300X70
শনিবার , ২ জুলাই ২০২২ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বন্যায় হবিগঞ্জে প্রায় ৫শ কোটি টাকার ক্ষতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২, ২০২২ ৯:৪৬ পূর্বাহ্ণ

সংবাদদাতা, হবিগঞ্জ: হবিগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। কালনী, কুশিয়ারা নদীর পানি এখনো বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া নদীতে পলি জমে যাওয়া ও অপরিকল্পিতভাবে হাওর এলাকায় রাস্তাঘাট, বাঁধ নির্মিত হওয়ায় নিম্নাঞ্চল থেকে পানি নামছে না বলে পাউবো মনে করছে। অন্যদিকে বন্যা কবলিত কোন কোন স্থান থেকে পানি নেমে যাওয়ায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলো ভেসে উঠছে।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গত তিন সপ্তাহ ধরে হবিগঞ্জের ভাটি অঞ্চলসহ ৭ উপজেলায় বন্যা দেখা দেয়। সাম্প্রতিক এই বন্যায় শুক্রবার পর্যন্ত কৃষি, প্রাণী ও মৎস্য সম্পদ, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫ শত কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিক হিসেবে জানা গেছে। প্রতিদিনই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে ক্ষয় ক্ষতির হিসাব হালনাগাদ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দেয়া হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী মিনহাজ আহমেদ শোভন বলেন, কালনী, কুশিয়ারা নদীর ভাটিতে পলিমাটি জমা হওয়ায় ও হাওর এলাকায় পানি হ্রাসের পরিমাণ কম হওয়ায় বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে। এছাড়া অবিরাম বৃষ্টি ও উজানের ঢলে চলতি মাসে নতুন করে বন্যার আশঙ্কা করছেন তিনি।

পাউবো সূত্র জানায়, বন্যায় হবিগঞ্জ সদর উপজেলার গোপালপুরে ২০ মিটার, বানিয়াচঙ্গের সুজাতপুর এলাকায় ৬০ মিটার খোয়াই নদীর বাঁধ ভেঙেছে। অপর দিকে আজমিরিগঞ্জে কুশিয়ারা নদীর বাঁধের নিকলীরঢালা নামক স্থানে ২০ মিটার, বদলপুর বাজারের নিকটে ১০ মিটার দীর্ঘ এবং নবীগঞ্জের চরগাওয়ে বিবিয়ানা নদীর বাধের ৮০ মিটার অংশ ভেঙে গেছে। এসব ভাঙন মেরামতে প্রায় ২ কোটি টাকা লাগতে পারে।

হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল জানান, হবিগঞ্জ, বানিয়াচঙ্গ, আজমিরীগঞ্জ, নবীগঞ্জ উপজেলায় এ পর্যন্ত ২৯ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়ক মেরামতে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়নে প্রায় ১৫০ কোটি টাকা প্রয়োজন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ১৮৭ কিলোমিটার রাস্তা, ৬৮ মিটার ব্রিজ ও কালভার্ট । নির্বাহী প্রকৌশলী আব্দুল বাছির জানান সড়ক মেরামতে ৮২ কোটি ৭৪ লাখ, ৫টি ব্রিজের জন্য ৫ কোটি ১০ লাখ টাকা দরকার ।

 

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অনলাইন প্রেস ইউনিটির ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে পালিত

মা-ছেলে যখন হালের বলদের ভূমিকায়

মুন্সীগঞ্জে মেয়রের বাসভবনে বিস্ফোরণে প্যানেল মেয়রসহ ১৩ জন দগ্ধ

কোভিডকালে ঘরে বসে ২৯টি ব্যাংক, ভিসা ও মাস্টারকার্ড থেকে অনায়াসে টাকা আনা যাচ্ছে বিকাশ-এ

ইন্টারকন্টিনেন্টাল ট্রাভেল, ট্রেড এন্ড কালচারাল কার্নিভালের চুড়ান্ত প্রেস কনফারেন্স অনুষ্ঠিত

প্রতারক চক্রের মূলহোতা পরাগ উত্তরা থেকে গ্রেফতার

গণমাধ্যমকে তথ্য সরবরাহ না করার সিভিল সার্জনের নির্দেশনা : ডিইউজের উদ্বেগ

‘জুলাইয়ের শেষে ৫-১১ বছরের শিশুদের টিকা শুরু’

শ্যামপুরে ৬৫ লিটার চোলাই মদসহ ২ জন গ্রেফতার

অস্ট্রেলিয়ার সাবেক লেগস্পিনার অপহরণের পর মারধরের শিকার

ব্রেকিং নিউজ :