300X70
বৃহস্পতিবার , ১৬ মে ২০২৪ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারী ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল : যুব ও ক্রীড়া মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৬, ২০২৪ ৯:৩১ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান এমপি বলেছেন, দেশের অর্ধেক জনসংখ্যাই নারী। তাদের পিছিয়ে রেখে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করছে। বর্তমান সরকার নারীদের বিনামূল্য পড়ালেখা উপবৃত্তি প্রদান ও বিভিন্ন সময়োপযোগী প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলেছে। নারীদের রাজনৈতিক ক্ষমতায়ন হয়েছে। প্রশাসন, বিচার বিভাগ, পুলিশ বিভাগ সহ সর্বত্র আজ নারীরা চাকুরীর সুযোগ লাভ করছে। নারীরা আজ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। তারা দেশের জাতীয় উন্নয়নে ভূমিকা রাখছে। তিনি আজ রাজধানীর কল্যানপুরে ই লার্নিং এন্ড আর্নিং সেন্টারে প্রতিবেশী কুটির শিল্প আয়োজিত সফল প্রশিক্ষনার্থীদের মধ্যে সেরা নারী উদ্যোক্তা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

যুব উন্নয়ন অধিদপ্তর দেশের নারীদের কল্যাণে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে টাকা উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন যুব উন্নয়ন অধিদপ্তর সৃষ্টিলগ্ন থেকে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে । ৬৪টি জেলা পর্যায়ে ৬৪টি যুব প্রশিক্ষণ কেন্দ্র এবং ১০টি মেট্রোপলিটন ইউনিট থানাসহ ৫০০টি উপজেলা কার্যালযের মাধ্যমে প্রতিবছর বেকার তথা কর্মপ্রত্যাশী যুবক ও যুবনারীদের দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। শুরু থেকে জুন/২০২৩ পর্যন্ত, ৮৩ টি ট্রেডে ৬৯ লক্ষাধিক বেকার যুবককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যার মধ্যে ২৪ লক্ষ আত্মকর্মি হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে।

তিনি আরো উল্লেখ করেন, ২০২৬ সালে আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হচ্ছি। তখন আমাদের কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। তবে আমাদের তরুণ প্রজন্ম ঙআগামী দিনের চ্যালেন্জ মোকাবেলা করে দেশকে সামনে এগিয়ে নিতে। আমাদের তরুণরা অসাধারণ মেধাবি। তারা দেশকে অসম্ভব ভালোবাসে। যুব উন্নয়ন অধিদপ্তর দেশব্যাপী প্রশিক্ষন প্রদানের মাধ্যমে আত্মকর্মী হিসেবে নিরলস কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে প্রতিবেশী কুটির শিল্পের পরিচালক রোকসানা দিপুর সভাপতিত্বে বিশেষ অতিথি
হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আখতার হোসেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দীন আহমেদ ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক গাজী সাইফুজ্জামান। এ সময়ে ১০ জন সেরা নারী উদ্যোক্তার মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :