300X70
শুক্রবার , ১৭ মে ২০২৪ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

টেক স্টার্টআপে এসবিকে’র ৭.১ মিলিয়ন ডলার বিনিয়োগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৭, ২০২৪ ১২:১৩ পূর্বাহ্ণ

 দেশের একমাত্র নারী নেতৃত্বাধীন এবং সবচেয়ে সক্রিয় ভেঞ্চার ক্যাপিটাল (ভিসি) এসবিকে টেক ভেঞ্চারস ৬টি নতুন স্টার্টআপ-এ ৭.১ মিলিয়ন মার্কিন ডলার (৮৫ কোটি টাকা) বিনিয়োগ করেছে। এই বিনিয়োগের আওতায় প্রতিটি স্টার্টআপ এক থেকে দেড় (১ – ১.৫) মিলিয়ন মার্কিন ডলার পাবে। এসবিকে প্রযুক্তিগত স্টার্টআপ শুরুর ক্ষেত্রে ‘এঞ্জেল ইনভেস্টর’ হিসেবে বিনিয়োগ করে থাকে।

এদের মধ্যে মার্কোপলো পেয়েছে ১.৫ মিলিয়ন, সোলশেয়ার পেয়েছে ১.১ মিলিয়ন, ফসল পেয়েছে ১ মিলিয়ন, যাত্রী পেয়েছে ১.৫ মিলিয়ন, আরোগ্য পেয়েছে ১ মিলিয়ন, টেন মিনিট স্কুল পেয়েছে ১ মিলিয়ন ডলার।

 এ প্রসঙ্গে এসবিকে টেক ভেঞ্চারস-এর ফাউন্ডার ও ম্যানেজিং জেনারেল পার্টনার সোনিয়া বশির কবির বলেন, “প্রযুক্তি ব্যবহার করে দেশিয় উদ্যোক্তাদের ব্যবসা পরিচালনা করার ব্যাপক সুযোগ রয়েছে। এবারে বিনিয়োগকৃত প্রতিষ্ঠানগুলো সাধারণ মানুষদের সমস্যা সমাধান করবে এবং প্রযুক্তি ব্যবহার করে সমাজে ইতিবাচক পরিবর্তন আনবে বলে আমি আশাবাদী।”

বিনিয়োগ প্রাপ্তদের মধ্যে; এআই-চালিত অটোমেশন টুলস সরবরাহকারী প্রতিষ্ঠান ‘মার্কোপোলো’ বিক্রেতাদের ডিজিটাল কার্যক্রম বৃদ্ধির জন্য এআই-ভিত্তিক প্ল্যাটফর্ম ও অটোমেশন টুলস ব্যবহার করে ডেটা সুরক্ষা নিশ্চিতে সাহয্য করে। নবায়নযোগ্য শক্তি খাতে অগ্রণী ভূমিকা পালনকারী প্রতিষ্ঠান ‘সোলশেয়ার’ অত্যাধুনিক পেটেন্ট প্রযুক্তির মাধ্যমে স্মার্ট এনার্জি স্টোরেজ ও ডিস্ট্রিবিউশনে কাজ করছে। এগ্রি-টেক স্টার্টআপ ‘ফসল’ কৃষক, কৃষি উদ্যোক্তা এবং ক্রেতাদের কল্যাণে মার্কেটপ্লেসের মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তি সরবরাহ করছে। প্রযুক্তিভিত্তিক মোবিলিটি সল্যুশন ‘যাত্রী’ বাংলাদেশের অপরিকল্পিত ও অস্থিতিশীল গণপরিবহন খাতের উন্নয়নে কাজ করছে। ‘আরোগ্য’ সাশ্রয়ী মূল্যে মানসম্মত ওষুধ ভোক্তাদের কাছে পৌছে দিচ্ছে। টেন মিনিট স্কুল কে-১২ (কিন্ডার গার্ডেন থেকে দ্বাদশ শ্রেণী) ও স্কিল ডেভেলপমেন্ট এডুটেক প্ল্যাটফর্ম, যার সুস্পষ্ট লক্ষ্য বাংলাদেশে মানসম্মত শিক্ষার পরিবেশ গড়ে তোলা।

 এসবিকে ৪ বছর আগে ‘এঞ্জেল ইনভেস্টিং’ এবং স্টার্টআপ ইকোসিস্ট গঠনের মধ্য দিয়ে তাদের যাত্রা শুরু করে। বর্তমানে, এসবিকে’র পোর্টফোলিওতে ৪৬টি স্টার্টআপ রয়েছে এবং ২০২০ সালে একটি স্টার্টআপ থেকে ১৭০০% (১০৫.৯৮% এর বার্ষিক আরওআই) রিটার্ন নিয়ে ‘এঞ্জেল ইনভেস্টিং’ থেকে প্রথমবারের মতো সরে আসে (ফার্স্ট এক্সিট) প্রতিষ্ঠানটি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

লঞ্চ দুর্ঘটনা নিয়ে বিএনপি ও সমমনাদের বক্তব্য রাজনৈতিক দেউলিয়াপনার বহিঃপ্রকাশ : তথ্যমন্ত্রী

সেনবাগ উপজেলা আ.লীগের সভাপতি মোরশেদ, সম্পাদক মানিক

সিরিয়া উপকূলে নৌকাডুবি, ৩৪ অভিবাসনপ্রত্যাশী নিহত

এটিএম শামসুজ্জামান স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

তথ্য’ এখন ‘তথ্য ও সম্প্রচার’ মন্ত্রণালয়

সু-স্বাগতম বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা : দীর্ঘ ১০ বছর পর চট্টগ্রাম সফর

রাজধানীতে লন্ডন প্রবাসীর বাসায় চুরি : মূলহোতাসহ গ্রেপ্তার ৩

মীরের বাজারে ড্রেন নির্মাণ কাজের জন্য অর্থ প্রদান

স্বাস্থ্যবিধি মেনে দূরপাল্লার পরিবহন চলুসহ পাঁচ দফা দাবি শাজাহান খানের

ঢাকা ব্যাটালিয়ন (৫ বিজিবি ও ২৬ বিজিবি) এর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ব্রেকিং নিউজ :