300X70
শুক্রবার , ১৭ নভেম্বর ২০২৩ | ২৩শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আলোচিত খবর
  6. উন্নয়নে বাংলাদেশ
  7. এছাড়াও
  8. কবি-সাহিত্য
  9. কৃষিজীব বৈচিত্র
  10. ক্যাম্পাস
  11. খবর
  12. খুলনা
  13. খেলা
  14. চট্টগ্রাম
  15. জাতীয়

চার মাসে ইউরোপে পোশাক রফতানি বেড়েছে ৪ শতাংশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৭, ২০২৩ ১১:৩২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত— এই চার মাসে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ৭ দশমিক ৬ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৯৯ শতাংশ বেশি।

এ বিষয়ে পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র পক্ষ থেকে বলা হয়েছে, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং ইতালিতে বাংলাদেশে পোশাক রফতানিতে যথাক্রমে ১৮.০৭ শতাংশ ২.৫৬ শতাংশ, ১২.৭৩ শতাংশ এবং ৯.৮৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

অপরদিকে, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রফতানি বাজার, জার্মানিতে ২০২২-২৩ সালের জুলাই-অক্টোবর সময়ে রফতানি ২.০৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১১.৪৯ শতাংশ হ্রাস পেয়ে , ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরে রফতানি ১.৮১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। বছরওয়ারি ৩.০৫ শতাংশ প্রবৃদ্ধিসহ ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের পোশাক রফতানি ২.৫৭ বিলিয়ন মার্কিন ডলার ছিল।

একই সময়ে যুক্তরাজ্য এবং কানাডায় রফতানি যথাক্রমে ১৪.৬৩ শতাংশ (ধনাত্মক) প্রবৃদ্ধি এবং ১.৫৩ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধির সঙ্গে ১.৮ বিলিয়ন মার্কিন ডলার এবং ৪৬২.৮৬ মিলিযন মার্কিন ডলারে পৌঁছেছে।

এ প্রসঙ্গে বিজিএমইএ’র মুখপাত্র মহিউদ্দিন রুবেল বলেন, ‘২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে অপ্রচলিত বাজারে আমাদের পোশাক রফতানি আগের বছরের একই সময়ের মধ্যে ২.৪৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১৭.০১ শতাংশ বেড়ে ২.৮৬ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়াতে রফতানি যথাক্রমে ২৩.০৩ শতাংশ, ৪৫.৪৪ শতাংশ, এবং ২৯.৮৫ শতাংশ বেড়েছে। তবে ভারতে আমাদের পোশাক রঅতানি ১২.৮ শতাংশ কমেছে। উল্লেখ্য, ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবরে বিশ্বে মোট রফতানি হয়েছে ১৪.৭৮ বিলিয়ন মার্কিন ডলার, যা এক বছর আগের একই সময়ে ১৩.৯৫ বিলিয়ন মার্কিন ডলারের তুলনায় ৫.৯৫ শতাংশ বেড়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শেয়ারিং হ্যাপিনেস : পথশিশুদের নিয়ে বড়দিন উদযাপন

‘মশার কোন বর্ডার নেই, সবাইকে সচেতন থাকতে হবে’: স্থানীয় সরকার মন্ত্রী

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৪৬

এবার কিশোরগঞ্জে পটকা মাছ খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু, অসুস্থ তিন মেয়ে

পরীক্ষামূলকভাবে চালু হলো ১০০টি সেলুন লাইব্রেরি

সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি নিয়ে রায় ২৪ জানুয়ারি

সাংবাদিক শাবান মাহমুদ হলেন নয়াদিল্লির প্রেস মিনিস্টার

বেসরকারি খাতে বাংলাদেশের প্রথম বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট পরিদর্শন করলেন এলজিইডি’র প্রকৌশলী দল

রাজধানীতে ২২ ছিনতাইকারী গ্রেপ্তার

মিয়ানমারে যতই সংঘাত হোক, রোহিঙ্গাদের আর ঢুকতে দেয়া হবে না: পররাষ্ট্রমন্ত্রী

ব্রেকিং নিউজ :