300X70
সোমবার , ২৩ অক্টোবর ২০২৩ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ট্রেন দুর্ঘটনায় লাশের সারি দীর্ঘ হওয়ার আশঙ্কা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৩, ২০২৩ ৮:৫৩ অপরাহ্ণ

# লোকোমাস্টার ও গার্ডসহ ৩ জন বরখাস্ত
#তদন্তে পৃথক দুটি কমিটি গঠন
ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি : কিশোরগঞ্জের ভৈরবে ট্রেন দুর্ঘটনায় দীর্ঘ হচ্ছে লাশের সারি। দুর্ঘটনাকবলিত ট্রেনের বগি থেকে একে একে বের করা হয় মরদেহ। ভয়াবহ এই দুর্ঘটনায় অন্তত ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। যৌথ ভাবে উদ্ধার কাজে যোগ অংশ গ্রহন করে র‌্যাব পুলিশ ও বিজিবি। ঘটনাস্থলে র‌্যাব, বিজিবি, পুলিশ, আনসার ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজে সহায়তা করছে।

দুর্ঘটনার খবর পেয়ে কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসনের সংসদ সদস্য ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ঘটনাস্থল পরিদর্শন করেন।

এদিকে, এ ঘটনায় পৃথক দুইটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে। ঢাকা বিভাগীয় তদন্ত কমিটির সদস্যরা হলেন, ঢাকা বিভাগীয় পরিবহন কর্মকর্তা, বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার লোকমেটিভ, বিভাগীয় প্রকৌশলী-১ এবং বিভাগীয় সিগনাল ও টেলিকমিউনিকেশন প্রকৌশলী।

চট্টগ্রাম বিভাগীয় তদন্ত কমিটিতে আছেন, রেলওয়ের সিওপিস মো. শহিদুল ইসলাম, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোহাম্মদ জাকির হোসেন, চিফ ইঞ্জিনিয়ার, আরমান হোসেন, সিএসপি তুষার ও চিফ মেডিকেল অফিসার আহাদ আলী সরকার।

ঢাকা বিভাগীয় তদন্ত কমিটিকে তিন কর্মদিবস এবং চট্টগ্রাম জোনের তদন্ত কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
অপরদিকে, দায়িত্ব অবহেলার অভিযোগে ঢাকা থেকে চট্টগ্রামগামী দুর্ঘটনাকবলিত ট্রেনের লোকমাস্টার, সহকারী লোকোমাস্টার ও গার্ডকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপকের অতিরিক্ত দায়িত্বে থাকা মোহাম্মদ নাজমুল ইসলাম জানান, মালবাহী ট্রেনটি সিগন্যাল অমান্য করায় সংঘর্ষ হয়েছে বলে প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে।

তিনি আরও জানান, ঘটনার সময় মালবাহী ট্রেনটির স্টেশনের আউটারে থাকার কথা ছিল। কিন্তু ট্রেনটি সিগন্যাল অমান্য করে স্টেশনে ঢুকে পড়ে।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, ‘এখন পর্যন্ত ১৭ জন নিহতের তথ্য নিশ্চিত হয়েছি। এখনও উদ্ধারকাজ চলছে। ক্ষতিগ্রস্ত ট্রেনের বগিগুলো উদ্ধারে ঢাকা থেকে উদ্ধারকারী ট্রেন আসছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।’

কিশোরগঞ্জ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক এনামুল হক বলেন, ট্রেন দুর্ঘটনার খবর পেয়ে প্রথমে ভৈরব থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ শুরু করে। পরে কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ৮টি ইউনিট উদ্ধার কাজে যোগ দেয়। পরে, ফায়ার সার্ভিসের আরও ৫টি ইউনিট উদ্ধারকাজে যোগ দেয়।
এছাড়াও ঢাকা থেকে একটি বিশেষ ইউনিট ঘটনাস্থলে আসে। দুর্ঘটনাকবলিত ট্রেনটি উদ্ধার না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে ভৈরব জংশনের কাছাকাছি গাইনাহাটি এলাকায় ঢাকাগামী এগারসিন্দুর-ঢাকা থেকে চট্টগ্রামগামী মালবাহী একটি ট্রেনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে হতাহতদের উদ্ধারে এগিয়ে আসেন স্থানীয়রা। পরে র্যা ব, পুলিশ, বিজিবি ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজে যোগ দেন।

এছাড়াও, ভৈরবের প্রশাসন, উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং পৌর মেয়র ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধার কাজে সহযোগিতা করেন।
স্থানীয়রা জানায়, মালবাহী ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রামের দিকে যাচ্ছিল, আর যাত্রীবাহী ট্রেনটি যাচ্ছিল কিশোরগঞ্জ থেকে ঢাকায়।

ভৈরব জংশনের আউটার পয়েন্ট ক্রসিংয়ে যাত্রীবাহী ট্রেনের শেষ দুই বগিতে ধাক্কা দেয় মালবাহী ট্রেনটি। এ সময় যাত্রীবাহী ট্রেনের কয়েকটি বগি উল্টে যায়।
জানা যায়, দুর্ঘটনার বিকট শব্দ শুনে গ্রামবাসী উদ্ধারে অংশ নেয়। ঘটনার দু’ঘন্টা পর ভৈরব রেলওয়ে জংশন স্টেশনের সিগন্যাল কেবিন তালাবদ্ধ অবস্থায় দেখা যায়।

ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর জরুরী বিভাগের কর্তব্যরত ডাক্তার ফারিয়া নাজমুন প্রভা বলেন, হাসপাতালে সন্ধ্যা ৭ টা পর্যন্ত প্রায় ৮০ জন আহত রোগী আসে। গুরুতর আহত ২০ জন রোগীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকাসহ বিভিন্ন হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাদিকুর রহমান সবুজ জানান, এখন পর্যন্ত ১৭ জন নিহতের তথ্য নিশ্চিত হয়েছি। দুর্ঘটনার খবর পেয়ে ভৈরবসহ পাশ্ববর্তী ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জ জেলার বিভিন্ন থানা থেকে ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা অংশ নেয়। তারা ট্রেনের বগি কেটে আহত-নিহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে প্রেরণ করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জলবায়ু অর্থায়নে এখনো উন্নত দেশগুলোর আন্তরিকতার অভাব : ড. হাছান

এবার সাহিত্যে নোবেল পেলেন জন ফসি

গ্যাসের দাম ঘোষণা হলেও কার্যকর হবে ১ মে থেকে

চট্টগ্রামে শহীদদের শ্রদ্ধা জানাতে গিয়ে ছাত্রলীগের দু’গ্রুপে সংঘর্ষ

জেলেদের হামলায় নৌ-পুলিশ ও মৎস্য কর্মকর্তাসহ আহত ৮

অবৈধ লেগুনা চলাচলে ঢাকা-আরিচা মহাসড়কে যানজটে ভোগান্তি

মুজিববর্ষের সকল অনুষ্ঠানের ডকুমেন্ট বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টকে হস্তান্তর

চলন্ত ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে বালিকাকে বাঁচানোর ভিডিও ভাইরাল

প্রেম করে বিয়ে অতঃপর স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা!

ঢাকা উত্তরে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধে মোবাইল কোর্ট অব্যহত