300X70
শনিবার , ১১ ডিসেম্বর ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্লাষ্টিক দূষণে আন্তর্জাতিক সমঝোতা জরুরি!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১১, ২০২১ ৯:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, প্লাষ্টিক দূষণ রোধে একটি আন্তর্জাতিক সঝোতা অত্যন্ত জরুরি।বাংলাদেশ সবসময় এ ব্যাপারে ইতিবাচক ভূমিকা পালন করে আসছে এবং জাতিসংঘের পরিবেশ সম্মেলনেও গ্লোবাল প্লাষ্টিক চুক্তিকে সমর্থন করবে।

ইউনিয়া ৫.২ এবং বিশ্ব প্লাস্টিক চুক্তি নিয়ে আলোচনার জন্য আজ (শনিবার) এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো একটি ভার্চুয়াল হাই লেভেল পলিসি ডায়লগ এর আয়োজন করেছে। মাননীয় পরিবেশ মন্ত্রী, মোঃ শাহাব উদ্দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার বরাবরই আগের অধিবেশনগুলোতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে এবং আগামী ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট অ্যাসেম্বলির পঞ্চম অধিবেশনেও অংশ গ্রহণ করে প্লাষ্টিক দূষণ রোধে কাজ করবে। আমরা আশা করছি যে, সারা বিশ্বের দেশগুলি একটি বৈশ্বিক চুক্তির প্রয়োজনীয়তাকে সমর্থন করবে, যা ইন্টারগভর্নমেন্টাল আলোচনা কমিটির প্লাষ্টিক দূষণের উপর ইউনিয়া ৫২ চুক্তিকে বাধ্যতামূলক করার প্রস্তাবনাকে পরিচালিত করবে।

সেন্টার ফর ইন্টারন্যাশনাল এনভায়রনমেন্টাল ল’ (সিআইইএল) এর জেনেভা ম্যানেজিং অ্যাটর্নি ডেভিড আজৌলে এর মতে, ‘বাংলাদেশ সরকারকে আসন্ন জাতিসংঘের পরিবেশ সম্মেলনে আলোচনার জন্য মাছ ধরার সরঞ্জাম এবং টেক্সটাইল শিল্পে ব্যবহৃত সস্তা প্লাস্টিকের ব্যবহার সম্পর্কে বিশেষভাবে ফোকাস করতে হবে। এনভায়রনমেন্ট ইনভোস্টগেশন এজেন্সি – ইআইএ এর অ্যাটর্নি এবং পরিবেশ সংক্রান্ত আইনজীবী টিম গ্রাবিয়েল বিশ্ব প্লাস্টিক চুক্তির জন্য জাতীয় হস্তক্ষেপের উপর দৃষ্টি আরোপ করেছেন। , ইউনিভার্সিটি অফ পোর্টসমাউথ এর মহাসাগর নীতি ও অর্থনীতির অধ্যাপক প্রফেসর স্টিভ ফ্লেচার কীভাবে এই চুক্তি, বৈশ্বিক জলবায়ু সংকট মোকাবেলা করতে পারে তার উপর জোর দিয়েছেন। আইপেন এর নীতি ও প্রযুক্তিগত উপদেষ্টা ভিটো এ বুসান্টে বিশ্ব প্লাস্টিক চুক্তি এবং প্লাস্টিকের বিষাক্ত প্রভাবের সম্পর্কে ধারনা দিয়েছেন এবং মোঃ জিয়াউল হক, পরিচালক, পরিবেশ অধিদপ্তর বাংলাদেশ সরকারের দৃষ্টিভঙ্গি সম্পর্কে তার মূল্যবান বক্তব্য শেয়ার করেছেন।

বাংলাদেশে নিযুক্ত জাপানের মাননীয় রাষ্ট্রদূত এইচ.ই. জনাব আইটিও নাওকি বলেন, ‘একক উদ্যোগ বিশ্ব সংকট মোকাবেলা করতে পারবে না। আমাদের উচিত অন্যান্য দেশগুলি এই বিষয়ে কি পদক্ষেপ নিয়েছে তা দেখা এবং গ্লোবাল প্লাষ্টিক চুক্তি পরিপূর্ণ করার জন্য এক সাথে কাজ করা। তিনি এসডোর উদ্যোগের প্রশংসা করে বলেন, এখনি সময় ২০২২ সালের ফেব্রুয়ারীর ইউনিয়া ৫ নিয়ে আলোচনা করার।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মনিরুজ্জামান। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশগুলি যেমন, নর্ডিক, ক্যারিবিয়ান এবং আফ্রিকান অঞ্চলগুলি উচ্চ-স্তরের মন্ত্রী পর্যায়ের ঘোষণার সাথে যোগ দিচ্ছে । তাই, বাংলাদেশ প্লাষ্টিক দূষণ এর কনভেনশন এ একলা থাকছে না।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সাবেক সচিব ও এসডোর চেয়ারপারসন সৈয়দ মারঘুব মোর্শেদ। তিনি বলেন, ‘এটা সত্যিই চিন্তার কারণ যে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম প্লাস্টিক-দূষিত দেশ। প্লাষ্টিক তৈরির কারণে পরিবেশ দূষিত হচ্ছে। এসব সবারই জানা, কিন্তু বাংলাদেশে প্লাস্টিক দূষণ পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। কারণ এটি একটি বিশ্বব্যাপী সমস্যা, সমাধানটিও বিশ্বব্যাপী হতে হবে।

ইউনাইটেড নেশনস এর মতে, ১২৭ টি দেশ প্লাস্টিক ব্যাগগুলির সিঙ্গেল ব্যবহারের উপর আইন পাস করেছে যাতে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা যেমন: ইএইএ, সিএইইএল, গায়া, এসডো, বিএফএফপি আইপেন, আর্থওয়ার্ক ইত্যাদির থেকে একটানা উল্লেখযোগ্য অবদানের কারণে কেনাকাটা করার সময় ভোক্তাদের পুনরায় ব্যবহারযোগ্য ব্যাগ ব্যবহার করতে উৎসাহিত করছে। একটি আন্তর্জাতিক আইনত বাধ্যতামূলক চুক্তি যা প্লাস্টিকের সমগ্র জীবনচক্রকে সম্বোধন করে, কাঁচামাল নিষ্কাশন থেকে উত্তরাধিকার প্লাস্টিক দূষণ পর্যন্ত বিশ্বব্যাপী প্লাস্টিক দূষণের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে অত্যন্ত প্রয়োজনীয়। জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে আইনত যে বাধা গুলো আছে তা সম্মোধন করে প্লাষ্টিক দূষণ কমাতে আমাদের প্লাষ্টিক দূষণের উপর একটি কনভেনশন দরকার।

অন্যান্য বিশিষ্ট অতিথিদের মধ্যে ছিলেন, মোঃ আব্দুস সামাদ, জয়েন্ট সেক্রেটারি, পানি সম্পদ মন্ত্রণালয়; আফরোজা বেগম পারুল, সিনিয়র অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি (বিএসএফআইসি), শিল্প মন্ত্রণালয়; মোঃ জিয়াউল হক, পরিচালক, ঢাকা অঞ্চল, পরিবেশ অধিদপ্তর; আবদুল্লাহ আল মামুন, উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর; টিম গ্রাবিয়েল, অ্যাটর্নি এবং পরিবেশ আইনজীবী, পরিবেশগত তদন্ত সংস্থা – ইআইএ ইউকে; ডেভিড আজৌলে, জেনেভা ম্যানেজিং অ্যাটর্নি, এনভায়রনমেন্টাল হেলথ প্রোগ্রাম ডিরেক্টর, সেন্টার ফর ইন্টারন্যাশনাল এনভায়রনমেন্টাল ল (সিএইইএল), জেনেভা, সুইজারল্যান্ড; স্টিভ ফ্লেচার, রেভোলুশন প্লাস্টিক এর পরিচালক, পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য; ভিটো এ. বোনসান্টে পলিসি।

ইউনিয়া ৫.২ এবং এসডো:
ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট অ্যাসেম্বলি (ইউনিয়া)হল বিশ্বের পরিবেশ সংক্রান্ত গুলোর মধ্যে সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। এটি প্রতি দুই বছর পর পর নাইরোবিতে মিলিত হয় পরিবেশের জন্য নীতি নির্ধারণ ও আন্তর্জাতিক অগ্রাধিকারের জন্য। এতে সারা বিশ্বের নীতিনির্ধারক, শিল্প, বিশেষজ্ঞ এবং এনজিওরা অংশগ্রহণ করেন। ইউনিয়া একটি বিশেষ গ্রুপের মাধ্যমে কীভাবে সামুদ্রিক প্লাস্টিক দূষণ মোকাবেলা করা যায় তা আলোচনা করছে (একটি অ্যাডহক ওপেন-এন্ডেড এক্সপার্ট গ্রুপ নামে পরিচিত) । একটি ম্যান্ডেট সহ সমস্ত উৎস থেকে সামুদ্রিক প্লাস্টিক দূষণ এবং মাইক্রোপ্লাস্টিকগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য বিকল্পগুলি আলোচনা করা হচ্ছে। ২৮ফেব্রুয়ারী – ২মার্চ ২০২২ এ অনুষ্ঠিত ৫ তম অধিবেশন (ইউনিয়া-৫)এ বিশেষজ্ঞ গোষ্ঠীর কাছে উপস্থাপিত বিকল্পগুলির উপর ভিত্তি করে একটি নতুন বিশ্ব কাঠামোতে এক মত হওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ পরবর্তী পদক্ষেপ হবে।

এসডো জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন অর্গানাইজেশন গুলোর সাথে কাজ করে যাচ্ছে । আমরা অক্লান্ত চেষ্টা করে যাচ্ছি যাতে প্লাষ্টিক এর ব্যবহারের উপর বাংলাদেশ সরকার আইন জারি করে। ইউনিয়া ৫.২, এর সদস্য দেশগুলি এবং স্টেকহোল্ডারদের জন্য সাস্টেনিবিলিটি প্র্যাক্টিস করার অনেক বোরো একটি সুযোগ সৃষ্টি করবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‌’দেশে ছয় হাজারেরও বেশি অনানুষ্ঠানিক ও অবৈধ ইউল্যাব পুনর্ব্যবহার কার্যক্রম’

নান্দাইলের সানজিদা প্রভাবশালী ১০০ নারীর তালিকায়

সরকার চায় কৃষক তার ফসলের ভালো দাম পাক : খাদ্যমন্ত্রী

স্মার্টফোন আসল নাকি নকল চেনার উপায়

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশগুলিকে প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদান করতে হবে : পরিবেশমন্ত্রী

ধামরাইয়ে সাংবাদিক হত্যা: জড়িতদের গ্রেফতার করতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

সেঞ্চুরি হাঁকানো কনওয়েকে ফেরালেন মুমিনুল

হজে গিয়ে আরও এক বাংলাদেশির মৃত্যু

মরক্কোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৫০০ জনে

প্রথম আলোর বিরুদ্ধে শত কোটি টাকা ক্ষতিপূরণের রুল

ব্রেকিং নিউজ :