300X70
রবিবার , ৭ এপ্রিল ২০২৪ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জাতীয় ঈদগাহে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৭, ২০২৪ ১:২৫ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : মুসলিম উম্মাহর সবচেয়ে বড় ধমীয় উৎসব ঈদুল ফিতর। এক মাস সিয়াম সাধনা শেষে ধর্মপ্রাণ মুসলমানরা ঈদ উদযাপন করেন। নামাজ শেষে ঈদগাহ মাঠে একে অপরকে বুকে জড়িয়ে কুশল বিনিময় ও কোলাকুলিতে ব্যস্ত হয়ে পড়েন। সারাবিশ্বের মুসলিমদের কল্যাণে দোয়া করা হবে। সিয়াম সাধনার মাস শেষপ্রান্তে। চাঁদ দেখার পর প্রথম ঈদের নামাজ আদায় করতে মুসল্লিরা ছুটবেন ঈদগাহ ময়দানে। তাই বেশ আনন্দ উৎসাহ নিয়ে প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদ ময়দান।

জাতীয় ঈদগাহ মাঠ প্রস্তুত করতে ১২০ থেকে ১৩০ জন শ্রমিক নিয়মিতভাবে কাজ করে যাচ্ছেন। রমজানের শুরুর দিন থেকে আজও কাজ করে যাচ্ছেন। মাঠের প্রস্তুতি প্রায় সমাপ্তের পথে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রোববার (৭এপ্রিল) সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

জাতীয় ঈদগাহ মাঠে গিয়ে দেখা যায়, হালকা বৃষ্টির মাঝেও ঈদের শেষ সময়ে কাজ করছেন শ্রমিকরা। ইতিমধ্যে ভেতরের সব কাজ প্রায় শেষের দিকে। এখন গেট নির্মাণও শেষ পর্যায়ে। ঈদগাহে আসা মানুষদের নিরাপত্তার জন্য কদম ফোয়ারার সামনে বসানো হবে পুলিশ ওয়াচ টাওয়ার। এছাড়াও প্রতিটি গেটে বসানো হবে পুলিশি নিরাপত্তা। জাতীয় ঈদগাহ ময়দান প্রস্তুতে দায়িত্বে থাকা পিয়ারু এন্ড সন্স ডেকোরেটরের ম্যানেজার মো. মোজাম্মেল হক বলেন, রমজান শুরুর একদিন আগে থেকেই ঈদগাহ মাঠ প্রস্তুতের কাজ শুরু করেছি। দিনে ১২০ থেকে ১৩০ জন শ্রমিক কাজ করছেন। এখানে প্রায় ২৫ থেকে ৩০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করবেন। তাদের মধ্যে নারী মুসল্লির সংখ্যা হবে ৪ থেকে ৫ থেকে হাজার।
ঈদগাঁ মাঠে কাজ করছেন শ্রমিক এহসানুল হক। তিনি বলেন, প্রায় সপ্তাহখানেক ধরে কাজ করছি। শেষ পর্যন্ত কাজ করব। আনন্দ নিয়েই আমরা কাজ করছি।
প্রতি বছর ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন জাতীয় ঈদগাহে। নারী-পুরুষ মিলিয়ে এবারও এখানে ঈদের নামাজ আদায় করবেন প্রায় ২৫ হাজার মানুষ। ঈদের দিন সকাল সাড়ে ৮টায় হবে ঈদের প্রথম জামাত।
সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, প্রায় ৩০ হাজার বর্গমিটারের জাতীয় ঈদগাহ ময়দানে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবার ঈদগাহের প্যান্ডেলের ক্ষেত্রফল ২৫ হাজার ৪০০ বর্গমিটার। গত বছর এই ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট ছিল একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি এবং মহিলাদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছিল। গতবার ঈদ জামাতে জাতীয় ঈদগাহ ময়দানে ভিআইপি পুরুষ কাতার ছিল ৫টি এবং মহিলা কাতার ছিল একটি। ঈদুল ফিতরের নামাজের পর ঈদুল আজহাতেও নামাজের জন্য ঈদগাহ মাঠটি সাজানো থাকে। এরপর আস্তে আস্তে এগুলো খুলে ফেলা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জাতীয় যুব সংহতি ঢাকা মহানগর দক্ষিণের সম্মেলন প্রস্তুত কমিটি ঘোষণা

এক বছরে করোনা নিয়ন্ত্রণে আরও দুই হাজার ৩৪০ কোটি ডলার প্রয়োজন : ডব্লিউএইচও

বাংলালিংক ও দেশ টেলিভিশনের মধ্যে কর্পোরেট চুক্তি স্বাক্ষর

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১১ পরিকল্পনায় এগিয়ে যাচ্ছে আওয়ামী লীগ

ভারতের বিদেশমন্ত্রী ও তথ্যমন্ত্রীর সাথে ড. হাছান মাহমুদের বৈঠক

এআই প্রযুক্তি সমৃদ্ধ নতুন ফিচার `ইমো অ্যাভাটার’

আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ডে থাকবেন সু চি

গাজীপুর যুবলীগের আহবায়ক রাসেলের ব্যক্তি উদ্যোগে নলকূপ বিতরণ

বঙ্গবন্ধু ও স্বাধীনতার বিরোধীদের রাজনীতি এদেশে চিরতরে বন্ধ হওয়া প্রয়োজন : তথ্যমন্ত্রী

বিশ্বসংকটের কারণেই জ্বালানিমূল্য বৃদ্ধি করতে হয়েছে : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :