300X70
সোমবার , ১৩ মে ২০২৪ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দায়িত্ব গ্রহণের ৪ বছর পূর্তিতে ডিএনসিসি মেয়রের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৩, ২০২৪ ৯:২২ অপরাহ্ণ

#খাল উদ্ধারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অভিযান করেছি, দখলদারদের বিরুদ্ধে অভিযান চলবে
# নতুন ১৮টি ওয়ার্ডের রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হবে:
ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম
বাঙলা প্রতিদিন প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, খালগুলো দখলমুক্ত করতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উচ্ছেদ অভিযান করেছি এবং দখলদারদের বিরুদ্ধে এই অভিযান চলবে।’

সোমবার (১৩ মে) সাড়ে ১১টায় রাজধানীর গুলশান-২ এ নগর ভবনের প্রধান কার্যালয়ের হল রুমে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের ৪ বছর পূর্তিতে সংবাদ সম্মেলনে ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম তার দায়িত্বগ্রহণের ৪ বছরে ডিএনসিসির অগ্রগতির সার্বিক চিত্র এবং আগামী এক বছরের কর্মপরিকল্পনা তুলে ধরেন।

আগামী এক বছর ডিএনসিসিতে নতুনভাবে যুক্ত ১৮টি ওয়ার্ডের রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘ডেঙ্গু প্রতিরোধে আমরা সারা বছরই কাজ করছি। এ বছর বর্ষার আগেই ৫৪টি ওয়ার্ডে মাসব্যাপী জনসচেতনতামূলক প্রচার অভিযান পরিচালনা করছি। সচেতনতা বৃদ্ধির জন্য প্রত্যেক ওয়ার্ড কাউন্সিলরকে প্রতি মাসে ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছি। বিটিআই আনার জন্য গতবছর উদ্যোগ নিয়েছিলাম, ঠিকাদার প্রতারণার আশ্রয় নেয়ায় তাকে কালো তালিকাভুক্ত করাসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিয়েছি। তবে আমরা বিটিআই আনার বিষয়টি বন্ধ না করে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে নিজেরাই সরাসরি আমদানির উদ্যোগ নিয়েছি। মন্ত্রীসভায় অনুমোদন হয়েছে। দ্রুতই বিটিআই আনতে পারবো। প্রথমবারের মতো এডিসের লার্ভা জন্মাতে পারে এমন পরিত্যাক্ত দ্রব্যাদি নগদ টাকায় কিনে নিচ্ছি। কার্যকরভাবে ওষুধ ছিটানোর জন্য অত্যাধুনিক মেশিন বাফেলো টারবাইন নিয়ে আসবো, এটি প্রক্রিয়াধীন। সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি অভিযান চলমান রয়েছে।’

ডিএনসিসি মেয়র বলেন, ‘অনলাইনভিত্তিক স্মার্ট সেবার পরিসর বৃদ্ধি করেছি। হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স প্রদান এগুলো অনলাইনে হচ্ছে। গুলশান ১ ও তালতলা মার্কেটে ক্যাশলেস লেনদেন ব্যবস্থা করা হয়েছে। স্মার্ট পার্কিং চালু করেছি। গুলশান-২ এ এআই (আআর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ভিত্তিক ডিজিটাল ট্রাফিক সিগন্যাল চালুর মাধ্যমে প্রমাণ করেছি ডিএনসিসি ডিজিটাল ট্রাফিক সিগন্যাল বাস্তবায়নে সক্ষম। আরও ৬টি স্থানে এআই ভিত্তিক ট্রাফিক সিগন্যাল চালুর উদ্যোগ নিয়েছি। সেবা সহজীকরণের লক্ষ্যে অনলাইন সেবার পরিসর বাড়াতে গুরুত্ব দিচ্ছি।’

সাংবাদিকের আরেক প্রশ্নের জবাবে ইচ্ছা ছিল কিন্তু এখনো বাস্তবায়ন কর‍তে পারিনি উল্লেখ করে মেয়র বলেন, ‘একটি স্মার্ট জবাইখানা করার ইচ্ছা আছে। আমি দ্রুতই এটি বাস্তবায়নের জন্য পদক্ষেপ নিব। এছাড়াও গাবতলিতে বৃক্ষ ও প্রাণী হাসপাতাল নির্মাণ করার ইচ্ছা রয়েছে।’

তিনি বলেন, ‘শহরের পরিবেশ রক্ষায় দুই বছরে দুই লাখ গাছ রোপণের ঘোষণা দিয়েছিলাম। গত বছর ৯০ হাজার গাছ রোপণ করা হয়েছে। আমরা বৃক্ষরোপণকে গুরুত্ব দিয়ে ৪৭ জন মালি নিয়োগ দিচ্ছি। দুইজম সুপারভাইজার নিয়েছি। এই বছর আরও দেড় লাখ গাছ রোপণ করা হবে।’

এলিভেটেড এক্সপ্রেসওয়ের নিচে খালি জায়গায় শিশুদের জন্য খেলাধুলার ব্যবস্থা করা হবে বলেও জানান মেয়র আতিকুল ইসলাম।

উল্লেখ্য, গত ২০২০ সালের ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে উত্তর সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছিলেন মোঃ আতিকুল ইসলাম। নির্বাচনে নির্বাচিত হয়ে ডিএনসিসির মেয়র হন তিনি। পরে ওই বছরের ২৭ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন আতিকুল ইসলাম। পরবর্তীতে একই বছরের ১৩ মে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মোঃ মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. ইমরুল কায়েস চৌধুরী, ডিএনসিসির সকল বিভাগীয় প্রধান ও ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ এবং অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
সংবাদ সম্মেলনের বক্তব্য বাঙলা প্রতিদিন পাঠকের জন্য তুলে ধরা হলো :
বিসমিল্লাহহির রাহমানির রাহিম
শুরুতেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। শ্রদ্ধা জানাই ১৫ আগস্ট কালরাতে শাহাদাৎ বরণকারী বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের প্রতি। শ্রদ্ধা জানাই মহান স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী বীর মুক্তিযোদ্ধা ভাই-বোনদের প্রতি। শ্রদ্ধায় স্মরণ করছি ২ লক্ষ মা-বোনদের। সেই সাথে স্মরণ করছি বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর জাতীয় চার নেতাকে ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণের ৪ বছর পূর্তি হল। আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার প্রতি যিনি আমাকে উপমহাদেশের প্রাচীন রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনয় দিয়ে নির্বাচন করার সুযোগ দিয়েছিলেন।
আমি কৃতজ্ঞতা জানাই ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রত্যকটি ভোটারের প্রতি। যারা ভোট দিয়ে আমাকে তাদের সেবা করার সুযোগ দিয়েছিলেন।
আমি বিশ্বাস করি, এই পদটি ক্ষমতার কোনো উৎস নয়, এটি দায়িত্বের। নগরের প্রত্যকটি নাগরিকের প্রতি দায়িত্ববোধের।
তাই আমি মেয়র নয়, সেবক হিসেবেই পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দবোধ করি।
আজকের এ সংবাদ সম্মেলনে উপস্থিত আছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সম্মানিত কাউন্সিলরবৃন্দ, ডিএনসিসির সিইওসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
আজকে এখানে উপস্থিত আছেন যাদের কথা আলাদাভাবে না বললেই নয়, আমার প্রিয় সাংবাদিক ভাই-বোনেরা। যারা সব সময় আমাদের সাথে ছিলেন এবং আছেন। আমি দেখেছি প্রচন্ড শীত-গরম উপেক্ষা করে সংবাদ কাভার করেছেন। আমাদের ভুলক্রুটিগুলো ধরিয়ে দিয়েছেন।
সবার গঠনমূলক সমালোচনাকে আমরা সাদরে গ্রহণ করে সমস্যা উৎরানোর পথ বের করার চেষ্টা করেছি।
তাই ৪ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে আগত সকলকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।

নির্বাচনের আগে সম্মানিত নগরবাসীর প্রতি আমরা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছিলাম।
আমার নির্বাচনী ইশতিহার ছিল সবাইকে সাথে নিয়ে একটি সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়ে তোলার। নগরবাসী আমাকে তাদের সেবক নির্বাচন করেছেন।
আমি পুরোটা সময় চেষ্টা করেছি আমার প্রতিটি প্রতিশ্রুতি বাস্তবায়নের। বিগত ৪ বছরে যতগুলো সফলতা রয়েছে তার সকল কৃতিত্ব নগরবাসীর।
তাই আজ ভালো-মন্দ কাজের বিচারভার প্রিয় নগরবাসীর হাতে তুলে দিলাম।

বৃক্ষ রোপণ
২ বছরে ২ লাখ গাছ রোপণের ঘোষণা দিয়েছিলাম। গত বর্ষায় (জুন- অক্টোবর) ফুটপাত, মিডিয়া, পার্কসহ, অন্যান্য খোলা জায়গায় প্রায় ৯০ হাজার গাছ লাগানো হয়েছে। অনেকেই হয়তো দেখে থাকবেন গাছগুলো বড় হচ্ছে। কিছু গাছ ডেমেজড হয়েছে। এই বর্ষায় আমরা সেটা রিপ্লেস করে দেব।
গাছ লাগানো হয়েছে
লাউতলা খালের পাড়ে সারিসারি গাছ।
নেভি হেডকোয়ার্টার থেকে- বিজয়স্মরণি
তেজগাঁও-গুলশান লিংক রোড
গুলশান-২ থেকে গুলশান-১ ফুটপাত
মিরপুর, কল্যাণপুর, শেরে বাংলানগরসহ অন্যান্য এলাকায়
১ জন আরবোরি কালচারিস্ট
২ জন বাগান তত্তাবধায়ক নিয়োগ করে পরিচর্যা করা হচ্ছে।
৪৭ জন মালি নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন।
এ বছর আরো দেড় লাখ গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে ইতিমধ্যে আলোচনা হয়েছে। তাদের বিস্তারিত গবেষণাপত্র রয়েছে। ঢাকা শহরের কোন কোন জায়গায় গাছ রোপণ করলে আরো বেশি কার্যকরী হবে এই ব্যপারে আমরা MoU করতে যাচ্ছি।
ডেঙ্গু প্রতিরোধে কার্যক্রম
সচেতনা কার্যক্রম
কাউন্সিলদের নেতৃত্বে নাগরিক কমিটি গঠন (প্রতি কাউন্সিলরকে ৫০ হাজার টাকা বরাদ্দ)
এলাকাভিত্তিক জনসংযোগ
ভ্রাম্যমান আদালতের বিশেষ অভিযান এবং ৪ কোটি টাকা জরিমানা আদায়।
ইমাম মোয়াজ্জিন শিক্ষকদের সাথে সভা
বিভিন্ন সোসাইটির সাথে মত বিনিময় সভা
শিক্ষার্থীদের সচেতন করতে মশার কামড় ক্ষতিকর বই বিতরণ
কিউলেক্স মশা নিধনে ডিএনসিসি এলাকার খাল ডোবা ও জলাধারের কচুরিপনা পরিষ্কার করা হয়েছে।
BTI
মশক নিধনের অন্যতম একটি ন্যাচার বেজড সলিউশন বিটিআই। আমরা গতবার ডেঙ্গুর মৌসুমে BTI আনিয়েছিলাম। কিন্তু ঠিকাদার প্রতিষ্ঠান প্রতারণার আশ্রয় নিয়েছিল। আমরা তাদের কালো তালিকাভুক্তি করে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে।
এবার ডিএনসিসি নিজেই BTI আমদানী করবে। মন্ত্রী পরিষদের সভায় ইতিমধ্যে এটি পাশ হয়েছে।
পরিত্যাক্ত দ্রব্যাদি ও আবর্জনা নগদ টাকায় ক্রয়
বর্ষাকালে যত্রতত্র পরে থাকা বিভিন্ন ময়লা যেমন টায়ার, দইয়ের বাটি, আইস্ক্রিমের কাপ, কোমড, পলিথিন ইত্যাদি পরিত্যাক্ত দ্রব্যাদি নগদ টাকায় কিনে নেওয়া হচ্ছে। যাতে করে ডেঙ্গু মশা বংশ বিস্তার করতে না পারে।

বাফেলো টার্বাইন মেশিন
দুর্গম এলাকায় কার্যকরভাবে লার্ভিসাইট প্রয়োগের জন্য এই মেশিনটি ব্যবহার করা হয়।
অনেক জায়গা আছে যেখানে লার্ভাসাইডিং এর জন্য মশক কর্মীরা যেতে পারেন না। যেমন বড় ডোবা, জলাশয়। সে সব জায়গায় বাফেলো টার্বাইন ব্যবহার করা হবে।
অবৈধ দখলমুক্তকরণে উচ্ছ্বেদ অভিযান
গাবতলীতে ৪০ একর
মহাখালী টার্মিনালে ব্যপক উচ্ছ্বেদ অভিযান
রাস্তা থেকে গাড়িগুলো ভেতরে জায়গা পাবে।
বসিলার বেরিবাধ সংলগ্ন অবৈধ ফার্ম ‍উচ্ছ্বেদ করে ২ একর জমি।
শিশু পার্ক ও খেলার মাঠ হবে।

স্ট্রিট আর্ট- মহাখালী ফ্লাইওভার ও মগবাজার
যে সব অবকাঠামো নির্মাণ করা হয়েছে সেগুলো যাতে দেখতে দৃষ্টিকটু না মনে হয় সে জন্য মহাখালী ফ্লাইওভারের ‍পুরটাই দৃষ্টিনন্দন করে সাজিয়ে তোলা হয়েছে। আমরা এর আগে মগবাজার ফ্লাইওভারের পিলারগুলি সাজিয়ে তুলেছি।
পর্যায়ক্রমে সবগুলো অবকাঠামো সাজানো হবে।

বর্জ্য ব্যবস্থাপনা
বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ প্রতিদিন গড়ে সাড়ে ৩ হাজার টন বর্জ্য সংগ্রহ ও পরিবহন করে আমিন বাজার ল্যান্ডফিলে ব্যবস্থাপনা করছে।
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প
এই প্রকল্প বাস্তবায়নের মধ্যে দিয়ে ঢাকা শহরের বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়ন হবে।
একই সাথে ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রেডে যুক্ত হবে। গত সপ্তাহ থেকে নির্মাতা প্রতিষ্ঠান CMEC মূল প্লান্ট নির্মাণের জন্য ভারীযন্ত্রপাতি দিয়ে পুরোদমে কাজ শুরু করে দিয়েছে।

STS
মোট ৫৫টি
গত চার বছরে ১১টি
বর্তমানে আরো ৫ টির কাজ চলমান

৮ঘণ্টায় কোরবানির পশু বর্জ্য অপসারণ
কোরবানীর পশুর বর্জ্য অপসারণ একটি বড় চ্যালেঞ্জ। সবার সহযোগিতায় আমরা পূর্বের ঘোষণা অনুযায়ী ৮ ঘণ্টায় মধ্যে সবস্ত বর্জ্য অপসারণ করতে সক্ষম হই। সাধারণ জনগণও এ সময় আমাদের সর্বাত্মক সহযোগিতা করেছে।

মেয়র’স কাপ
প্রতিবছরের ন্যায় এবারও জাঁকজমকপূর্ণ মেয়র’স কাপের আয়োজন করা হয়।
ভারতের জাতীয় দলের সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি উদ্বোধনী অনুষ্ঠানটি উদ্বোধন করেন।
তার ধারাবাহিকতায় এবারও মেয়র’স আয়োজন করা হবে।

পার্ক ও খেলার মাঠ
ডিএনসিসির ২৪টি পার্ক ও খেলার মাঠ উন্নয়ন ও আধুনিকায়ন করে এ বছর সবগুলো পার্ক ও খেলার মাঠ সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।
মিরপুর প্যারিস রোড মাঠ উদ্ধার
মিরপুরের প্যারিস মাঠটি উদ্ধার করে ২২শ ট্রাফ বালু ফেলে ওই এলাকার শিশু কিশোরদের জন্য খেলার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। প্রতিদিন শতশত ছেলে মেয়ে খেলাধুলা করে।

এলিভ্যাটেড এক্সপ্রেসওয়ের নিচের খালি জায়গা
ঢাকা শহরের একটি বড় অবকাঠামো এলিভ্যাটেড। এর নিচে যে জায়গা ফাঁকা রয়েছে আমরা নগরবাসীর জন্য খেলাধুলা ও বিনোদনের ব্যবস্থা করে দেব।

কালশি বালুর মাঠ
১৭ বিঘা আয়তনের এই মাঠটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিটি কর্পোরেশনকে উপহার দিয়েছেন। এই মাঠটির নামকরণ করা হয়েছে কাতারের আমির থানির নামে। উন্নয়ন কাজ চলমান।
লাউতলা খালের পাড়ে অবৈধ মার্কেট ও ট্রাকস্ট্যান্ড উচ্ছ্বেদ করে পার্ক নির্মাণ
ট্রাকস্ট্যান্ড ছিল- আমরা সেটি সরিয়ে খাল খনন করেছি। চারপাশে কয়েক হাজার গাছ লাগানো হয়েছে। ইতিমধ্যে গাছগুলি বড় হয়ে উঠেছে।
এর পাশেই অবৈধ একটি কাঁচাবাজার ছিল সেটি সরিয়ে আমরা পার্ক নির্মাণ করছি। ওই এলাকার চেহারাই বদলে গিয়েছে।
পার্কের সুবিধাসমুহ-
১. দৃষ্টিনন্দন আউটার ফেন্সিং
২. পার্কের চারদিকে হাটার জন্য ওয়াকওয়ে।
৩. খেলনা সহ শিশু পার্ক
৪. সবুজায়ন
৫. ড্রিংকিং ওয়াটার সুবিধা সহ কুলিং জোন
৬. সিটিং এরেঞ্জমেন্ট।
৭. ক্রিকেট অনুশীলন জোন
৮. মিনি ফুটবল খেলার জোন।
৯. পাবলিক টয়লেট।
১০. বটতলা ও উন্মুক্ত মঞ্চ।
তেজগাঁও আধুনিক বহুতল ট্রাকস্টেন্ড নির্মাণের লক্ষ্যে সাড়ে ৫ একর জমি প্রাপ্তী।

শহিদ ডা. ফজলে রাব্বি পার্কের উদ্বোধন
গুলশান-১ অবস্থিত শহিদ ডা. ফাজলে রাব্বির স্মরণে পুরনো পার্কটি সংস্কার করে আধুনিক সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়েছে।
খাল উদ্ধার ও পরিষ্কার
ঢাকা এক সময় খালের জন্য বিখ্যাত ছিল। কিন্তু অবৈধ দখল ও দূষণের কবলে পরে খালগুলি মরতে বসেছিল।
খালগুলি বোঝে পাওয়ার পর থেকে আমরা কাজ করছি। এ বছরও কিছু খাল দখলমুক্ত করে পানি প্রবাহ নিশ্চিত করা হয়।
উদ্ধারকৃতখাল
লাউতলা খাল (১০তলা বিল্ডিং অপসারণ করা হয়)
রামচন্দ্রপুর খাল
গুলশান লেক
প্যারিস বা বাইশটেকি খাল
সুতিভোলা খাল
রাজউক খাল
খালগুলি থেকে টন ২ লাখ ৫৮ হাজার টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

রাস্তা-নর্দমা-ফুটপাত নির্মাণ ও উন্নয়ন
বিগত চার বছরে
রাস্তা- ৩০৩ কিলোমিটার
ফুটপাত- ৭০ কিলোমিটার
নর্দমা- ২৮৮ কিলোমিটার
এতে মোট ব্যয় হয়েছে- ১ হাজার কোটি টাকা।

কারওয়ান বাজার স্থানান্তর
শহরের একবারে প্রাণকেন্দ্রে কারওয়ান বাজার অবস্থিত। ঢাকাকে সচল করতে সরাতেই হবে। এটা মাননীয় প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত।
ইতিমধ্যে আমরা কাজ শুরু করেছি। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অফিস এই এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি কাঁচাবাজার সরিয়ে আমিন বাজারে নিয়ে যাওয়া হবে। এটি হবে ঢাকা আরো একটি আধুনিক অঞ্চল।
এলইডি সড়কবাতি ও ২০টি হাইড্রলিক গাড়ি
২০২৩ সালের জুন মাসে ৪৬ হাজার ৮শ ৯৯টি সড়ক বাতি লাগানোর কাজ সম্পন্ন হয়েছে।
ডিএনসিসি কাউন্সিলরদের কাছ থেকে তালিকা নিয়ে দেখা যায় প্রায় সাড়ে তিন হাজার বাতি নষ্ট ছিল। পরবর্তীতে আমরা সেই সাড়ে তিন হাজার বাতি প্রতিস্থাপন করে দিয়েছি।

এ ছাড়া ২ হাজার বাতি নিয়মিত মেইনটেনেন্স রাখতে হচ্ছে। কোথাও বাতি নষ্ট হলে দ্রুত সময়ের মধ্যে সেটা প্রতিস্থাপন করে দেওয়া হচ্ছে।
বাতিগুলো যথাযথভাবে রক্ষনাবেক্ষণের জন্য ২০ হাইড্রলিক গাড়িও আমদানি করা হয়েছে।

ফুটওভার ব্রিজ
বর্তমানে ৫৮টি ফুটওভার ব্রিজ রয়েছে।
আরো ২৪টি ফুটওভার ব্রিজ স্থাপনের জন্য সার্ভে কাজ সমাপ্ত হয়েছে।

ওয়ান ওয়ে রোড
সার্ভে শেষে সামনের মাসেই বনানীতে ওয়ান ওয়ে রোড চালু হতে যাচ্ছে। ব্লুমবার্গ ফিলানথ্রপিস, গ্লোবাল রোড সেফটি এবং ওয়াল্ড রিসোর্চেস এ কাজটির জন্য সহযোগিতা করছে।
এ অঞ্চলে যানজট নিরসনে ব্যপক ভূমিকা পালন করবে।

অনস্ট্রিট স্মার্ট পার্কিং
রাস্তায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রাথমিকভাবে গুলশানের ৮টি রাস্তার ১৯৮টি অনস্ট্রিট পার্কিং চালু করা হয়েছে। অ্যাপের মাধ্যমে এই সেবা নেওয়া যায়।
অ্যাপটি ব্যবহার করে এখন পর্যন্ত প্রায় ২৭ হাজার যানবাহন পার্ক করা হয়েছে।

অনলাইন হোল্ডিং ডাটাবেজ
মাত্র ৪ জনের ই-মেইল আইডি ও ফোন নাম্বার ছিল। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে লোক নিয়োগ করে ১ লাখ ২৫ হাজার হোল্ডিং ট্যাক্সধারীর ডাটাবেজ তৈরি করা হয়েছে! হোল্ডিং ট্যাক্স প্রদানকারী ব্যক্তিদের তথ্য সংগ্রহ করে ডাটাবেজ তৈরি করা এটি একটি দায়িত্ব।
ই-ট্রেড লাইসেন্স
ঘরে বসে ৬ দিনের মধ্যে ।
ক্যাশলেস মার্কেট
তালতলা মার্কেট, আগে করা হয়েছে গুলশান দুই মার্কেট।
More Automation
মানুষ যাতে ঘরে বসে শতভাগ সেবা পেতে পারে সেই সেই বিষয়টি আমরা গুরুত্ব দিচ্ছি। (যেমন সবার ঢাকা অ্যাপ)
(সিআরও আব্দুল্লাহ আল বাকীর প্রেজেন্টেশন)
Quick Response Team (QRT)
১০টি অঞ্চলে ১০টি
ফোন পাওয়ার সাথে সাথেই তারা ছোটে যায়
জলাবদ্ধতা নিরসনে কার্যক্রম
ওয়াটার লগিং হটস্পট চিহ্নিতকরণ
নিয়মিত ড্রেন পরিষ্কারকরণ (ময়লার প্রদর্শনী চলছে)
ড্রেনে পানির লেভেল পরীক্ষা করণ
অতিবৃষ্টির সময় কল্যাণপুর থেকে শক্তিশালী পাম্পের সাহায্যে দ্রুত পানি সরিয়ে নদীতে স্থানান্তর করা।
হরিরামপুর শ্বশান ঘাট নির্মাণ সম্পন্ন
যা আছে:
নাট মন্দির, কীর্ত্তণ চত্বর, ম্যানুয়াল চিতা, ইলেক্ট্রিক চিতা
এ মাসেই এটি চালু করে দেওয়া হবে।

ক্লিনার্স পল্লী
জুনের মধ্যে একটি উদ্বোধন করে দেব। বাকী তিনটি ডিসেম্বরের মধ্যে খুলে দেওয়া হবে। ক্লিনার্স পল্লীর স্কুলের কাজও সমাপ্ত হয়েছে ।
আমাদের নির্মাণ কাজ শেষ হয়ে গিয়েছে প্রায়। লিফট স্থাপন করেই এ বছর অন্তত তিনটি ভবন খুলে দেওয়া হবে।

ক্যাশলেস পশুর হাট ব্যবস্থপনা
ক্রেতা-বিক্রেতাদের স্বস্তি দিতে কোরবানীর পশুর হাটগুলি ক্যাশলেস করা হয়েছে। এটা ধীরে ধীরে জনপ্রিয়তা পেতে শুরু করেছে।

সাততলা বস্তিতে ফায়ার হইড্রেন্ট
বস্তিতে আগুন লাগা নিয়মিত ঘটনা। তাই আগুন লাগার সাথে সাথেই যাতে নেভানো যায় এ জন্য বস্তিতে ফায়ার হাইড্রেন্ট স্থাপন করা হয়েছে।
আড়াই ঘণ্টা চলবে। স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কবরস্থানের ডাটাবেজ তৈরি
এর ফলে স্বজনদের কবর চিহ্নিতকরণ সহজ হবে। এই সাথে কবরের হিস্ট্রি থেকে যাবে।
অন্যান্য
ছাতা, খাবার স্যালাইন ও পানি পানের বোতল প্রদান
গরমের সময় রিকশাচালকদের যাতে কষ্ট না হয় নিবন্ধিত রিকশা চালকদের একটি করে রিকশাতে ব্যবহার যোগ্য ছাতা, ১২ প্যাকেট ওরাল স্যালাইন ও একটি পানি পানের বোতল প্রদান করা হয়।
নিবন্ধিত ৩৫ হাজার রিকশা চালকদের এই ছাতা, স্যালাইন ও পানির বোতল দেওয়া হবে।

স্প্রে ক্যানন ও ওয়াটার ব্রাউজার
শুষ্ক মৌসুমে পানি দেওয়া হলেও হিটওয়েভের সময় রাস্তা-ঘাট শীত করার জন্য আমরা ২টি অত্যাধুনিক স্প্রে ক্যানন ও ১০টি ওয়াটার ব্রাউজার ব্যবহার করেছি।

বিশুদ্ধ পানি সরবরাহ
প্রচন্ড গরমে নগরবাসী যাতে খাবার পানি নিয়ে কষ্ট করতে না হয় এ জন্য প্রায় ২০০টি ভ্যানে করে খাবার বিশুদ্ধ পানি সরবরাহ করেছি।
সোসাইটির নাইট গার্ডদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ
প্রত্যকটি এলাকায় বাসা-বাড়ির মালিক সমিতি বা সোসাইটির নাইট গার্ডদের মাঝে ১টি করে শাড়ি ও লু্ঙ্গি বিতরণ করা হয়েছে।
ভাষাণটেক বস্তিতে খাবার বিতরণ। রমজান মাস ব্যাপী ইফতার বিতরণ,
নিম্ন আয়ের মানুষের মাঝে সেলাই মেশিন বিতরণ, প্রথমবারের মতো কূটনৈতিকদের নিয়ে বৈশাখী উৎসবের আয়োজন পাড়া উৎসবের আয়োজন (বারিধারা)।
মুক্তিযোদ্ধাদের নামে সড়ক ও সংবর্ধনা:
প্রতিবছরের ন্যায় এবার প্রায় ৫ হাজার মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। একই সাথে মুক্তিযোদ্ধাদের অবদান স্মরণীয় করে রাখতে তাদের নামে ৫টি সড়কের নামকরণ করে সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়েছে।

শিক্ষাবৃত্তি
গরীব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির আয়োজন।
হিটওয়েভ পোর্টাল
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (BMD) ওয়েভ সাইটে ঢুকে ডিএনসিসির নাগরিকরা আগাম হিটওয়েভ এলার্ট পাবে।
উদ্যোগী সংস্থার অর্থায়নে “বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপ্লেক্স” এর ২০ তলা পর্যন্ত দখল বুঝে নেওয়ার আইনী জটিলতা নিরসন।

১৮টি ওয়ার্ডের অবকাঠামোগত উন্নয়ন :
৮টি ইউনিয়ন পরিষদ ভেঙ্গে ১৮টি ওয়ার্ড হিসেবে ডিএনসিসিতে যুক্ত হয়েছিল। দীর্ঘদিন ধরে এই জনপদ অবহেলিত ছিল। সিটি কর্পোরেশন দায়িত্ব বুঝে পাওয়ার পরপরই ব্যপক উন্নয়ন কাজ শুরু করি।
এই এলাকায়
১৬১ কিলোমিটার রাস্তা,
২২২ কিলোমিটার ড্রেন
১১,২২৪ টি এলইডি লাইট স্থাপন করা হবে
বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন কোর এই এলাকার উন্নয়নের কাজ করছে।

টাইমলাইন -১: ৩১ মে, ২০২৪
ড্রেন লাইনসহ রাস্তা সম্পন্ন হবে: ৪২ কিলোমিটার। ড্রেন লাইন সম্পন্ন হবে: ৫৬ কিলোমিটার।
টাইমলাইন-২: ৩০ নভেম্বর ২০২৪
ড্রেন লাইনসহ রাস্তা সম্পন্ন হবে: ৭১ কিলোমিটার।
ড্রেন লাইন সম্পন্ন হবে: ৮১ কিলোমিটার।
টাইমলাইন-৩: ৩০ নভেম্বর ২০২৪
খাল খনন সম্পন্ন হবে: ৩.৫ কিলোমিটার।
ওয়াকওয়ে সম্পন্ন হবে: ২.২ কিলোমিটার।
এছাড়া আরও কিছু পাবলিক ফ্যাসিলিটি সম্পন্ন হবে।
এছাড়া নতুন প্রতিটি ওয়ার্ডে একটি করে কমিউনিটি ক্লিনিক এবং ডিএনসিসির জন্য একটি রেফারেল হাসপাতাল নির্মাণ করবো।
১৮টি ওয়ার্ডে জরুরি ভিত্তিতে প্রায় ৪ হাজার এলইডি স্মার্ট বাতি লাগনো হচ্ছে।
১৮টি ওয়ার্ডে উন্নয়ন পরিকল্পনা নিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন দেন প্রকল্প পরিচালক মেজর সৌমিক।
বায়ুদূষণ রোধে পদক্ষেপ
ওয়াটার ব্রাউজার ও স্প্রে ক্যাননের মাধ্যমে শুষ্ক মৌসুমে নিয়মিত পানি ছিটানো।
Air Quality Sensor
আন্তর্জাতিক সংস্থা Vital Strategies এর সাথে বায়ুদূষণ রোধে কাজ চলমান।
ইতিমধ্যে ১০টি এয়ার কোয়ালিটি সেন্সর আমরা নিয়ে এসেছি। পরিবেশ বিভাগের সাথে সমন্বয় করে ডিএনসিসির ১০টি স্থানে স্থাপন করা হবে।
এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণা করে কার্যকরি পদক্ষেপ নেওয়া হবে।
GIS ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণে পদক্ষেপ।
(ব্রিগেডিয়ার আমিরুল ইসলামের প্রেজেন্টেশন)
প্রাণী ও বৃক্ষ হাসপাতাল
গাবতলীর ৫২ একর জমি কয়েক দশক যাবত অবৈধভাবে দখল করে রেখেছিল আমরা কয়েক দফা অভিযান চালিয়ে ৪০ একরের বেশি জমি দখলমুক্ত করতে পেরেছি। দখলমুক্ত জমিতে ঢাকার কুকুর-বিড়ালসহ অন্যান্য প্রাণীর জন্য একটি প্রাণী হাসপাতাল ও গাছপালার পরিচর্যার জন্য একটি বৃক্ষ হাসপাতাল নির্মাণ করতে যাচ্ছি।
এছাড়া একটি অত্যাধুনিক হাইড্রো-ইকো পার্ক হবে ওই এলাকায়।
ফুটপাত ও রাস্তার হকার পুনর্বাসন
শুক্র ও শনিবারসহ ছুটির দিনে হকারদের বসার ব্যবস্থা করে দেব। হকারদের পুনর্বাসন না করে দিয়ে স্থায়ীভাবে ফুটপাত দখলমুক্ত রাখা সম্ভব নয়। কারণ তাদের গ্রাহকও আছে জীবিকারও তাগিদ রয়েছে। এটা নিয়ে চোর পুলিশ খেলা হোক এটা আমরা চাই না।
A I Based traffic System (কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ট্রাফিক ব্যবস্থা)
গুলশান-২ ইন্টারসেকশনে পরীক্ষামূলক কার্যক্রম চলছে। ১ মাসে সাড়ে ৩ লাখ গাড়ি ট্রাফিক আইন বায়োলেট করেছে।
ফার্মগেট থেকে বিমানবন্দর পর্যন্ত আরো ৬টি স্থাপন করা হবে। এই ক্যামেরাগুলোর ট্রাফিক কন্ট্রোল ক্যামেরাসহ, ভিডিও ক্যাস দেওয়ার মতো সক্ষমতা রয়েছে।

আন্তর্জাতিক অঙ্গনে ডিএনসিসি
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসে জাতিসংঘের স্থানীয় ও আঞ্চলিক সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে আমাকে মনোনীত করেছেন। এই পরিষদে লন্ডন, নিউইয়র্ক, মন্ট্রিল, প্যারিসসহ ২০জন মেয়র রয়েছে।
বিশ্বের বিভিন্ন বিখ্যাত শহরের মেয়রদের নিয়ে গঠিত মেয়রদের আন্তর্জাতিক প্লাটফর্ম C40 সিটি’র স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছি। ইতিমধ্যে অনেকেই হয়তো জানেন গতকাল আমরা C-40 এর সহযোগিতায় ঢাকা ক্লাইমেট অ্যাকশন প্লান লঞ্চ করেছি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনও এটির সাথে যুক্ত আছে।
এছাড়া MMC (Mayors Migration Council) এর লিডারশিপ বোর্ডের সদস্য এবং টাস্কফোর্সে কো-লিডা হিসেবে দায়িত্ব পালন করছি।
Global Commission on SDG Urban finance এর Founding Member
TFL (Transport for London)
গত মার্চ মাসে লন্ডনের মেয়র সাদিক খানের আমন্ত্রণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একটি প্রতিনিধিদল লন্ডন পরিদর্শন করি। লন্ডনের আদলে কিভাবে আমাদের ঢাকায় পরিবহন ব্যবস্থা চালু করা যায় সে ব্যপাররে আলোচনা হয়েছে।
তারা এ ব্যপারে সব ধরনের সহযোগিতা করবে।
মর্যাদাপূর্ণ ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড অর্জন
রোড সেফটি ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ব্লুমবার্গের সাথে কাজ করছে ডিএনসিসি।
ব্লুমবার্গের পক্ষ থেকে ইতিমধ্যে ২৫ করে সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
ধন্যবাদ
জয় বাংলা জয় বঙ্গবন্ধু

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সংবিধানকে সুরক্ষিত ও সমন্বিত রাখার ক্ষেত্রে সচেতন থাকতে হবে

নৌযানের অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা নিশ্চিতে কারিগরি কমিটি দাবি এসসিআরএফের

পোল্যান্ডে আছড়ে পড়লো রুশ ক্ষেপণাস্ত্র, নিহত ২

বর্তমানে চ্যালেঞ্জিং সময় পার করছে দেশের অর্থনীতি : সিপিডি

বিশ্বের ‘শীর্ষ’ মানবপাচারকারী গ্রেফতার

ফিফা বিশ্বকাপে দারাজ কেয়ারসের “এক গোলে ডাবল খুশি”

করোনায় আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী ও সচিব, ওআইসি সম্মেলনের সফর বাতিল

চিকিৎসাধীন বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খানের শয্যা পাশে তথ্য প্রতিমন্ত্রী

‘অসাম্প্রদায়িক বাংলাদেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই মিলে ধর্মব্যবসায়ীদের প্রতিহত করতে হবে’

রামপুরায় গ্যাস সিলিন্ডার থেকে আগুনে দগ্ধ ৫