300X70
বৃহস্পতিবার , ২৬ অক্টোবর ২০২৩ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পটুয়াখালী-১ উপনির্বাচন : মনোনয়নপ্রত্যাশী সবাই এখন ঢাকায়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৬, ২০২৩ ৫:০১ অপরাহ্ণ

 

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালী-১ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণার পরপরই পাল্টে গেছে জেলার রাজনৈতিক প্রেক্ষাপট। সম্ভাব্য প্রার্থীরা এলাকায় ও ঢাকায় নিবিড়ভাবে যোগাযোগ রক্ষা করছেন।


ভোটের জরিপে আলী আশরাফের অবস্থান সবচেয়ে ভাল


বিশেষ করে দুর্গাপূজাকে কেন্দ্র করে সম্ভাব্য প্রার্থীরা নিজ নিজ এলাকায় অবস্থান করলেও উপনির্বাচনের খবরে ঢাকায় গেছেন তদবির ও লবিংয়ের জন্য।

আগামীকাল শুক্রবার (২৭ অক্টোবর) মনোনয়ন ফরম জমার শেষ তারিখের পর আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভায় উপনির্বাচনে দলের প্রার্থী চুড়ান্ত হবে।

ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইনের আমন্ত্রণে ২৫-২৬ অক্টোবর অনুষ্ঠিত ‘গ্লোবাল গেটওয়ে ফোরামে’ অংশ নিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গেছেন প্রধানমন্ত্রী। তিনি আজ দেশে ফেরার পরেই দু’এক দিনের মধ্যে অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা।

প্রসঙ্গত, গত ২১ অক্টোবর ভোরে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়া। পরদিন সংসদ সচিবালয় পটুয়াখালী-১ আসনকে শূন্য ঘোষণা করে।

গত মঙ্গলবার (২৪ অক্টোবর) নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম পটুয়াখালী-১ উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুয়ায়ী আগামী ১ নভেম্বর মনোনয়নপত্র দাখিল, ২ নভেম্বর মনোনয়নপত্র বাছাই, ৯ নভেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার এবং ১০ নভেম্বর প্রতীক বরাদ্দের তারিখ নির্ধারণ হয়েছে। ২৬ নভেম্বর ভোটগ্রহণ হবে।

পটুয়াখালী-১ আসনের বিভিন্ন এলাকায় জনসংযোগ শেষে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে ঢাকায় গেছেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ কমিটির সদস্য মোহাম্মদ আলী আশরাফ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, দুমকি উপজেলা চেয়ারম্যান ও কেন্দ্রীয় কৃষকলীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হারুন অর রশিদ হাওলাদার, পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী সদ্যপ্রয়াত অ্যাডভোকেট শাহজাহান মিয়ার পুত্র অ্যাডভোকেট তারিকুজ্জামান মনি, পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতান আহম্মেদ মৃধা ও পটুয়াখালী সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গোলাম সরোয়ার।
পটুয়াখালী-১ (সদর-মির্জাগঞ্জ-দুমকি) আসন উপনির্বাচনের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ।

আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ও আগামীকাল শুক্রবার (২৭ অক্টোবর) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশীরা সকাল ১০ থেকে বিকাল সাড়ে ৪টার পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবে। আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান এ তথ্য জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ইতিমধ্যেই সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং আওয়ামী লীগের পক্ষ থেকে বিভিন্ন পর্যায়ে যে জরিপ করা হয়েছে, সেখানে পটুয়াখালী-১ (সদর-দুমকি-মির্জাগঞ্জ) আসনে ভোটের ও জনপ্রিয়তার হিসেবে এগিয়ে আছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপকমিটির সদস্য মোহাম্মদ আলী আশরাফ।

৪ লাখ ৭৫ হাজার ভোটারের এই নির্বাচনি এলাকায় মাত্র তিন মাসের জন্য সাংবিধানিক নিয়ম রক্ষার এই নির্বাচনে হয়তো ক্ষমতাসীন আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী অংশগ্রহণ করবে না। তবে নির্বাচনি জরিপে দেখা গেছে, এই আসনের ভোটারদের শতকরা ৭১ শতাংশই প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর আস্থাশীল।

৫৩ শতাংশ ভোটার আস্থা রাখছে আওয়ামী লীগের উন্নয়ন ও অগ্রগতিসহ অন্যান্য কার্যক্রমের উপর। এর পরের অবস্থান বিএনপির। শতকরা ২৩ শতাংশ ভোটার বিএনপির উপর আস্থাশীল আর জাতীয় পার্টির উপর আস্থা রেখেছে শতকরা ৪ শতাংশ মানুষ।

নির্বাচনি জরিপের ক্লিন ইমেজ, এলাকার মানুষের সঙ্গে ঘনিষ্ঠ ও নিবিড় সম্পর্ক নিয়মিত যোগাযোগ এবং এলাকার উন্নয়ন এবং অসহায়-দুস্থ মানুষের সহায়তায় ব্যাপক অবদান রাখায় তরুণ নেতা মোহাম্মদ আলী আশরাফের জনপ্রিয়তা সবচেয়ে বেশি।

আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ রাখতে তিনি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। এই নির্বাচনী এলাকার ২৫ টি ইউনিয়ন, ৩ টি উপজেল ও একটি পৌরসভার উন্নয়নে তিনি যথেষ্ট অবদান রেখে চলেছেন।

অপরদিকে, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেনের বিরুদ্ধে রয়েছে অর্থের বিনিময়ে কমিটি গঠন, চাকরি ও মনোনয়ন বাণিজ্যসহ নানাবিধ অভিযোগ। অন্যান্য প্রার্থীদের এলাকায় গ্রহণযোগ্যতা ও ভোটারদের মধ্যে আস্থা নিয়েও সংকট রয়েছে।

আসন্ন উপনির্বাচন সম্পর্কে কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপকমিটির সদস্য, দৈনিক বাংলাদেশ বুলেটিন সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ আলী আশরাফ বলেন, দীর্ঘদিন ধরেই আমি এলাকার মানুষের সেবায় কাজ করে যাচ্ছি।

অসহায়-দুস্থদের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের অর্থ বিতরণসহ নানাভাবে আমি তাদের পাশে থেকে থেকেছি ও আছি। তাছাড়া আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ রেখে মাননীয় প্রধানমন্ত্রীর অপ্রতিরোধ্য উন্নয়নের বার্তা সর্বস্তরের মানুষের মধ্যে পৌঁছানোর জন্য আমি নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

আমি মনে-প্রাণে বিশ্বাস করি, দল যদি মনোনয়ন দেয়; তবে এই এলাকার ভোটাররা আমাকে বিপুলভাবে বিজয়ী করবে। মাননীয় প্রধানমন্ত্রী ও দলের সভাপতি, আমার আদর্শের নেত্রী দেশরত্ন শেখ হাসিনা যে সিদ্ধান্ত নেবেন, সেটাই আমি মাথা পেতে নেব।

প্রায়ত শাহজাহান মিয়ার মেজ পুত্র ও মনোনয়নপ্রত্যাশী অ্যাডভোকেট তারিকুজ্জামান মনি বলেন, আমাদের পরিবার একটি রাজনৈতিক পরিবার। নেত্রীর কাছে আমার পরিবারের পক্ষ থেকে পটুয়াখালী-১ আসনের মনোনয়ন চাইব। নেত্রী যদি আমাকে মনোনয়ন দেন তবে বাবার অসমাপ্ত কাজগুলোকে এগিয়ে নিতে চাই। তবে নেত্রীর সিদ্ধান্ত চূড়ান্ত।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

উদ্ভাবনী ও‘সমস্যা সমাধানকারী তরুণদের হাতেই রচিত হবে স্মার্ট বাংলাদেশ : প্রতিমন্ত্রী পলক

সেনাবাহিনী প্রধানের সাথে যুক্তরাজ্যের রয়েল কলেজ অব ডিফেন্স স্টাডিজ প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

কোয়ার্টারেই বিদায়ঘণ্টা বেজে গেল ব্রাজিলের

ডিজিটাল পদ্ধতিতে ভাতা পাচ্ছেন এক কোটির বেশি মানুষ : সমাজকল্যাণমন্ত্রী

নতুন সম্ভাবনা ও আশা নিয়ে শুরু হোক বাংলা নতুন বছর : পরিবেশ মন্ত্রী

গরমে স্বস্তি যখন সাধ্যের মধ্যে

বিজ্ঞানমনস্ক মানুষ ছিলেন বঙ্গবন্ধু

সীমান্তবর্তী হতে গাঁজা ও ফেনসিডিল সংগ্রহের পর বিভিন্ন এলাকায় সরবরাহ করতো তারা

প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলীদেরই পদায়ন করতে হবে : আইইবি

‘আগামীকাল ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস’