300X70
বুধবার , ২৬ জুন ২০২৪ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

থাইল্যান্ডে অনুষ্ঠিত “হাল্ট প্রাইজ ব্যাংকক ২০২৪ সামিট” এ বিডিইউ এর টিম “এডুএসিস্ট”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৬, ২০২৪ ১:৪৩ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : থাইল্যান্ডের ব্যাংককে চুলালংকর্ন ইউনিভার্সিটতে ২১শে জুন থেকে ২৪শে জুন, অনুষ্ঠিত হয়েছে “হাল্ট প্রাইজ ব্যাংকক ২০২৪ সামিট”। আর এই সামিটে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় অর্ধশতাধিক দল অনংশগ্রহণ করেছে।

এর মধ্যে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য উদ্ভাবনমূলক কাজ নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর টিম এডুয়েসিস্ট এর দুই সদস্য মো.আয়মান আসিফ এবং কে এম বদরুদ্দোজা। তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এর শিক্ষা প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী।

সমাজের সুবিধাবঞ্চিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশু ও জনগোষ্ঠীর শিক্ষা বিস্তারে “টিম এডুএসিস্ট” দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। এই টিমটি গত ১৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে বিডিইউতে অনুষ্ঠিত Hult Prize on Campus Local Competition-এ চ্যাম্পিয়ন হয়ে হাল্ট প্রাইজ ব্যাংকক সামিট-২০২৪ এ সফলভাবে অংশগ্রহণ করেছে।

এর আগে “টিম এডুএসিস্ট” “রি-ইমাজিনিং এডুকেশন: কোলাবোরেশন অ্যান্ড কমপ্যাশন” শিরোনামে স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব এভারডিন-এ অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল হায়ার এডুকেশন টিচিং লার্নিং কনফারেন্স-২০২৩-এ সফলভাবে অংশগ্রহণ করেছে এবং বঙ্গবন্ধু গ্রান্ট ইনোভেশনে ১০ লক্ষ টাকার গ্রান্ট পেয়েছে।

২০২৪ সালের শুরুর দিকে এই প্রতিযোগিতা শুরু করা ১০০+ দেশের ১০,০০০ টি দলের মধ্যে, শুধুমাত্র ৩৬০টি স্টার্টআপ হাল্ট প্রাইজ ২০২৪ এর বিভিন্ন রিজিওনাল সামিটে অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

উল্লেখ্য ‘হাল্ট প্রাইজ কে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা। যৌথভাবে যার আয়োজক জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ‘হাফিংটন পোস্ট’ এই প্রতিযোগিতার নাম দিয়েছে ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’।

প্রতি বছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আহ্বানে বহু শিক্ষার্থী একটি নির্দিষ্ট সমস্যার সমাধান করতে ঝাঁপিয়ে পড়েন এই প্রতিযোগিতার সুবাদে।

সমস্যার সমাধান ও সেই সমাধান থেকে ব্যবসার সুযোগ তৈরি করার জন্য পুরস্কার হিসেবে বিজয়ী দলকে দেওয়া হয় ১ মিলিয়ন ইউএস ডলার (প্রায় ১১ কোটি টাকা)।

হাল্ট প্রাইজ ব্যাংকক সামিট-২০২৪ এ অংশগ্রহণ করতে থাইল্যান্ড যাত্রায় টিম এডুএসিস্টকে বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি স্পন্সরের মাধ্যমে সহায়তা করেছে বাংলাদেশের রোবোটিক এবং ইলেকট্রনিক উপাদানের জন্য বাংলাদেশের অন্যতম অনলাইন শপ টেকশপবিডি।

তারা তাদের সর্বাত্মক সহযোগিতা ও দিকনির্দেশনার জন্য বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম স্যারের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।। পাশাপাশি টিম এডুএসিস্টের থাইল্যান্ডে যাত্রায় “টিম এডুএসিস্ট” -কে সহযোগিতা করার জন্য তারা টেকশপবিডিকে ধন্যবাদ জানিয়েছেন।

একইসাথে তারা শিক্ষা প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান মো. আশরাফুজ্জামান প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তাদের সমর্থন দেয়ার জন্য টেকশপবিডি বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দকেও ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

সর্বশেষ - খবর