300X70
মঙ্গলবার , ২ নভেম্বর ২০২১ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঠাকুরগাঁওয়ে বিএফআইইউ ও ব্র্যাক ব্যাংকের এএমএল/সিএফটি বিষয়ক প্রশিক্ষণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২, ২০২১ ১:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের উত্তরাঞ্চলে কর্মরত ব্যাংকারদের জন্য ‘মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ (এএমএল/সিএফটি)’ বিষয়ক এক প্রশিক্ষণের আয়োজন করেছে। এ প্রশিক্ষণ আয়োজনে ব্র্যাক ব্যাংক সার্বিক সহযোগিতা প্রদান করে।

ঠাকুরগাঁও এ ইকো-সোসাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের মেধা অনুশীলন কেন্দ্রে গত ৩০ অক্টোবর দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের ২২টি ব্যাংকের ৬০জন কর্মকর্তা প্রশিক্ষণে অংশ নেন। লিড ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক প্রশিক্ষণটি আয়োজন ও ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে।

বিএফআইইউ এর মহাব্যবস্থাপক এ. বি. এম. জহুরুল হুদা প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ব্র্যাক ব্যাংক এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো চৌধুরী মঈনুল ইসলাম চেয়ার ও ব্যাংকের হেড অব ব্রাঞ্চেস শেখ মোহাম্মদ আশফাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিএফআইইউ এর যুগ্ম পরিচালক জোবাইদা আফরোজ, যুগ্ম পরিচালক মো: রোকন-উজ-জামান এবং উপ-পরিচালক ফোয়ারা খাতুন প্রশিক্ষণটি পরিচালনা করেন।

এই বিশেষ প্রশিক্ষণ সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো চৌধুরী মঈনুল ইসলাম বলেন: “বিএফআইইউ এর বিশেষজ্ঞ প্রশিক্ষকদের নিকট থেকে এএমএল/সিএফটি সম্পর্কে জানতে ও এর গুরুত্ব উপলদ্ধি করতে পারা এ অঞ্চলের ব্যাংকিং পেশাজীবীদের জন্য এক বড় সুযোগ। ব্যাংকারদের মধ্যে এএমএল সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্র্যাক ব্যাংক-কে লিড ব্যাংকের দায়িত্ব দেয়ায় এবং প্রশিক্ষণ আয়োজনে দিকনির্দেশনা প্রদান করায় আমরা বিএফআইইউ-কে ধন্যবাদ জানাই।”

প্রশিক্ষকবৃন্দ আর্ন্তজাতিক ও জাতীয় পরিমন্ডলে এএমএল/সিএফটি এর গুরুত্বপূর্ণ নানা দিন বিশদভাবে তুলে ধরেন। রেগুলেটরি বাধ্যাধকতা, ট্রেড ভিত্তিক মানি লন্ডারিংয়ের ঝুঁকি, ক্রেডিট ব্যাকড মানি লন্ডারিং, এএমএল রেটিংয়ের পদ্ধতি, এএমএল/সিএফটি বিষয়ক তদন্তের প্রেক্ষিতে উদঘাটিত হওয়া ক্রুটি-বিচ্যুতি ও এর সমাধানের উপায়, এএমএল রেটিং উন্নত করতে ব্রাঞ্চ ম্যানেজার ও ব্যামেলকো’দের ভূমিকা ইত্যাদি বিষয়সমূহ প্রশিক্ষণে অর্ন্তভুক্ত ছিল।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চলমান খাল দখলমুক্ত ও বর্জ্য অপসারণ কার্যক্রম সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছি: মেয়র শেখ তাপস 

চঞ্চল চৌধুরী বসুন্ধরা টিস্যু’র ব্র্যান্ড অ্যাম্বাসেডর

চৈত্র সংক্রান্ত সূচির ঘোষণা শিল্পকলা একাডেমির

বিপিএল হচ্ছে না এ বছর: সভাপতি পাপন

বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে

আওয়ামী লীগের সিলেটের জেলা ও মহানগর পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পেলেন যারা

নান্দাইলে ঘোষপালা ফাযিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান

দেশের বাজারে ২০০ মেগাপিক্সেল ক্যামেরার ফোন অনার ৯০

আগামী ১০ জুন ঢাকায় হচ্ছে ‘ইউনিভার্সিটি ফেয়ার’

২৩ জুলাই থেকে আবারো কঠোর লকডাউন, চলমান বিধিনিষেধ শিথিল হচ্ছে

ব্রেকিং নিউজ :