300X70
বুধবার , ৩ এপ্রিল ২০২৪ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বনভূমি দখল করে স্থাপিত রিসোর্টগুলোর বিরুদ্ধে অভিযান চালানো হবে : পরিবেশ ও বনমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩, ২০২৪ ৮:৫৯ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, গাজীপুরে বনভূমি দখল করে অবৈধভাবে স্থাপিত রিসোর্টসহ অন্যান্য স্থাপনার বিরুদ্ধে শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে। অবৈধ বনভূমি দখলের ম্যাপিং করা হচ্ছে। বনের জমি দখলকারী সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি ব্যক্তি ও সংস্থা যেই হোক না কেন, একশন হবে তাৎক্ষণিক। এবিষয়ে কোনো আপোষ হবে না। তিনি বলেন, ২৬ হাজার একর বনভূমি পুনরুদ্ধার করা হয়েছে। ঢাকার আশেপাশের জেলাগুলোয় জরুরিভাবে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বুধবার (৩ এপ্রিল) গাজীপুর জেলার বনভূমি রক্ষা ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে করণীয় বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, অতিমাত্রায় দূষণের কারণে গাজীপুরের কিছু এলাকায় শাকসবজি পর্যন্ত জন্মাতে পারছে না, মাছ বেঁচে থাকতে পারছে না। এখানকার চ্যালেঞ্জগুলো পরিস্কার, একবারে সব সমস্যা সমাধান হবে না। জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে ভবিষ্যতে আর কেউ বনের জায়গা দখল বা পরিবেশের ক্ষতি করতে পারবে না। বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নের জন্য ডাম্পিং স্টেশন নির্ধারণ করা হবে। পরিবেশের সার্বিক উন্নয়নের মাধ্যমে গাজীপুরকে মডেল সিটি হিসেবে গড়ে তোলা হবে। মন্ত্রী এসময় কর্মকর্তাদের বলেন, স্বচ্ছতার সাথে এবং সমন্বয় করে কাজ করলে পরিবেশের উন্নয়ন হবেই।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পরিবেশ) ড ফাহমিদা খানম, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড আবদুল হামিদ, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, প্রধান বন সংরক্ষক মো: আমীর হোসাইন চৌধুরী, গাজীপুর সিটি কর্পোরেশনের উপদেষ্টা ও সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের সচিব, গাজীপুরের মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশের প্রতিনিধি সহ পরিবেশ ও বন বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘হজে যেতে বাংলাদেশ থেকেই শতভাগ ভিসা ক্লিয়ারেন্স হবে’

দক্ষিণ কেরাণীগঞ্জে সোয়া ১২ লাখ টাকার ইয়াবাসহ ১ জন গ্রেফতার

ভাইবারে চ্যাটবট পেমেন্ট ফিচার চালু

বিএসএমএমইউতে আন্তর্জাতিক মানের ‘বঙ্গবন্ধু ক্যান্সার সেন্টার’ শিঘ্রই চালু হচ্ছে

বিএনপিকে নির্বাচনে আনতে সর্বাত্মক চেষ্টা করেছে আওয়ামী লীগ : কৃষিমন্ত্রী

আজ থেকে বর্ধিত ভাড়ায় চলছে গণপরিবহন

সীতাকুণ্ডে আগুনে নিহত ফায়ারফাইটার গাউসুল আজমের জানাজা সম্পন্ন

আত্রাইয়ে চক তেমূখ ইসলামগাঁথী খাল পূন: খনন কাজের উদ্বোধন

নাটোরে বীরমুক্তিযোদ্ধাদের মাঝে শীতবস্ত্র বিতরণ

এনডিসির ARMED FORCES WAR COURSE (AFWC) ২০২৩-এ অংশগ্রহণকারীদের প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিদর্শন

ব্রেকিং নিউজ :