300X70
বৃহস্পতিবার , ২৬ অক্টোবর ২০২৩ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারীর ক্ষমতায়ন নিয়ে বিএমসিসিআই উইমেনস ফোরামের সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৬, ২০২৩ ১২:২৭ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশে মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মোঃ হাশিম বলেন, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল। বাংলাদেশের সমাজ ও অর্থনীতির প্রতিটি স্তরে নারীর অংশগ্রহণ নিশ্চিত করে বাংলাদেশ নারীর ক্ষমতায়নের প্রতি তার দৃঢ় অঙ্গীকার দেখিয়েছে। মালয়েশিয়ার রাষ্ট্রদূত আজ শেরাটন ঢাকায় “SheMeansBusiness: Empowering Women Entrepreneurs in The Digital Economy” শীর্ষক সেমিনার আয়োজন করার জন্য বিএমসিসিআই ওমেন্স ফোরামের প্রতি তার কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তার মতে, এই ধরনের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে বিদ্যমান সুসম্পর্ক আরও গভীর ও ফলপ্রসূ হবে কারণ মালয়েশিয়াও নারীর ক্ষমতায়নে বিশ্বাস করে এবং মালয়েশিয়াও তার ডিজিটাল অর্থনীতি বিনির্মাণে নারীদের অংশগ্রহন নিশ্চিত করেছে। তিনি আশা করেন যে বিএমসিসিআই জেন্ডার সমতাকে নিশ্চিত করে নারী উদ্যোক্তাদের দেশের অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করবে এবং ব্যবসায়িক ক্ষেত্রে নারীরা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয় তা নিরসনে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সেলিমা আহমেদ এমপি। মিসেস সেলিমা আহমেদ এমপি এই অনুষ্ঠানের আয়োজন করার জন্য বিএমসিসিআই উইমেনস ফোরামকে ধন্যবাদ জানান, তিনি বিশ্বাস করেন যে এই ফোরামের মাধ্যমে নারী উদ্যোক্তারা বাংলাদেশ ও মালয়েশিয়া উভয় দেশে সফলভাবে ব্যবসা সম্প্রসারণ ও ব্যবসায়িক প্রবৃদ্ধি ধরে রাখতে পারবে ।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের স্বাগত জানান বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবির। তিনি বলেন, নারী উদ্যোক্তারা ব্যবসায়িক জগতে ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়, যার মধ্যে রয়েছে বিনিয়োগ দক্ষতা, সঠিক পরামর্শের অভাব, এবং ব্যবসায়িক যোগাযোগ বৃদ্ধির সীমিত সুযোগ। বিএমসিসিআই উইমেনস ফোরাম এই জায়গাগুলোতে নারী উদ্যোক্তাদের আস্থার যোগান দিতে চায়।

সেমিনারের প্যানেল আলোচনা পরিচালনা করেন বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবির এবং সভাপতিত্ব করেন মালয়েশিয়ান হাইকমিশনার হাজনা মোঃ হাশিম, সম্মানিত প্যানেলিস্টরা হলেন ড. নাদিয়া বিনতে আমিন, প্রেসিডেন্ট, উইমেন এন্টারপ্রেনারস নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ডব্লিউইএনডি), নাজনীন নাহার, সভাপতি, ই. -ক্যাব উইমেন ফোরাম, সৈয়দা লুৎফুন্নাহার, পরিচালক, উইমেন ইন ই-কমার্স ট্রাস্ট (WE), খাদিজা মরিয়ম, নারী উদ্যোক্তা সেলের প্রধান, ব্র্যাক ব্যাংক, তারা। বক্তারা ব্যবসা ক্ষেত্রে নারীদের বিভিন্ন বাধার অভিজ্ঞতা ও তা হতে উত্তরণের পথ নিয়ে আলোচনা করেন।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএমসিসিআই মহাসচিব মোতাহের হোসেন খান। সেমিনারে উপস্থিত ছিলেন বিএমসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি জনাব শাব্বির আহমেদ খান, সহ-সভাপতি জনাব জামিলুর রহমান, যুগ্ম সম্পাদক জনাব রুবাইয়াত আহসান।

আলোচনার পর, বিএমসিসিআই এবং উইমেন এন্টারপ্রেনারস নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ডব্লিউইএনডি), ই-ক্যাব উইমেনস ফোরাম (ইডব্লিউএফ) এবং উইমেন ইন ই-কমার্স ট্রাস্ট (ডব্লিউই)-এর মধ্যে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত