300X70
মঙ্গলবার , ৫ সেপ্টেম্বর ২০২৩ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকায় যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সংলাপ আজ

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ৫, ২০২৩ ৯:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নবম নিরাপত্তা সংলাপ শুরু হচ্ছে আজ। ঢাকায় হবে সেই সংলাপ। সংলাপে অংশ নিতে মার্কিন উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশে পৌঁছেছে। গতকাল মার্কিন পররাষ্ট্র দপ্তরের জারিকৃত এক মিডিয়া নোটে সংলাপের সম্ভাব্য আলোচ্যসূচি শেয়ার করা হয়। জানানো হয়, ৫ সেপ্টেম্বর ঢাকায় বাৎসরিক ওই আয়োজনে বসছেন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের কর্মকর্তারা।

সংলা‌পে ঢাকার প‌ক্ষে প্রতিনিধিদলের নেতৃত্ব দে‌বেন উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম। অন্যদি‌কে ওয়া‌শিংট‌নের প‌ক্ষে নেতৃত্ব দে‌বেন মা‌র্কিন রাজনৈতিক সামরিক বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিক।

ঢাকার মা‌র্কিন দূতাবাস থে‌কে প্রাপ্ত তথ্য বল‌ছে, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল আঞ্চলিক উন্নয়ন, মানবাধিকার, নিরাপত্তা সহায়তা এবং সন্ত্রাসবাদ দমন নিয়ে আলোচনা করবে।

কূট‌নৈ‌তিক সূত্রগু‌লো বল‌ছে, সংলা‌পে নিরাপত্তা ইস্যুর বা‌ইরে যুক্তরা‌ষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফের‌তের বিষয়‌টি তুল‌বে ঢাকা। পাশাপা‌শি রো‌হিঙ্গা‌দের কার‌ণে আঞ্চলিক হুম‌কিসহ বৈ‌শ্বিক প্রেক্ষাপ‌টে রো‌হিঙ্গা সমস্যার সমাধান নি‌য়েও আলোচনা হ‌তে পা‌রে। এছাড়া দুই দে‌শের ম‌ধ্যে আলোচনাধীন প্রতিরক্ষা‌বিষয়ক জিসোমিয়া ও আকসা চু‌ক্তি নি‌য়েও পর্যা‌লোচনা হ‌বে ব‌লে ধারণা করা হ‌চ্ছে।

মা‌র্কিন দূতাবাস বল‌ছে, উভয় পক্ষের প্রতিনিধিরা ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক সমস্যা, নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা, নিরাপত্তা সহায়তা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে আলোচনা কর‌বে। এ সংলাপ আমাদের দুই সরকারের মধ্যেকার সর্বাঙ্গীণ নিরাপত্তা সম্পর্কের অংশ।

মা‌র্কিন দূতাবাস জানায়, যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের নিরাপত্তা বিষয়ক অংশীদারিত্ব অত্যন্ত শক্তিশালী এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে আমাদের দুইটি দেশের স্বার্থ অভিন্ন। ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে মুক্ত, অবারিত, শান্তিপূর্ণ এবং সুরক্ষিত রাখার ক্ষেত্রে দেশ দুইটির দৃষ্টিভঙ্গি একই ধরনের। এই পারস্পরিক লক্ষ্যগুলো অর্জনে সারা বছর বিভিন্ন ধরনের সংলাপ আয়োজিত হয়।

প্রসঙ্গত, গত বছর ওয়া‌শিংট‌নে অষ্টম নিরাপত্তা সংলাপ ক‌রে‌ছিল উভয়পক্ষ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঈদের ছুটি শেষে কাল থেকে যে সময়সূচিতে চলবে অফিস

ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে : এলজিআরডি মন্ত্রী

কদমতলীতে নকল বৈদ্যুতিক পাখা ও রড উৎপাদন, সাড়ে ১২ লক্ষ টাকা জরিমানা

করোনায় আক্রান্ত পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন

‘জলবায়ু-সহিষ্ণু উন্নয়নের জন্য প্রকৃতি-ভিত্তিক সমাধানের পদ্ধতি গ্রহণ করেছে সরকার’

ক্যাপিটাল মার্কেট শক্তিশালী রাখতে বিনিয়োগকারীদের দক্ষতা দরকার

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিসিএস উইমেন নেটওয়ার্কের আলোচনা সভা অনুষ্ঠিত

যৌতুকের দাবিতে স্ত্রীর কবজি কর্তন, স্বামী গ্রেপ্তার

অসাংবিধানিক পদ্ধতিতে সরকারের পতন হবে না : কৃষিমন্ত্রী

‘নারী পুরুষ সকলের ক্ষমতায়ন নিশ্চিত করাই ছিল মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য’