300X70
মঙ্গলবার , ১২ মার্চ ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারীর ক্ষমতায়নে দ.এশিয়ায় ঈর্ষণীয় অবস্থানে বাংলাদেশ : ড. মাহবুবা নাসরীন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১২, ২০২৪ ১:০২ পূর্বাহ্ণ

এ.এইচ.এম সাইফুদ্দিন : আন্তজার্তিক নারী দিবস ২০২৪ উপলক্ষ্যে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম) গত ১০ মার্চ ২০২৪; বরিবার বিকেলে বিসিএস ক্যাডার কর্মকর্তাগণের ১৯৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স এক আলোচনা সভার আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। তিনি বলেন, এবারের নারী দিবসের প্রতিপাদ্য ‘‘নারীর সমঅধিকার সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’’।

এদেশে নারীর সমঅধিকার ও সমসুযোগের প্রসঙ্গ এলে সবার আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামটি চলে আসে। পাঁচ দশক আগে নারী শিক্ষা ও অগ্রগতি নিয়ে তাঁর কমিটি প্রথম মহাপরিকল্পনা করে।

প্রত্যন্ত পল্লী, অসম পাহাড়ী এলাকা ও দূর্যোগপ্রবণ অঞ্চলের নারীদের কীভাবে অগ্রযাত্রার মহাসোপানে যুক্ত করা যায় সেজন্যও তিনি দিয়েছিলেন দিক নির্দেশনা। সংবিধানের মূলমন্ত্র ও তাঁর প্রধান লক্ষ্য ছিল সমতার ভিত্তিতে দেশকে এগিয়ে নেয়া, সমতা ও শিক্ষায় সকলের অংশগ্রহণ নিশ্চিত করা।

এ সময় তিনি হতাশ প্রকাশ করে বলেন, ৭৫ পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর শিক্ষানীতি পুরোপুরি বাস্তবায়িত হলে এদেশের নারীশিক্ষার হার বিশ্বে আজ ঈর্ষণীয় হতে পারতো। নব্বই দশকে এসে দেখেছি, প্রাথমিক ও মাধ্যমিকে নারীশিক্ষার হার আশঙ্ক্ষাজনকভাবে কমেছে।

তবে, এখন আশার কথা হলো, জেন্ডার সমতায় সম্প্রতি কয়েক বছরে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ সর্বোচ্চ ধরে রেখেছে। আবার, বিশ্ব অর্থনৈতিক ফোরামের ‘নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ইনডেক্স’ অনুযায়ী আমরা বিশ্বের সর্বোচ্চ পাঁচটি দেশের একটি। শত বাধা বিপত্তি আর বন্ধুর পথ ডিঙ্গিয়ে গত এক দশকে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে এগিয়েছে; অদূর ভবিষ্যতে আরো এগুবো বলে আজ দৃঢ়চিত্তে বলতে পারি আমি।

নায়েমের মহাপরিচালক অধ্যাপক ড. তাহমিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নায়েমের বিভিন্ন বিভাগের উধ্বর্তন কর্মকর্তা ও টিম লিডারবৃন্দ। সভায় ১৯৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের প্রায় শতাধিক প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :