300X70
সোমবার , ৪ মার্চ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ রিপোর্টে মানদন্ড তৈরি করল ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৪, ২০২৪ ১২:৫৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশের প্রথম ব্যাংক হিসেবে পোর্টফোলিও পর্যায়ে ‘স্তর-৩ গ্রিনহাউজ গ্যাস (জিএইচজি) নিঃসরণ’ রিপোর্ট প্রকাশ করেছে ব্র্যাক ব্যাংক। এটি ব্যাংকের একটি স্বপ্রণোদিত উদ্যোগ।

এক্ষেত্রে প্রাথমিকভাবে বিজনেস লোনের ওপর গুরুত্ব দিয়েছে ব্যাংকটি, যা ব্যাংকটির মোট পোর্টফোলিওর ৮১%। পরিবেশের উপর প্রভাবের ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিহিতা সৃষ্টির যাত্রায় এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে আবির্ভূত হয়েছে।

টেকসইতা বিষয়ে বৈশ্বিক নীতিমালার ক্রমবিকাশে ব্র্যাক ব্যাংকের এমন সক্রিয় উদ্যোগ ব্যাংকটিকে এই গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলোর ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় ভূমিকায় অবতীর্ণ করেছে। মান বজায় রাখার ক্ষেত্রে পার্টনারশিপ ফর কার্বন অ্যাকাউন্টিং ফাইন্যান্সিয়ালস (পিসিএএফ) কর্তৃক অনুমোদিত এবং এর ওয়েবসাইটে প্রকাশিত ব্যাংকটির সাসটেইনেবিলিটি রিপোর্টটি সাসটেইনেবিলিটি রিপোর্টিংয়ের ক্ষেত্রে ব্যাংকটির আন্তর্জাতিক মানদণ্ড বজায় রাখার ব্যাপারে দেওয়া প্রতিশ্রুতির একটি উদাহরণ।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ (জিএবিভি)- এর প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে ব্র্যাক ব্যাংক ধারাবাহিকভাবে টেকসই ব্যাংকিংয়ের প্রতি নিজেদের প্রচেষ্টা বাস্তবায়ন করে আসছে। ২০১৯ সালের মার্চে পিসিএএফ- এর স্বাক্ষরকারী হওয়ার পাশাপাশি বিশ্বব্যাপী জিএবিভি সদস্য ব্যাংকগুলোর একটি নির্বাচিত গ্রুপে ব্যাংকটির অংশগ্রহণ আর্থিক খাতে পরিবেশগত বিষয়ে ব্যাংকটির নেতৃত্বস্থানীয় অবস্থানকে আরও সুদৃঢ় করে তুলেছে।

বাংলাদেশের যেসব ব্যাংক এবং বহুজাতিক কোম্পানি নিয়মিতভাবে গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভ (জিআরআই) নির্দেশিকা মেনে প্রতিবেদন প্রকাশ করে, সেগুলোর মধ্যে ব্র্যাক ব্যাংকের সর্বশেষ প্রকাশিত সাসটেইনেবিলিটি রিপোর্টটি অন্যতম। এর আগে বাংলাদেশের একমাত্র ব্যাংক হিসেবে পিসিএএফ- এর সাথে চুক্তিবদ্ধ হয় ব্র্যাক ব্যাংক, যা পরিবেশগত স্বচ্ছতার প্রতি ব্যাংকের দৃঢ় প্রতিশ্রুতি তুলে ধরে।

এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের চিফ সাসটেইনেবিলিটি অফিসার অ্যান্ড ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সাব্বির হোসেন বলেন, “আমাদের ব্যাংকিং কার্যক্রমের মূলে রয়েছে টেকসইতা। এই গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ প্রকাশনাটি আমাদের কার্বন নিরপেক্ষতা অর্জনের যাত্রায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।” তিনি আরও বলেন, “প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ নিঃসরণকে অন্তর্ভুক্ত করে ভবিষ্যৎ প্রতিবেদনগুলোর পরিধি আরও বিস্তৃত করতে আমরা আমাদের নিঃসরণ রিপোর্টগুলো আরও উন্নত করতে সব সময় প্রতিশ্রুতিবদ্ধ। কার্বন নিঃসরণে নিট জিরো হওয়াই আমাদের চূড়ান্ত লক্ষ্য।”

গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ প্রতিবেদন বিষয়ে ব্র্যাক ব্যাংকের প্রচেষ্টা টেকসই ব্যাংকিং ক্ষেত্রে ব্যাংকটির নেতৃত্বস্থানকে আরও শক্তিশালী করেছে। অধিক স্বচ্ছতা এবং টেকসই অনুশীলন বিষয়ে প্রতিশ্রুতি দ্বারা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আর্থিক প্রতিষ্ঠানগুলোর অগ্রণী ভূমিকা প্রদর্শনের মাধ্যমে এটি পরিবেশগত বিষয়ে বাংলাদেশের ব্যাংকিং খাতের দায়িত্বের এক নতুন মানদণ্ড সৃষ্টি করেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :