300X70
সোমবার , ১৪ মার্চ ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‍‍দুর্যোগ মোকাবিলায় সরকারের গৃহীত পদক্ষেপ দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে : ত্রাণ প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৪, ২০২২ ৫:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান বলেছেন ভৌগলিক অবস্থান, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, ঘনবসতি ইত্যাদি কারণে বাংলাদেশকে প্রতিনিয়ত কোনো না কোনো প্রাকৃতিক ও মানব সৃষ্ট দুর্যোগের মোকাবেলা করতে হয় ।

তাছাড়া ২০১৯ সালে ঘূর্ণিঝড় ফণী ও বুলবুল এবং ২০২০ সালে ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলা করতে হয়েছে বাংলাদেশকে । এসব ঘূর্ণিঝড় মোকাবেলায় সরকারের পূর্বপ্রস্তুতি থাকায় জানমালের ক্ষয়ক্ষতি অনেক কম হয়েছে । দারিদ্র্য বিমোচনসহ সামাজিক নিরাপত্তা অর্জনে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলায় সরকারের গৃহীত পদক্ষেপসমূহ বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে । এসব কারণে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন সারা বিশ্বে রোল মডেল হিসেবে পরিচিত ।

প্রতিমন্ত্রী আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত National Conference on Disaster, Climate, and Sustainability বিষয়ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন । ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগের পরিচালক ডঃ দিলারা জাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ড. মাহবুবা নাসরিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব এনভারমেন্ট সাইন্সের ডীন অধ্যাপক ড.জিল্লুর রহমান ।

প্রতিমন্ত্রী বলেন,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহহীন “সবার জন্য বাসস্থান” স্লোগান অনুযায়ী দেশব্যাপী দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ কার্যক্রমের আওতায় এ পর্যন্ত ৯৪,৩৩৮ টি বাসগৃহ নির্মাণ করা হয়েছে । ২০২১-২২ অর্থবছরে আরো ৪৪৯০৯ টি দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণের কাজ চলমান ।

তিনি বলেন,২০১৮-২০২২ মেয়াদে ৪২৩ টি বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণের কাজ চলমান রয়েছে । দুর্যোগে দ্রুত ত্রাণ সামগ্রী সরবরাহের লক্ষ্যে জেলা পর্যায়ে পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুদ ও বিতরণের লক্ষ্যে দেশের ৬৪ টি জেলায় ৬৬ টি জেলা ত্রাণ গুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্র নির্মাণ কার্যক্রম চলমান । ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ঝুঁকিগ্রস্ত মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার লক্ষ্যে উপকূলীয় অঞ্চলে ৩২০ টি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে এবং আরো ২২০ টি আশ্রয়কেন্দ্র নির্মাণ কাজ চলমান রয়েছে । বন্যা প্রবণ ও নদী ভাঙ্গন এলাকায় ২৩০ টি বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে এবং ৪২৩ টি বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণের কাজ চলমান রয়েছে । আরো ৬০০ টি বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে । এছাড়াও বন্যা ও অন্যান্য দুর্যোগ কবলিত মানুষকে উদ্ধার করতে ৬০টি বিশেষ মাল্টিপারপাস রেস্কিউ বোট তৈরি ও হস্তান্তর কার্যক্রম চলমান রয়েছে ।

এনামুর রহমান বলেন,বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের ফলে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে । জলবায়ুর ঘাত-প্রতিঘাত সহ্য করে কাঙ্খিত উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য দুর্যোগ ঝুকি-হ্রাস বিষয়টি অন্তর্ভুক্ত করে সরকার ১০০ বছর মেয়াদী বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা -২১০০ প্রণয়ন করেছে । ২১০০ সাল নাগাদ স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী পরিকল্পনাসমূহের সমন্বয়ে যোগসুত্র সৃষ্টি করবে এ ডেল্টা প্ল্যান । এভাবে দুর্যোগে ঝুঁকি হ্রাসে জীবন ও সম্পদের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমিয়ে দুর্যোগ সহনীয়, টেকসই ও নিরাপদ দেশ গড়ার লক্ষ্যে সরকার পরিকল্পিতভাবে কাঠামোগত ও অবকাঠামোগত কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে,যা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে সহায়ক হবে ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিএনসিসি মেয়রের সাথে জাপানি প্রতিনিধি দলের সাক্ষাত

মেসির কাছে ক্ষমা চাইলেন সেই মেক্সিকান বক্সার

জাতীয় শোক দিবসে ‘বোট ক্লাব’ ও ‘বনানী ক্লাব’ আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

এতবার পার্টির দায়িত্বে থাকা ঠিক না, বিশ্বব্যাপী দুঃসময় জন্য মানা করিনি

সজীব গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হাসেমসহ ৮ জন ৪ দিনের রিমান্ডে

শেখ হাসিনা ক্ষমতায় থাকলে কেউ অনাহারে থাকে না : মতিয়া চৌধুরী

ফজরের সালাতের পর যে তাসবিহ পড়তে বলেছেন বিশ্বনবী

ব্রিটিশ রাজা চার্লসের আনুষ্ঠানিক রাজ্যাভিষেকের তারিখ ঘোষণা

আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

নামিবিয়াকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল পাকিস্তান

ব্রেকিং নিউজ :