300X70
সোমবার , ১৮ সেপ্টেম্বর ২০২৩ | ১৫ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আলোচিত খবর
  6. উন্নয়নে বাংলাদেশ
  7. এছাড়াও
  8. কবি-সাহিত্য
  9. কৃষিজীব বৈচিত্র
  10. ক্যাম্পাস
  11. খবর
  12. খুলনা
  13. খেলা
  14. চট্টগ্রাম
  15. জাতীয়

জলবায়ু মোকাবেলায় সরকার, মালিকপক্ষ এবং ট্রেড ইউনিয়ন অন্তর্ভুক্ত করতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১৮, ২০২৩ ১:৫৮ পূর্বাহ্ণ

পোশাকশিল্পে ট্রেড ইউনিয়নের সবুজ সামাজিক সংলাপ উন্নয়ন কর্মসূচিতে বক্তারা


বাঙলা প্রতিদিন ডেস্ক : জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি মোকাবেলায় সরকার ও মালিকপক্ষ ইতিমধ্যেই বিভিন্ন পদক্ষেপ নিতে শুরু করলেও এই প্রক্রিয়ায় শ্রমিক ও তাদের আইন প্রণয়ন প্রতিনিধি ট্রেড ইউনিয়নসমুহকে কার্যকরভাবে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে পিছিয়ে থাকার আর সুযোগ নেই।

বরং ত্রিপক্ষীয় পদ্ধতির মাধ্যমে সামাজিক সংলাপ ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে আন্তর্জাতিক পর্যায়ে প্রদত্ত্ বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষয়ক্ষতি মোকাবেলায় নীতিনির্ধারণ ও নীতি বাস্তবায়নে ট্রেড ইউনিয়নকে অবিলম্বে অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

রাজধানীর স্থানীয় একটি হোটেলে ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস এর উদ্যোগে ও জার্মানভিত্তিক প্রতিষ্ঠান জিআইজেড এর সহযোগিতায় অনুষ্ঠিত “বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে ট্রেড ইউনিয়নের সবুজ সামাজিক সংলাপ” শীর্ষক একটি কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

গাজীপুর-টঙ্গী এলাকায় বাস্তবায়নাধীন এই কর্মসূচির মূল উদ্দেশ্য কর্মক্ষেত্রের বাইরে তৈরি পোশাক শ্রমিকদেরকে পরিবেশগত এবং সামাজিক মান উন্নয়নে সচেতনতা জোরদারে নারী ও যুব ট্রেড ইউনিয়ন কর্মীদের সক্ষম করে তোলা, যাতে করে তারা স্থানীয় জনগোষ্ঠিতে জলবায়ূ পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে নেতৃত্বশীল ভূমিকা পালন করতে পারেন।

বিলস এর ভাইস চেয়ারম্যান মোঃ মজিবুর রহমান ভূঞাঁর সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মোঃ মুজিবুল হক, এমপি। । অনুষ্ঠানে স্কপ ও জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনসমুহের নেতৃবৃন্দ সহ জলবায়ূ বিশেষজ্ঞ, গবেষক ও মিডিয়া প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক গবেষণার তথ্য অনুযায়ী বাংলাদেশের তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেড বৃদ্ধি পেলে আগামী ১ দশকে শ্রম সরবরাহ চেইনে শ্রমিকের সংখ্যা শতকরা ১৬ ভাগ কমে যাবে- এ কথা উল্লেখ করে বক্তারা বলেন, ক্ষতিগ্রস্তদের জন্য গবেষণা ভিত্তিক তথ্য-উপাত্ত তৈরী করে তা নীতি নির্ধারণী পর্যায়ে অবিলম্বে তুলে ধরতে হবে। বক্তারা তৈরি পোশাক শিল্প থেকে এক শতাংশ ক্লাইমেট লেভী প্রদানের উপর জোর দিয়ে বলেন এই অর্থ থেকে ক্লাইমেট রেজিলিয়েন্স ফান্ড তৈরি করা সম্ভব হবে যা থেকে শ্রমিকরা উপকৃত হবেন। এছাড়াও প্রোডাক্টিভিটি রিস্ক ইন্সুরেন্স এর ওপরও জোর দিয়ে বক্তারা আগামী নির্বাচনী মেনিফেস্টোতে পরিবেশ রক্ষার বিষয়টি অন্তর্ভুক্ত করার দাবী জানান।

সবুজ সংলাপ প্রতিষ্ঠায় ট্রেড ইউনিয়নকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, কার্বন নিঃসরণ নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে যে সকল সংলাপ হচ্ছে তা ফলপ্রসূভাবে কার্যকর করতে হবে। শ্রমিকদের পরিবেশগত এবং সামাজিক অধিকার সম্পর্কিত বিষয়গুলোকে রাজনৈতিক অগ্রাধিকার এজেন্ডায় নিতে এবং এ ক্ষেত্রে নেতৃত্বের উন্নয়নে ট্রেড ইউনিয়নের দক্ষতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, কর্মসূচিটি এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিলস নির্বাহী পরিষদ সম্পাদক আবুল কালাম আজাদ ও সাকিল আখতার চৌধুরী, গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-জিস্কপ এর যুগ্ন-সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল ও মোঃ নুরুল আমিন, ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল এর সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ, বিলস পরিচালক নাজমা ইয়াসমীন ও প্রকল্প সমন্বয়কারী মোঃ ইউসুফ আল মামুন, জিআইজেড এর সিনিয়র উপদেষ্টা সারওয়াত আহমেদ ও উপদেষ্টা স্টিফেন সিজেল, আন্তর্জাতিক জলবায়ূ অর্থ বিশেষজ্ঞ এম জাকির হোসেন খান, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আনোয়ার কবির, গাজীপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউর রহমান প্রমুখ।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশকে সাড়ে ৩৬ হাজার কোটি টাকার ঋণ প্রতিশ্রুতি বিশ্বব্যাংকের

তামাকজনিত মৃত্যুর প্রতীকী লাশের কফিন নিয়ে মানববন্ধন অনুষ্ঠিত

দেশের মানুষই নির্ধারণ করবে কারা ক্ষমতায় থাকবে : সালমান এফ রহমান

দেশে ৪ শতাধিক জিন এক্সপার্ট ল্যাব রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

খুলনায় জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

সাউথইস্ট ব্যাংকের ৮ টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের আনুষ্ঠানিক উদ্বোধন

বাংলাদেশে ম্যাক্সিমাম জঙ্গি সৃষ্টি হয়েছে কওমি মাদরাসা থেকে: কাদের মির্জা

কুষ্টিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনা, নিহত ৪

সৈয়দ আলমাস কবীর বিএমসিসিআই-এর সভাপতি হিসেবে নির্বাচিত

শিশু অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন শিশু আইন ও প্রবেশন ব্যবস্থার যথাযথ প্রয়োগ

ব্রেকিং নিউজ :