300X70
মঙ্গলবার , ২ এপ্রিল ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্নির্ধারণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২, ২০২৪ ১:১১ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ৩৪(২) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ডিজেলের মূল্য হ্রাস ও বর্তমান পরিচালনা ব্যয়জনিত কারণে ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া নিম্নোক্তভাবে পুনর্নির্ধারণ করেছে।

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের (৩১ আগস্ট) জারিকৃত প্রজ্ঞাপনে উল্লিখিত যাত্রী প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ২.১৫ টাকার স্থলে ২.১২ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ক্ষেত্রে যাত্রী প্রতি কিলোমিটার ভাড়া ২.৪৫ টাকার স্থলে ২.৪২ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ক্ষেত্রে যাত্রী প্রতি কিলোমিটার ভাড়া ২.৩৫ টাকার স্থলে ২.৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা পূর্বের ন্যায় বহাল থাকবে এবং আরামদায়ক ভ্রমণের জন্য বিআরটিএ কর্তৃক অনুমোদিত আসন সংখ্যা কমিয়ে বাস/মিনিবাসের আসন সংখ্যা পুনর্বিন্যাস করা হলে উপরিউক্ত অনুচ্ছেদ-ক অনুযায়ী নির্ধারিত ভাড়া আনুপাতিকভাবে পুনর্নির্ধারিত করতে হবে। সেক্ষেত্রে রুট পারমিট অনুমোদনকারী কর্তৃপক্ষ (বিআরটিএ)/যাত্রী ও পণ্য পরিবহন কমিটি হতে আনুপাতিকভাবে ভাড়ার হার অনুমোদন করিয়ে নিতে হবে।

এ ভাড়ার হার গ্যাস চালিত বাস/মিনিবাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ সংক্রান্ত ইতিপূর্বে জারিকৃত সকল প্রজ্ঞাপন/আদেশ এতদ্বারা রহিত করা/কিংবা বাতিল করা হয়েছে।

এ ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙিয়ে রাখতে হবে। জনস্বার্থে জারিকৃত এ ভাড়ার হার ২ এপ্রিল ২০২৪ তারিখ হতে কার্যকর হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে আজ এ তথ্য জানানো হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বীর মুক্তিযোদ্ধা হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে পানিসম্পদ প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী’র শোক

জনতা ব্যাংকে মহা বিজয়ের মহানায়ক প্রকাশনার মোড়ক উন্মোচন

টঙ্গীতে ১৬০ কেজি গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

শেখ রাসেলের জন্মদিনে সুবিধাবঞ্চিত শিশুদের খাওয়ালেন স্ট্যান্ডার্ড ব্যাংক

লকডাউনের দ্বিতীয় দিনেও কঠোর অবস্থানে গোপালগঞ্জ আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী

ডেসটিনির মানিলন্ডারিং মামলার রায় আজ

জোটভুক্ত দল ও শরিকদের ৬০ আসন ছেড়ে দিতে পারে আওয়ামী লীগ

স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে চ্যাম্পিয়ন ইউনিয়ন ব্যাংকের সৌজন্য সাক্ষাৎ

ঠাকুরগাঁও শহরের সড়কে ময়লার স্তুপ, স্বাস্থ্যঝুঁকি বাড়ার আশংকা

কিংবদন্তি গণসংগীতশিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে শ্রম প্রতিমন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :