300X70
সোমবার , ১৩ মার্চ ২০২৩ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

জেনে নিন আজ রাজধানীর কোন এলাকার বাতাস কতটা ‘দূষিত’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৩, ২০২৩ ৮:৫২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ সোমবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ছিল সপ্তম স্থানে। এদিন সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৫৮ নিয়ে রাজধানীর বাতাসের গড় মান ছিল ‘অস্বাস্থ্যকর’।

তবে তালিকায় ঢাকার স্কোর ১৫৮ হলেও ওই সময় রাজধানীর আইসিডিডিআর’বি (মহাখালী) এলাকার বায়ুদূষণের মাত্রা ছিল ‘খুবই অস্বাস্থ্যকর’। একিউআই’র ওয়েবসাইটে সে সময় ওই এলাকার স্কোর দেখা যায় ২২৭, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। একই সময়ে রাজধানীর মার্কিন দূতাবাস এলাকার বাতাস ছিল সর্বোচ্চ অস্বাস্থ্যকর, স্কোর ছিল ১৯৫।

এছাড়াও একিউআই’র ওয়েবসাইট অনুযায়ী, গোটা রাজধানীর বাতাস ‘অস্বাস্থ্যকর’ হলেও এর মধ্যে স্কোরের তালিকায় এগিয়ে ছিল- ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার মুকাররম ভবনের আশেপাশের এলাকার স্কোর ছিল ১৬০, গুলশানের বে ইজওয়াটার আউটডোর এলাকা, সকাল ৮টায় ওই এলাকার স্কোর ছিল ১৫৫।
এদিকে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, বিশ্বের বড় শহরগুলোর মধ্যে সোমবার শীর্ষে রয়েছে ভারতের দিল্লি, শহরটির স্কোর ১৯৬, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ । এয়ার কোয়ালিটি ইনডেক্সে সে সময় ওই শহরের বাতাস গড় মান ছিল ‘অস্বাস্থ্যকর’।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, স্কোর ১৯৩। তৃতীয় নেপালের কাঠমান্ডু, স্কোর ১৮৮। চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই, শহরটির স্কোর ১৮১। পঞ্চম পাকিস্তানের করাচি, স্কোর ১৫৯। ষষ্ঠ অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই (১৫৯)। অষ্টম ইন্দোনেশিয়ার জাকার্তা, স্কোর ১৫৭। নবম ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা, শহরটির স্কোর ১৫৬। আর দশম অবস্থানে রয়েছে উজবেকিস্তানের তাসখন্দ, স্কোর ১৫১।

বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনও ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জনতা ব্যাংক কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণের দ্বিতীয় ব্যাচ উদ্বোধন

ট্রাফিক পুলিশকে টাকা ছুড়ে মারলেন বিদেশি, ভিডিও ভাইরাল

নোয়াখালীর হাতিয়া গৃহকর্মীকে ধর্ষনের অভিযোগ, আটক-১

১৫ আগস্টের পেছনে জিয়া, ২১ আগস্টের পেছনে তারেক, মানুষ পোড়ানোতে বিএনপি : তথ্যমন্ত্রী

মাইলস্টোন কলেজে ১৯তম ব্যাচের ব্যাজ প্রদান অনুষ্ঠিত

শিক্ষাখাতে অবদান রেখে চলেছে এস. আলম গ্রুপ

ভুলত্রুটি ধরিয়ে দেবেন, কিন্তু অর্জনগুলো যেন যথাযথ প্রচার পায় -তথ্যমন্ত্রী

কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের মৃত্যুতে মন্ত্রী, উপমন্ত্রী ও প্রতিমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রীকে কটূক্তি করায় জয়পুরহাটে যুবক গ্রেপ্তার

আল্লাহর কাছে সবচেয়ে পছন্দের ইবাদত হচ্ছে নামাজ!

ব্রেকিং নিউজ :