300X70
শনিবার , ৯ মার্চ ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারী দিবসে বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির উদ্যোগে সম্মাননা প্রদান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২৪ ১২:৫৫ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্যকে ফুটিয়ে তুলতে বাফওয়া ও আদার্স উইমেন এন্ড চিলড্রেন ক্লাবের সম্মানিত সভানেত্রী তাহমিদা হান্নান এর দিক নির্দেশনায় একটি স্বনামধন্য নারী সংগঠন বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) ৮ মার্চ শুক্রবার অত্যন্ত অনাড়ম্বর পরিবেশে দিবসটি পালন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রলণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান, এমপি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতেই বাফওয়া ও আদার্স উইমেন এন্ড চিলড্রেন ক্লাবের সম্মানিত সভানেত্রী শ্রদ্ধা জ্ঞাপন করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-কে যিনি নারী সমঅধিকারের বিষয়টিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন।

তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি, যিনি নারীর অধিকার প্রতিষ্ঠায়, কর্মসংস্থানে, ক্ষমতায়নে ও উন্নয়নে অতুলনীয় ভূমিকা রেখেছেন।

অনুষ্ঠানের ১ম পর্বে বাফওয়ার কর্মকান্ডের উপর ভিত্তি করে নির্মিত একটি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

অনুষ্ঠানের ২য় পর্বে ০৭ জন বরেণ্য নারীদের ব্যক্তিগত সফলতার স্মৃতিচারণ করা হয় এবং সম্মাননা প্রদান করা হয়। এ সংবর্ধনা অনুষ্ঠানে সম্মানিত প্রধান অতিথি নাহিদ ইজাহার খান, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী বরেণ্য নারীদের বাফওয়া ক্রেস্ট ও উপহার প্রদান করেন। সভানেত্রী তাঁর বক্তৃতায় বলেন, উপস্থিত বরেণ্য নারীরা জয় আর শক্তির অদম্য ইচ্ছাশক্তি নিয়ে সফলতার চূড়ায় উঠে সময়কে দিয়েছে নতুন মাত্রা।

তাঁদের চিন্তা-চেতনা, কর্ম, সৃষ্টি, প্রাপ্তির পূর্ণতা দিয়ে সমাজ, সংস্কৃতি আর অর্থনীতির নতুন কাঠামো নির্মাণে বিশেষ ভূমিকা রেখেছেন। প্রধান অতিথি তার বক্তব্যে নারীদের অধিকারের ও সাফল্যের ব্যাপারে গুরুত্ব আরোপ করেন। অনুষ্ঠানটিকে মহিমান্বিত করার লক্ষ্যে নারীদের উপর গীতি নৃত্য নাট্যের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের ৩য় পর্বে নারী দিবস উপলক্ষ্যে বাফওয়া কর্তৃক প্রকাশিত বার্ষিক স্মরণিকা ‘অভ্রনীল’-এর ৫ম সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। এই স্মরণিকাটিতে বাফওয়ার সার্বিক কর্মকান্ডের চিত্র স্বল্প পরিসরে তুলে ধরা হয়েছে। বাফওয়ার কর্মকান্ডে জড়িত থাকার পাশাপাশি স্মরণিকা প্রকাশে স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে সংগঠনের সদস্যরা যে আন্তরিকতা ও একাগ্রতা প্রদর্শন করেছে, তার জন্য মাননীয় প্রতিমন্ত্রী সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

এই অনুষ্ঠানে প্রতীয়মান হয়, সম্মানিত সভানেত্রী তাহমিদা হান্নানের ঐকান্তিক প্রচেষ্টা এবং বাফওয়ার প্রতি তার দায়িত্ববোধ ও সম্পৃক্ততায় অতি দ্রুত বহুমুখী প্রকল্প গ্রহণের ফলে সংগঠনটি শুধু বিমান বাহিনী নয় জাতীয় পর্যায়ে এক অনন্য উচ্চতর নারী সংগঠনে পরিণত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে সেনাবাহিনী হতে আগত অতিথিবৃন্দ, কেন্দ্রীয় বাফওয়ার সহ-সভানেত্রীবৃন্দ, ঢাকা এলাকায় বসবাসকারী বিমান বাহিনীর কর্মকর্তাগণের পত্নী, মহিলা কর্মকর্তাগণ এবং বিমানসেনা পত্নীগণ উপস্থিত ছিলেন। যাদের অক্লান্ত পরিশ্রমে অনুষ্ঠানটি সফল হয়েছে তাদের প্রতি প্রধান অতিথি ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি সকল বরেণ্য নারীদেরকে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বাংলাদেশ বিমান বাহিনীর সকল ঘাঁটিতে একইভাবে আন্তর্জাতিক নারী দিবস- ২০২৪ উদ্যাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :