300X70
শুক্রবার , ২৩ ফেব্রুয়ারি ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

পর্দা উঠলো ৯ দিনব্যাপী ‘পঞ্চদশ জাতীয় শিশু- কিশোর ও যুবনাট্যোৎসবের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ৯:১৭ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : “বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়ে বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিলো, আমি সব স্বপ্ন বাস্তবায়ন করবো, কেউ আমাদের দাবাতে পারবে না, থামাতে পারবে না। মাননীয় প্রধানমন্ত্রী যে স্বপ্ন সংগ্রাম করছেন তার সঙ্গে সর্বপ্রথম যারা থাকবে তারা শিল্পী, কবি , সাহিত্যিকরা, সর্বপ্রথম থাকবে শিশু কিশোর যুবরা। তারাই এই বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবে”।- জনাব লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

১০ হাজার শিশুর মিলনমেলায় প্রতিদিন বৈচিত্র্যময় পরিবেশনার শুভ সূচনার মাধ্যমে পর্দা উঠলো ‘পঞ্চদশ জাতীয় শিশু- কিশোর ও যুবনাট্যোৎসব ২০২৪’ এর। আজ ২৩ ফেব্রুয়ারি ২০২৪ বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার এসোসিয়েশন এর যৌথ আয়োজন- শিশু-কিশোর ও যুবকদের ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে এই উৎসবের এর উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিশু কিশোর ও যুবদের অংশগ্রহণে আয়োজিত বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ এবং বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মঞ্চসারথি জনাব আতাউর রহমান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।
প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণমন্ত্রী ডা. দিপু মনি বলেন ‘পড়াশুনা শিক্ষার মাধ্যমে নতুন বিশ্বে, প্রযুক্তি-বিজ্ঞানের এই যুগে আমাদের তাল মিলিয়ে চলতে হবে, উদ্বাবক হতে হবে, সেই সাথে নানারকম সৃজনশীল কাজে নিয়োজিত হতে হবে। আমরা একই সাথে মানবিক ও সৃজনশীল মানুষ হবো। আমরা সুনাগরিক হবো ও তার মধ্য দিয়েই বিশ্ব নাগরিক হবো। একেবারে কায়মনে বাঙালি হবার চেষ্টা করবো। সাহিত্য সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে আমরা সৃজনশীলতাকে যুক্ত করবো।”
তিনি আরো বলেন, ‘বাংলাদেশ গঠনে, এই সংস্কৃতি চর্চা সারাদেশব্যাপী ছড়িয়ে দিতে লিয়াকত আলী লাকী কাজ করছেন। সাংস্কৃতিক জগতে শিশু কিশোরদের সম্পৃক্ত করে দেশকে সংস্কৃতি ক্ষেত্রে এগিয়ে নিয়ে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।”
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ এবং বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মঞ্চসারথি জনাব আতাউর রহমান।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী বলেন- “যার জন্ম না হলে বাংলাদেশ হতো, স্বাধীন হতো না, তাকে কত নির্মমভাবে হত্যা করা হয়েছে। বিশ্বের অনেক ষড়যন্ত্রকারীরা এতে জড়িত ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা তাদের সহ্য হয় নাই। বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়ে বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিলো, আমি সব স্বপ্ন বাস্তবায়ন করবো, কেউ আমাদের দাবাতে পারবে না, থামাতে পারবে না। মাননীয় প্রধানমন্ত্রী যে স্বপ্ন সংগ্রাম করছেন তার সঙ্গে সর্বপ্রথম যারা থাকবে তারা শিল্পী, কবি , সাহিত্যিকরা, সর্বপ্রথম থাকবে শিশু কিশোর যুবরা। তারাই এই বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবে”।

পরে শিশুবন্ধু ঋত্বিক নাট্যপ্রাণ জনাব লিয়াকত আলী লাকীর সাথে প্রাণবন্ত সঙ্গীত পরিবেশন করে শিশুরা। এরপর শিশু কিশোরদের অংশগ্রহণে জাতীয় নাট্যশালা মূল হলে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ।
আজ সন্ধ্যা ৫:০০ টায় সৌরভ শাখাওয়াতের রচনায়, শামীম আহমেদ নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম পরিবেশনায় নাটক ‘অদ্ভুদ ভুত’ নাটক মঞ্চন্থ হয় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। স্টুডিও থিয়েটার হলে সুকুমার রায়ের রচনা, অনিমেশ সাহা লিপুর নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি, বরিশাল এর পরিবেশনায় ‘ঝালাপালা’ নাটক মঞ্চস্থ হয়। সংগীত ও নৃত্যকলা হলে নাট্যরূপ ও নির্দেশনা সুমিত মহন্ত এবং জেলা শিল্পকলা একাডেমি, রংপুর এর পরিবেশনায় ‘আরেক হীরক রাজ্য’ নাটক মঞ্চস্থ হয়েছে।
সন্ধ্যা ৬:০০ টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ভবতোষ রায় বর্মণ এর রচনায় ও নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি সিলেট এর পরিবেশনায় ‘বাঘের শিন্নি’ নাটক মঞ্চস্থ হয়। স্টুডিও থিয়েটার হলে রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা, শরণ রায়ের নির্দেশনা এবং জেলা শিল্পকলা একাডেমি, শেরপুর এর পরিবেশনায় ‘খ্যাতির বিড়ম্বনা‘ নাটক মঞ্চস্থ হয়েছে। সংগীত ও নৃত্যকলা হলে আনোয়ারুল ইসলাম বকুল এর রচনা, আসাদ সরকার এর নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি, রাজশাহী পরিবেশনায় ‘একজন পিতার প্রস্থান’ নাটক মঞ্চস্থ হয়।
সন্ধ্যা ৭:০০ টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে কাজী নজরুল ইসলামের রচনায়, শামীম আহমেদ টফি এর নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি ঝিনাইদহ এর পরিবেশনায় ‘পুতুলের বিয়ে’ নাটক মঞ্চস্থ হয়। স্টুডিও থিয়েটার হলে বিপ্লব কুমার সরকার এর রচনা ও নির্দেশনা এবং জেলা শিল্পকলা একাডেমি, খুলনা এর পরিবেশনায় ‘রিণু’ নাটক অনুষ্ঠিত হয়। সংগীত ও নৃত্যকলা হলে মো: আরিফ মূলভাবনা, জহির বাচ্চু রচনা ও নির্দেশনা জেলা শিল্পকলা একাডেমি, বাগেরহাট এর পরিবেশনায় ‘ছন্দহীন গল্প’ নাটক মঞ্চস্থ হয়।
সন্ধ্যা ৮:০০ টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পারভীন হক এর গল্প, নাট্যরূপ ও নির্দেশনা অজয় তাস তালুকদার এবং জেলা শিল্পকলা একাডেমি রাজবাড়ী পরিবেশনায় ‘গুজব’ নাটক অনুষ্ঠিত হয়। স্টুডিও থিয়েটার হলে রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা, সিদ্দিকী হারুন নাট্যরূপ, ইয়াসিন খান নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি, হবিগঞ্জ এর পরিবেশনায় ‘বলাই‘ নাটক মঞ্চস্থ হয়। সংগীত ও নৃত্যকলা হলে রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা মো: মিনারুল ইসলাম জুয়েল এর নির্দেশনায় এবং জেলা শিল্পকলা একাডেমি, মাগুরা পরিবেশনায় ‘জুতা আবিস্কার’ নাটক মঞ্চস্থ হয়।
শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ’ গড়ার অভিলক্ষ্যে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমারা উন্নতির শিখরে’ এই প্রতিপাদ্যে শিল্পের সকল শাখার সমন্বয়ে বিচিত্র্যময় ও সাংস্কৃতিক প্রভাব সৃষ্টিকারী কর্মসূচিগুলো দেশব্যাপী বাস্তবায়ন করছে বাংলাদশে শিল্পকলা একাডেমি। দেশের কাঙ্খিত সামগ্রিক উন্নয়নের টেকসই রূপায়নে সকল শ্রেণী, সম্প্রদায়ের শিশু-কিশোর ও যুবকদের সম্পৃক্ত এবং অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপ্লস থিয়েটার এসোসিয়েশন যৌথভাবে দেশের শিশু-কিশোর ও যুবকদের ১০০টি নাট্য প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা সমন্বয়ে ‘পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব ২০২৪’ আয়োজন করেছে। এই উৎসবে জেলা শিল্পকলা একাডেমির ৬৪টি ও পিপলস থিয়েটার এসোসিয়েশনের সদস্য সংগঠনের ৩৬টি প্রযোজনা মঞ্চস্থ হবে।
২৩ ফেব্রুয়ারি থেকে ০৩ মার্চ ২০২৪ তারিখ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির ০৪টি মিলনায়তনে একযোগে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪ মিলনায়তনে প্রদর্শিত ১০০ শিশুতোষ নাটক সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

প্রধানমন্ত্রীসহ রাজনৈতিক নেতাদেরকে বিএনপির ঈদ শুভেচ্ছা

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

অবৈধ সম্পদ অর্জনের মামলায় সাবেক এমপি বদির বিচার শুরু

স্মার্ট বাংলাদেশে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা গ্রহণ করতে হবে : পরিবেশমন্ত্রী

গাজীপুরে মহানগর তাতীলীগের ইফতার মাহফিলে ওয়ার্ড কমিটি অনুমোদন

দৌলতখানে ৭ ইউনিয়নের নির্বাচনে আ’লীগের ৫ ও স্বতন্ত্র ২ প্রার্থী বিজয়ী

বৈচিত্র্যময় পার্বত্য চট্টগ্রামের সুন্দর পরিবেশ গড়ে তোলার আহ্বান জানালেন পার্বত্য সচিব

কবিতার ইতিহাসে বিদ্রোহী এক অনন্য সাধারণ রচনা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

মার্চে ১৬২ কোটি ১৯ লক্ষাধিক টাকার চোরাই পণ্য জব্দ

ব্রেকিং নিউজ :