300X70
বৃহস্পতিবার , ৭ সেপ্টেম্বর ২০২৩ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পদ্মা সেতু দিয়ে ভাঙ্গায় ট্রেন যাবে আজ

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ৭, ২০২৩ ৯:৪৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১০ অক্টোবর পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প উদ্বোধন করবেন। এর প্রস্তুতি হিসেবে আজ বৃহস্পতিবার ঢাকার কমলাপুর স্টেশন থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা স্টেশন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে চলবে পরীক্ষামূলক ট্রেন।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনসহ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ ট্রেনে করে ভাঙ্গায় যাবেন। গতকাল বুধবার ট্রেনটি রাজবাড়ী থেকে ফরিদপুর, পদ্মা সেতু হয়ে ঢাকায় এসেছে।

পদ্মা সেতু হয়ে আগামী অক্টোবরেই ঢাকা থেকে ট্রেন যাবে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত। আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্পের ট্রেন চলাচল। উদ্বোধনের দিন সুধীসমাবেশও হওয়ার কথা রয়েছে। তবে এখনো সেটি চূড়ান্ত হয়নি।

উদ্বোধনের আগে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) পরীক্ষামূলক একটি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এজন্য সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। সকালে ঢাকা রেলওয়ে স্টেশনে প্রস্তুত রাখা হয়েছে পরীক্ষামূলক যাত্রায় যাওয়ার জন্য একটি ট্রেন।

ঢাকা-ভাঙ্গা রেলপথে পরীক্ষামূলক ট্রেন চালানোর জন্য যুক্তরাষ্ট্রের তৈরি নতুন একটি লোকমোটিভ (ইঞ্জিন), একটি পাওয়ার কার (ডব্লিউপিসি), শীতাতপ নিয়ন্ত্রিত ডাইনিং কার ও গার্ড ব্রেক (ডব্লিউজেডিআর), শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার কার (ডব্লিউজেসি), দুটি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার (ডব্লিউজেসিসি) এবং একটি শোভন চেয়ার কোচ (ডব্লিউইসি) ক্যারেজের প্রয়োজন হবে।

এই সাতটি ক্যারেজ দিয়ে রেক তৈরি করে ট্রেনটি প্রস্তুত করা হয়েছে। বুধবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছায় ট্রেনটি।

টেস্ট রানের ট্রেনটিতে যাত্রী হবেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা এবং রেলেওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এছাড়া পদ্মার দুই পাড়ের সংসদ সদস্যরাও থাকবেন এই ট্রেনযাত্রায়। এই যাত্রায় ঢাকা-ভাঙ্গা ৮২ কিলোমিটার নতুন ব্রডগেজ রেলপথ যুক্ত হচ্ছে দেশের রেল যোগাযোগে। এছাড়া আগামী বছরের জুন মাসে প্রকল্পটি নির্ধারিত সময়েই চালু হবে যশোর পর্যন্ত।

এর আগে পদ্মা সেতুতে পাথরবিহীন রেললাইন বসানো সম্পন্ন হলে চলতি বছরের ৪ এপ্রিল ভাঙ্গা রেলওয়ে স্টেশন থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে মাওয়া রেলওয়ে স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়। এবার পুরো পথে পরীক্ষামূলকভাবে করছে ট্রেন চলাচল।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমে স্বপ্ন দেখছেন ঝরে পড়া শিশুরা

দুই এসএসসি পরীক্ষার্থীকে কেন্দ্রে পৌঁছে দিয়ে প্রশংসিত ট্রাফিক পুলিশ

নারীর অগ্রযাত্রায় ইউকে সরকারের সহযোগিতার আশ্বাস

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির ১৩৫তম সভা অনুষ্ঠিত

৯ম সিকদার গ্রুপ ইনডিপেনডেন্স ডে কাপ গলফ টুর্ণামেন্ট সমাপ্ত

দূরদর্শী রাষ্ট্রনায়ক হিসেবেও শেখ হাসিনা সারাবিশ্বে অনন্য- ধর্মমন্ত্রী

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

হত্যার পর ৫ বছরের শিশুকে ধর্ষণ, লাশ মিলল শৌচাগারের ট্যাংকে

মানিকগঞ্জে করোনায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীর মৃত্যু

৪৯তম আগা খাঁন গোল্ড কাপ গলফ টুর্নামেন্ট সমাপ্ত ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত