300X70
বুধবার , ২৬ এপ্রিল ২০২৩ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

চুয়েটের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ জুন, আবেদন শুরু ১০ মে থেকে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৬, ২০২৩ ৩:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:  দেশের প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের লেভেল-১/টার্ম-১ এর ভর্তি পরীক্ষা আগামী ১৭ই জুন (শনিবার) একযোগে স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আগামী ১০শে মে (বুধবার) সকাল ৯.০০ ঘটিকা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শুরু হবে এবং আগামী ২২শে মে (সোমবার) রাত ১১.৫৯ ঘটিকায় শেষ হবে। অন্যদিকে আবেদনকারীর মধ্য থেকে আগামী ৩রা জুন (শনিবার) যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশ করা হবে। এছাড়া আগামী ৮ই জুলাই (শনিবার) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ করা হবে আশা প্রকাশ করা হচ্ছে।

আবেদন করার ওয়েবসাইট: https://www.admissionckruet.ac.bd/

গতকাল ২৫শে এপ্রিল ২০২৩ খ্রি. চুয়েট-কুয়েট-রুয়েট কেন্দ্রীয় ভর্তি কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। চুয়েটের পুরকৌশল অনুষদের ডিন ও প্রকৌশল গুচ্ছের চুয়েটের প্রতিনিধিত্বকারী অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

এবার চুয়েটে নিয়মিত ৯২০টি আসন ও সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন, কুয়েটে নিয়মিত ১০৬০টি ও সংরক্ষিত ৫টিসহ মোট ১০৬৫টি আসন এবং রুয়েটে নিয়মিত ১২৩০টি ও ৫টিসহ মোট ১২৩৫টি আসন সবমিলিয়ে নিয়মিত ৩২১০টি ও সংরক্ষিত ২১টিসহ সর্বমোট ৩২৩১টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা হিসেবে প্রার্থীকে ২০২২ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ বা সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে অথবা ২০২১ সালের নভেম্বর বা তারপরে GCE ‘A’ লেভেল সার্টিফিকেটপ্রাপ্ত হতে হবে। এছাড়া প্রার্থীকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন বিষয়ে আলাদাভাবে গ্রেড পয়েন্ট ৫.০০ পেতে হবে অর্থাৎ ৩টাতে মোট গ্রেড পয়েন্ট ১৫.০০ হতে হবে এবং ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ পেতে হবে। ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের ক্ষেত্রেও উক্ত বিষয়সমূহে সমতুল্য গ্রেড পয়েন্ট পেতে হবে।

“ক” গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ আর “খ” গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগে দুই গ্রুপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রুপের আবেদন ফি ১২০০ টাকা এবং ‘খ’ গ্রুপের আবেদন ফি ১৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :