300X70
মঙ্গলবার , ৩০ জানুয়ারি ২০২৪ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকার বাতাস আজ ‘ঝুঁকিপূর্ণ’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩০, ২০২৪ ১:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : দূষিত বাতাসের শহরের তালিকায় বিশ্বের অন্যান্য শহরকে পেছনে ফেলে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শীর্ষে এসেছে ঢাকার নাম। আজ মঙ্গলবার সকাল ৯টা ২১ মিনিটে ১ নম্বরে থাকা ঢাকার স্কোর ছিল ৩৫০, যা বাতাসের মানকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে নির্দেশ করে।
একই সময় তালিকায় ২ নম্বরে ছিল ঘানার আক্রা, স্কোর: ২১১। ১৯৫ ও ১৮৩ স্কোর নিয়ে পাকিস্তানের করাচি ও লাহোর যথাক্রমে ৩ ও ৮ এবং ১৮৮ ও ১৮২ স্কোর নিয়ে ভারতের কলকাতা, দিল্লি ও মুম্বাই আছে যথাক্রমে ৪, ৫ ও ৯ নম্বরে। এছাড়া উগান্ডার কম্পালা ৬ নম্বরে, স্কোর: ১৮৮। এক্ষেত্রে ভারতের কলকাতা ও দিল্লির সমানুপাতিক অবস্থানে আছে উগান্ডার কম্পালা। ১৮৬ ও ১৭০ স্কোর নিয়ে চীনের শেনইয়াং ও বেইজিং আছে যথাক্রমে ৭ ও ১০ নম্বরে।
সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে। সে অনুযায়ী আইকিউ এয়ারের সূচক আপডেট হতে থাকে।
১৫১-২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। এছাড়া ২০১-৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।
দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এই শহরের বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় ও বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :