300X70
সোমবার , ৪ মার্চ ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

দূষণজনিত রোগ প্রতিরোধে জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে : পরিবেশমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৪, ২০২৪ ৯:৩২ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্ধন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জাতীয় অভিযোজন পরিকল্পনার কৌশলগুলোর মধ্যে স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভুক্ত করা হবে। এটি পরিবেশ দূষণজনিত অসংক্রামক রোগ যেমন ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, গর্ভপাত ও অকাল প্রসব, শ্বাসযন্ত্রের রোগ, হৃদরোগ, স্নায়ুতন্ত্রের রোগ, কিডনি রোগ ইত্যাদি মোকাবেলায় কার্যকর ভূমিকা পালন করবে। মন্ত্রী স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের কথাও তুলে ধরেন।

পরিবেশমন্ত্রী আজ সন্ধ্যায় ওয়েস্টিন ঢাকায় আইসিডিডিআর,বি কর্তৃক আয়োজিত ‘অসংক্রামক রোগ ও পরিবেশ পরিবর্তন’ বিষয়ক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলে এবং অসংক্রামক রোগের কারণ হয়ে দাঁড়ায়। পরিবেশগত পরিবর্তন, বিশেষ করে পানির লবণাক্ততা, অসংক্রামক রোগ সৃষ্টিতে ভূমিকা রাখে। উপকূলীয় এলাকায় পানির লবণাক্ততা জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত অসংক্রামক রোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়। মন্ত্রী বলেন, গবেষণায় বাংলাদেশ একটি বিশ্বব্যাপী অংশীদার হতে চায়। দেশের প্রয়োজন ভিত্তিক কর্মসূচি গবেষণা প্রয়োজন।

পরিবেশমন্ত্রী জানান, উপকূলীয় লবণাক্ত এলাকায় নিরাপদ পানীয় জল নিশ্চিতকরণের প্রকল্প এবং টেকসই উন্নয়নের জন্য একটি সার্বিক ডেল্টা প্ল্যান বাস্তবায়ন চলছে। মন্ত্রী তার মন্ত্রণালয় ঘোষি ১০০ দিনের কর্মসূচির কথাও উল্লেখ করেন। তিনি বলেন, বায়ুদূষণ রোধ, অবৈধ ইটের ভাটা মোকাবেলা, প্লাস্টিক দূষণ মোকাবেলা এবং পরিবেশ শিক্ষা প্রচার সহ কার্যকর উদ্যোগ নেওয়া হয়েছে।

ম্যাট ক্যানেল, ভারপ্রাপ্ত হাইকমিশনার, ব্রিটিশ হাই কমিশন, ঢাকা; অধ্যাপক কারা হ্যানসন, ফ্যাকাল্টির ডিন, পাবলিক হেলথ অ্যান্ড পলিসি, লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন, গ্লোবাল হেলথ রিসার্চ প্রোগ্রামের পরিচালক, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড কেয়ার রিসার্চ; ডাঃ তাহমিদ আহমেদ, নির্বাহী পরিচালক, আইসিডিডিআর,বি; ডাঃ আলিয়া নাহিদ, বিজ্ঞানী, পুষ্টি গবেষণা বিভাগ, আইসিডিডিআর, বি প্রমুখ সিম্পোজিয়ামে বক্তব্য রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

৫০ শতাংশ ছাড়ে রিয়েলমি ডিসপ্লে পরিবর্তন করার সুযোগ

ছয় দফার মাধ্যমে স্বাধীনতা বাস্তবায়িত হয়েছে : এডভোকেট আ. ক. ম মোজাম্মেল হক

২০শে এপ্রিল থেকে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলবে: ওবায়দুল কাদের

দেশে একদিনে করোনায় আরও ১৭ জনের মৃত‌্যু, নতুন শনাক্ত ৩৬৩ জন

বেনাপোলের খলশী বাজারে ২ কোটি৮২ লক্ষ ৯০ হাজার টাকার স্বর্ণসহ পাচারকারী আটক

জুমার নামাজের গুরুত্ব ও ফজিলত

নাগরিক সেবা পেলে জনগণ অবশ্যই কর পরিশোধ করবে : এলজিআরডি মন্ত্রী

লায়ন্স ও লিও ক্লাব অব চিটাগাং পারিজাত এলিটের ২০২৩-২৪ সেবাবর্ষের দায়িত্ব হস্তান্তর

বাউবিতে “ স্মাট বাংলাদেশ বিনির্মাণ : বিজয় দিবসের প্রত্যাশা” শীর্ষক জুম ওয়েবিনার

বিএনপিই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ধ্বংস করেছে: পররাষ্ট্রমন্ত্রী

ব্রেকিং নিউজ :