300X70
বুধবার , ১২ জুন ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ন্যাশনাল ডিফেন্স কলেজে Exploring Marine Resources and Fostering Cooperation in Maritime Trade, Security and Safety through IORA’ শীর্ষক দিনব্যাপী সেমিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১২, ২০২৪ ১২:৪০ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : মিরপুর সেনানিবাসে অবস্থিত ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) কর্তৃক সমসাময়িক জাতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ বিষয়াবলির উপর গবেষণার ধারাবাহিকতায় আজ ‘Exploring Marine Resources and Fostering Cooperation in Maritime Trade, Security and Safety
through IORA’ শীর্ষক দিনব্যাপী একটি সেমিনারের আয়োজন করা হয়। উল্লেখ্য, আমাদের জাতীয় অর্থনীতির সাথে সরাসরি সম্পৃক্ততার কথা বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী আলোচ্য বিষয়টির উপর বিশেষ গুরুত্বারোপ করেন।

সকাল সাড়ে ৯ টায় এনডিসি অডিটোরিয়ামে এনডিসি কমান্ড্যান্ট, লেফটেন্যান্ট
জেনারেল মোঃ সাইফুল আলম, এসবিপি, ওএসপি, এসইউপি, এডব্লিউসি, পিএসসি,
পিএইচডি সেমিনারের উদ্বোধন করেন।

সাবেক সচিব ও রাষ্ট্রদূত এবং বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য এম শামীম আহসান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মুসা, ওএসপি, এনপিপি, আরসিডিএস, এএফডব্লিউসি,
পিএসসি, পিএইচডি, পরাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার
এডমিরাল মোঃ খুরশেদ আলম, এনডিসি, পিএসসি (অব.) এবং ইন্ডিয়ান ওশেন রিম বিজনেস ফোরামের চেয়ারম্যান শেখ ফজলে ফাহিম সেমিনারে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন।

ন্যাশনাল ডিফেন্স কোর্স – ২০২৪ এর কোর্স সদস্যদের একটি দল মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
কমান্ড্যান্ট, এনডিসি, তার সমাপনী ভাষণে, ভারত মহাসাগর অঞ্চলের জটিল চ্যালেঞ্জসমূহ মোকাবেলা এবং সুযোগগুলো কাজে লাগিয়ে IORA এর মাধ্যমে সামুদ্রিক সম্পদ অন্বেষন এবং সহযোগিতা বৃদ্ধির উপর সেমিনারের গুরুত্ব তুলে ধরেন।

এখানে বিশেষভাবে উল্লেখ্য যে বঙ্গবন্ধু ১৯৭৪ সালেই ‘টেরিটোরিয়াল ওয়াটার ও মেরিটাইম জোন এ্যাক্ট, ১৯৭৪’ প্রস্তুত করেন এবং এর প্রায় ৮ বছর পর
জাতিসংঘ কর্তৃক ‘কনভেশন অন দি ল অব দি সি, ১৯৮২’ প্রবর্তিত হয়। ফলে বঙ্গবন্ধুর প্রজ্ঞা ও দূরদৃষ্টির মাধ্যমেই বাংলাদেশের সামুদ্রিক নিরাপত্তা ও উন্নয়নের প্রচেষ্টার সূত্রপাত হয়।

বিষয়োক্ত সেমিনারের সমাপনী বক্তব্যে কমান্ড্যান্ট আরো বলেন যে, সহযোগিতামূলক প্রচেষ্টা এবং বহুপাক্ষিক সমঝোতার মাধ্যমে IORA এর সমস্ত সদস্য রাষ্ট্রের জন্য টেকসই উন্নয়ন, সামুদ্রিক নিরাপত্তা এবং সমৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে।

বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের কল্যানে সমুদ্রের অপার সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে দূরদৃষ্টি প্রদান ও বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণে সেমিনারের আলোচনা বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কমান্ড্যান্ট একটি সমসাময়িক বিষয়ে গভীরভাবে অধ্যয়ন এবং তাদের ফলাফল উপস্থাপনের জন্য মূল বক্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন। সেমিনারে এনডিসির ফ্যাকাল্টি, কোর্স মেম্বার ও স্টাফ অফিসারগণ উপস্থিত ছিলেন।

এছাড়া ও সশস্ত্র বাহিনী বিভাগ, সার্ভিসেস হেডকোয়ার্টার, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ ও বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাউবি’র বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পর্কিত মত বিনিময় সভা

যতদিন আ. লীগ থাকবে ততদিন বৈশাখ উদযাপন হবে

ময়মনসিংহ হাসপাতালে ৫,৯৫৬ সিলিন্ডার অক্সিজেন দিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিইউপিতে ৬ষ্ঠ সমাবর্তন ২০২৩ অনুষ্ঠিত

জ্বালানি সহযোগিতা বৃদ্ধিতে টাস্কফোর্স গঠনে সম্মত ঢাকা-রিয়াদ

 উৎপাদনশীলতা বাড়াতে উচ্চফলনশীল জাত ও প্রযুক্তি দ্রুত মাঠ পর্যায়ে নিতে হবে: কৃষিমন্ত্রী

কৃষকদের সাথে ধান রোপণ করলেন সংসদ সদস্য!

ইন্দোনেশিয়া থেকে রাসেলের বাড়িতে ফানিয়া

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি একটা মিথ্যা দাবি : শেখ পরশ

বাফওয়ার সভানেত্রী কর্তৃক ‘আদার্স উইমেন এন্ড চিলড্রেন ক্লাব’ উদ্বোধন

ব্রেকিং নিউজ :