300X70
বৃহস্পতিবার , ২৫ জানুয়ারি ২০২৪ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জনগণের স্বাস্থ্যসেবায় রংপুর বিভাগে ১,৮৬৪টি কমিউনিটি ক্লিনিক কাজ করছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৫, ২০২৪ ১:৫৫ পূর্বাহ্ণ

রংপুর প্রতিনিধি : জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে রংপুর বিভাগে ১ হাজার ৮৬৪টি কমিউনিটি ক্লিনিক কাজ করছে। প্রতিদিন রংপুর বিভাগের প্রায় ৫৬ হাজার মানুষ এসব কমিউনিটি ক্লিনিক থেকে স্বাস্থ্যসেবা গ্রহণ করছেন। শুক্রবার ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কমিউনিটি ক্লিনিকসমূহ স্বাস্থ্যসেবা প্রদান করে। কমিউনিটি ক্লিনিক স্থাপন বর্তমান সরকারের একটি যুগান্তকারী উদ্যোগ। বর্তমানে দেশে কমিউনিটি ক্লিনিকের সংখ্যা ১৪ হাজার ৯৮৪টি।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করে গ্রামীণ দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের মানসম্মত প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক স্থাপনের পরিকল্পনা গ্রহণ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ১৯৯৮-২০০১ মেয়াদে দেশে মোট ১০ হাজার ৭২৩টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করে এবং সেসময় থেকেই অধিকাংশ কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম শুরু হয়।

উল্লেখ্য, ২০০২ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম বন্ধ থাকে। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের উদ্যোগে আবার কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম শুরু হয় এবং পর্যায়ক্রমে কমিউনিটি ক্লিনিকের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে।

কমিউনিটি ক্লিনিকের উল্লেখযোগ্য সেবার মধ্যে রয়েছে- বিনামূল্যে ৩২ ধরনের ঔষধ প্রদান, প্রাথমিক স্বাস্থ্যসেবা, স্বাভাবিক প্রসবের ব্যবস্থা, গর্ভবতী ও প্রসূতির স্বাস্থ্যসেবা, নবজাতক ও শিশু স্বাস্থ্যসেবা, পরিবার পরিকল্পনা-সেবা, পুষ্টিসেবা, ইপিআই, সাধারণ রোগ ও জখমের চিকিৎসাসেবা, জনসচেতনতা বৃদ্ধি ও টিকা প্রদানে সহযোগিতা প্রদান, স্তন ও জরায়ু মুখে ক্যান্সার প্রতিরোধ বিষয়ে স্বাস্থ্যশিক্ষা প্রদান, জন্ম ও মৃত্যু নিবন্ধীকরণ, জরুরি ও জটিল রোগীর রেফারেল-সেবা, হেলথ আইডি কার্ড প্রদান প্রভৃতি। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছেছে। এর ফলে মানুষের স্বাস্থ্যগত উন্নতি হয়েছে এবং গড় আয়ু বৃদ্ধি পেয়েছে।

কমিউনিটি ক্লিনিক হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাপ্রসূত একটি অগ্রাধিকারমূলক কার্যক্রম। সম্প্রতি প্রধানমন্ত্রীর এ সহজ উদ্যোগকে জাতিসংঘ ‘দ্যা শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফের লন্ডনের মেয়র হলেন সাদিক খান

ঈশ্বরদীতে খাদ্য সচেতনতায় সেমিনার অনুষ্ঠিত

ক্যাসিনোকাণ্ড : সম্রাটের জামিন বাতিল আবেদনের শুনানি আজ

ঘূর্ণিঝড় ইয়াসে বঙ্গোপসাগরে ডুবন্ত জাহাজ থেকে ১২ নাবিক উদ্ধার

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের কাছে স্থপতি মোবাশ্বেরের মরণোত্তর দেহ হস্তান্তর

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ডিআইইউ জব উৎসব হবে ২৪-২৫ নভেম্বর

রাজশাহী-সিলেট সিটিতে অনিয়মের খবর পাইনি : ইসি রাশেদা

কাশিমপুর কারাগারের নারী হাজতির মৃত্যু

অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের কাছে ধর্ণা দেওয়া দেশবিরোধী ও জনগণের অবমূল্যায়ন : তথ্যমন্ত্রী

নান্দাইলে মাদকমুক্ত সমাজ গড়তে খোকন চেয়ারম্যানের ফুটবল টুর্ণামেন্টের আয়োজন

ব্রেকিং নিউজ :