300X70
রবিবার , ৯ জুন ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঢাকা জেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে ১১ জুন থেকে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৯, ২০২৪ ৯:১৮ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : সারাদেশে মানুষকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করার অংশ হিসেবে আগামী ১১ জুন ঢাকা জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন।

রবিবার ঢাকা জেলা প্রশাসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ বিষয়টি জানান জেলা প্রশাসক আনিসুর রহমান।

জানা গেছে, মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের সারাদেশে ৫ম পর্যায়ের (২য় ধাপ) সহ ‘পুরাতন জরাজীর্ণ আশ্রয়ণের স্থলে একক গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশ্রয়ণ-২ ১ম পর্যায়ে ঢাকা জেলায় ১০৪৯টি, ২য় পর্যায়ে ২৫৫টি, ৩য় পর্যায়ে ৩৭০টি, ৪র্থ পর্যায়ে ৫৭০টি এবং ৫ম পর্যায়ে ২০টি সর্বমোট ২২৬৪টি গৃহহীন পরিবারের অনুকূলে জমি ও গৃহ বরাদ্দ প্রদান করা হয়। যা ইতোমধ্যে উপকারভোগীদের অনুকূলে হস্তান্তর করা হয়েছে।

ঢাকা জেলায় ইতোপূর্বে নির্মিত পুরাতন জরাজীর্ণ আশ্রয়ণের স্থলে একক গৃহ নির্মাণের নিমিত্ত ঢাকা জেলার দোহার উপজেলার মধুরচর আশ্রয়ণ প্রকল্পের ১০০টি, সাভার উপজেলার কুমারখোদা আশ্রয়ণ প্রকল্পের ২০০টি এবং ধামরাই উপজেলার ছোট কালামপুর আশ্রয়ণ প্রকল্পের ১০৬টি, টোপেরবাড়ী আশ্রয়ণ প্রকল্পের ৯০টি ও গাবরপাড়া আশ্রয়ণ প্রকল্পের ৩০টি পরিবারের অনুকূলে একক গৃহ নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে।

ঘরের নির্মাণ কাজের গুনগতমান বজায় রাখার জন্য সকল দপ্তরের দায়িত্বশীল কর্মকর্তাবৃন্দ কর্তৃক নিয়মিত প্রকল্প পরিদর্শন করা হয়েছে যা বিভিন্ন সময়ে জাতীয় ও স্থানীয় সংবাদ মাধ্যমে সংবাদ আকারে প্রকাশিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য সকলের সার্বিক তৎপরতায় এবং সহযোগীতায় নির্মিত ভূমিহীন ও গৃহহীনদের ঘর যথাসময়ে ভূমিহীন ও গৃহহীন মানুষের নিকট হস্তান্তর করা সম্ভব হয়েছে।

প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা জেলার নবাবগঞ্জ, দোহার, সাভার ও কেরাণীগঞ্জ উপজেলায় কোন ভূমিহীন পরিবার না পাওয়ায় ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। ধামরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার লক্ষ্যে ইতোমধ্যে প্রস্তাবনা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পে প্রেরণ করা হয়েছে। উক্ত প্রস্তাবনা অনুযায়ী শীঘ্রই ধামরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

উল্লেখ্য, এ পর্যন্ত ১২ টি জেলা ও ১২৩টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপির আন্দোলন ও সরকার পতন ভুয়া : কাদের

দেশের ৯ স্থানে এনআরবিসি ব্যাংকের কার্যক্রম শুরু

সংবাদপত্র হকারদের কম্বল দিল বসুন্ধরা

তারেক রহমান বিএনপিকে ধ্বংস করছে : জাহাঙ্গীর কবির নানক

৩ তলার ছাদ থেকে ৪ মাসের শিশুকে ছুড়ে ফেলে দিল বানর

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে আকাশপথে যোগাযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী

ফেনীতে দুবাই প্রবাসী স্বামীকে বটি দিয়ে কুপিয়ে হত্যা, দুই সন্তানসহ স্ত্রী গ্রেপ্তার

আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকলে অসাধ্য সাধন করতে পারে : তথ্যমন্ত্রী

মিরসরাইয়ে দাঁড়িয়ে থাকা পিকআপের পেছনে বাসের ধাক্কা, নিহত ৩

নবীনগর প্রেসক্লাবের সভাপতি শ্যামল, সম্পাদক সাইদুল

ব্রেকিং নিউজ :