300X70
বৃহস্পতিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডিএনসিসি’র ৭শ’ জন পরিচ্ছন্নতাকর্মীর হেপাটাইটিস-বি সংক্রমণ পরীক্ষা সম্পন্ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১৪, ২০২৩ ৮:৩১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সহযোগিতায় ইউএস সিডিসি এর অর্থায়নে নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় সেভ দ্যা চিলড্রেন ডিএনসিসি’র ৭০০ জন পরিচ্ছন্নতাকর্মীর হেপাটাইটিস-বি সংক্রমণ পরীক্ষা সম্পন্ন করে।

আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে গুলশান নগর ভবনে ডিএনসিসি’র ৭০০ জন পরিচ্ছন্নতাকর্মীর হেপাটাইটিস-বি সংক্রমণ পরীক্ষার ফলাফল অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় তুলে ধরা হয় এ কার্যক্রমের মাধ্যমে ২.০৯% পরিচ্ছন্নতাকর্মীর হেপাটাইটিস-বি ইনফেকশন শনাক্ত করা সম্ভব হয়েছে। এছাড়া এ কার্যক্রমের মাধ্যমে সেবকদের কর্মক্ষেত্রে প্রয়োজনীয় নিরাপত্তা অবলম্বনে উৎসাহিত করার জন্য বিভিন্ন সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়। এর মাঝে উল্লেখযোগ্য কার্যক্রম সমূহ হলঃ যথাযথ কাউন্সেলিং এর মাধ্যমে কর্মীদের আচরণগত পরিবর্তন আনা, লিফলেট, পোস্টার, স্টিকার বিতরণ ও তাঁদের ঝুঁকিপূর্ণ পেশাগত কার্যাবলীর ঝুঁকি হ্রাসের ক্ষেত্রে প্রতিরোধ মূলক ব্যবস্থাকে জোরদারকরণে রাবার গ্লাভস প্রদান করা হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে নিযুক্ত সেভ দ্যা চিলড্রেনের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. সাদিয়া ফাতেমা কবীর জানান, ‘সমগ্র উত্তর সিটি কর্পোরেশনের ৫৪ টি ওয়ার্ডে এ কার্যক্রম পরিচালিত হয়। এ কার্যক্রমে সেভ দা চিলড্রেনের পক্ষ থেকে ৬ জন ভলেন্টিয়ার নিয়োগ করা হয়, যারা কর্মীদের হেপাটাইটিস বি সংক্রমণ পরীক্ষার পাশাপাশি এ রোগ প্রতিরোধে সচেতনতামূলক বার্তা প্রেরণ করেন।’

সভায় সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেঃ জেনাঃ এ.কে.এম শফিকুর রহমান। অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসি’র উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে: কর্ণেল মোঃ গোলাম মোস্তফা সারওয়ার এবং ডিএনসিসি’র সকল সহকারী স্বাস্থ্য কর্মকর্তাবৃন্দ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :