300X70
সোমবার , ২০ মে ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বরগুনায় সাংবাদিকদের নিয়ে এলজিইডি-ক্রিলিকের জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২০, ২০২৪ ১১:৪৯ পূর্বাহ্ণ

বরগুনা প্রতিনিধি : বরগুনা এলজিইডি সভাকক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর ‘জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প (ক্রিম)’ এর মাধ্যমে বাস্তবায়িত ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক) আয়োজিত জেলায় কর্মরত সাংবাদিকদের নিয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এই প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ নাজমুল হাসান চৌধুরী।

আজ সোমবার (২০ মে) উদ্বোধনীপর্বে মোহাম্মদ নাজমুল হাসান চৌধুরী তিনি জলবায়ু প্রাতিষ্ঠানিকীকরণে গৃহীত পদক্ষেপ ও ক্রিলিক প্রতিষ্ঠার উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে ধারণা দেন। তিনি এসময় বলেন, মহাসাগর ইতিমধ্যে জলবায়ু পরিবর্তনের উল্লেখযোগ্য প্রভাব এবং এর সহগামী প্রভাবগুলি অনুভব করছে। আপনারা যেহেতু উপকূলীয় এলাকায় বসবাস করেন তাই আপনারা সাংবাদিকগণ বায়ু এবং জলের তাপমাত্রার উষ্ণতা, প্রজাতির ঋতু পরিবর্তন, প্রবাল ব্লিচিং, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, উপকূলীয় প্লাবন, উপকূলীয় ক্ষয়, ক্ষতিকারক অ্যালগাল ব্লুম, হাইপোক্সিক (বা মৃত) অঞ্চল, নতুন সামুদ্রিক রোগ, সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর ক্ষতি, বৃষ্টিপাত, এবং মৎস্য হ্রাস সর্ম্পকে লিখতে হবে। আপনি লিখলে বিশ্ববাসী জানবে, সুতরাং আপনাদের জলবায়ু সর্ম্পকে লিখতে আমি বিনয়ের সঙ্গে অনুরোধ করছি।

প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মোস্তফা কাদের ও সাধারণ সম্পাদক মোঃ জাফর হোসেন হাওলাদার। তারা দুজনে সাংবাদিকদের জন্য সমোপযোগী প্রশিক্ষণ আয়োজন করার জন্য এলজিইডির সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বরগুনা জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ এস. এম. হুমায়ূন কবীর। প্রশিক্ষণে বরগুনা জেলায় কর্মরত বিভিন্ন জাতীয় পত্রিকার ও ইলেকট্রনিক মিডিয়ার সাইত্রিশজন সাংবাদিক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডি-ক্রিলিকের সহকারী প্রকৌশলী অর্পণ পাল, উপ-সহকারী প্রকৌশলী মোঃ আরিফিন মাহমুদ মুন্সী, প্রশিক্ষণ বিশেষজ্ঞ বান্দা হাফিজ, জলবায়ু বিশেষজ্ঞ ফারুক বিশ্বাস ও পাবলিক রিলেশন এন্ড মার্কেটিং স্পেশালিস্ট সৈয়দ মাহবুব আহসান।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :