সুব্রত ঠাকুর, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মেহেদী হাসান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আরপি সহকারী অধ্যাপক ডা. তৌফিক আহমেদ পিটু, উপ-রেজিস্ট্রার ডা. মুহাম্মদ মোস্তফা কামাল, উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহামুদুল হাসান, কাশিয়ানী সদর উপজেলার বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ আলী খোকন, সাবেক চেয়ারম্যান কুদ্দুসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
এ ফ্রি মেডিক্যাল ক্যাম্প উদ্বোধনকালে বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে বাংলাদেশের স্বাস্থ্যখাতসহ সকলখাতে অনেক উন্নয়ন হয়েছে। গেল করোনা মহামারীতে যুক্তরাষ্ট্রের মত উন্নত রাষ্ট্রে ১০ লক্ষ মানুষ মারা গেছে। অথচ বাংলাদেশের মত দেশে মাত্র ৩০ হাজার মানুষ মারা গেছে। মূলত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কিছু বাস্তববাদী নির্দেশনা ও পদক্ষেপের কারণে আমরা করোনা খ্বু ভালভাবে সামাল দিয়েছি। কাশিয়ানীর হেলথ কমপ্লেক্সের মত সেন্টারগুলো ৩০ শয্যা ছিল। মাননীয় প্রধানমন্ত্রী সেসবকে ১০০ শয্যায় উন্নীত করেছেন। কমিউনিটি হেলথ কমপ্লেক্স থেকে ডায়াবেটিস রোগের ওষুধ মেড ফরমিন ও ইনসুলিও গরীব রোগীদের মাঝে বিনামূল্যে দেয়া হচ্ছে। মাতৃত্বকালীন ছুটি তিন মাস থেকে ছয় মাস তিনিই বৃদ্ধি করেছেন। মাতৃত্বকালীন ভাতাও দিচ্ছেন তিনি। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনে তুলে আনার জন্য নানান উদ্যোগ নিয়েছেন। ঘরহীনকে ঘর করে দিয়েছেন।
উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, সারাবিশ্বে খাদ্যের দাম বৃদ্ধি পেয়েছে। লন্ডনের মানুষ ৩টির বেশী টমেটো কিনতে পারেন না। আমাদের কি তা করতে হয়? জননেত্রী শেখ হাসিনার কারণে দেশ উন্নত হচ্ছে। সামনে নির্বাচন। উন্নয়নের পক্ষে সবাইকে রায় দিতে হবে। জননেত্রী শেখ হাসিনা যাকে নমিনেশন দেবেন তার হয়ে আমাদের কাজ করতে হবে।
এ হেলথ ক্যাম্প চলাকালীন সময়ে কাশিয়ানী উপজেলা চেয়ারম্যান সুব্রত ঠাকুর পরিদর্শন করে আয়োজক ও হেলথ ক্যাম্প সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জানান।
এ ফ্রি মেডিক্যাল ক্যাম্পে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আবাসিক চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. তৌফিক আহমেদ পিটু, চক্ষুরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোঃ আফজাল মাহফুজ্জুলাহ, ডা. গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সুস্মিতা ইসলাম, বিএসএমএমইউর উপ-রেজিস্ট্রার হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মুহাম্মদ মোস্তফা কামাল, নাক কান গল বিশেষজ্ঞ ডা. তানভির আহমেদ, প্রসূতি ও স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডা. তানজিনান আইভিন চৌধুরী, ডা. মাইদুল হাসান শিপন, ডা. শফিকুল ইসলাম এ বিশেষজ্ঞ সেবা প্রদান করেন।

সর্বশেষ - খবর