300X70
বৃহস্পতিবার , ৯ ডিসেম্বর ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের বিজয় অনিবার্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২১ ২:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : আজকের ৯ ডিসেম্বর ছিল বৃহস্পতিবার। যৌথবাহিনী দেশের অধিকাংশ জেলা দখল করে। যৌথবাহিনীর হামলায় টিকতে না পেরে পাকবাহিনী ঢাকার দিকে পালাতে থাকে। বাইরে থেকে পাকবাহিনীর প্রবেশ রুদ্ধ হয়ে যায়। যৌথবাহিনী ঢাকা দখলের জন্য যুদ্ধ শুরু করে। তারা বুঝতে পারে বাংলাদেশের বিজয় অনিবার্য।

সকালবেলা পাকবাহিনীর ইস্টার্ন কমান্ডের সদর দফতর ঢাকা থেকে প্রথমবারের মতো জেনারেল নিয়াজি স্বীকার করে পরিস্থিতি সংকটাপূর্ণ। মার্কিন যুক্তরাষ্ট্র এ সময় পাকিস্তানকে সহযোগিতা করার পদক্ষেপ নেয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিক্সন তার সপ্তম নৌবহরকে বঙ্গোপসাগরের দিকে রওনা হতে আদেশ দেন। উদ্দেশ্য মুক্তিবাহিনীর মনোবল ভেঙে দেওয়া। তাদের উদ্দেশ্য সফল হয়নি।

মিত্রবাহিনীর প্রধান জেনারেল জগজিৎ সিং অরোরা কলকাতায় এক সংবাদ সম্মেলন জানা যায়Ñ যৌথবাহিনী বড় ধরনের লড়াইয়ের জন্য প্রস্তুত। পাকিস্তানীরা কী করবে জানা নাই। তবে তারা বড় ধরনের লড়াইয়ের জন্যই প্রস্তুত। নদী যদিও বড় বাধা কিন্তু সে বাধা অতিক্রমের সব রকম ব্যবস্থা করা হয়েছে। পদাতিক সৈন্য ও রসদ পারাপারের ব্যবস্থা করা হয়েছে।

আর পিটি-৬৭ জলচর ট্যাঙ্কগুলো নদী পেরিয়ে যেতে পারবে। মিত্রবাহিনী দ্রুত ঢাকা পৌঁছানোর লক্ষ্য নিয়ে চারদিক থেকে অগ্রসর হচ্ছে। পূর্বে একটি বাহিনী যাচ্ছে আশুগঞ্জ, দাউদকান্দি ও চাঁদপুর। পশ্চিমে আর একটি বাহিনী পৌঁছেছে মধুমতি নদীর তীরে। আর একটি বাহিনী কুষ্টিয়া মুক্ত করে গোয়ালন্দ ঘাটের দিকে অগ্রসর হচ্ছে। হালুয়াঘাট থেকে এগিয়ে আসা বাহিনীও পৌঁছে গেছে ময়মনসিংহের কাছাকাছি। মিত্রবাহিনীর বিমান ইউনিট টাঙ্গাইলের নিকটবর্তী কোনো এলাকায় ৭শ ছত্রীসেনা এবং ৮০ টন সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে। বাংলাদেশের বিজয় অনিবার্য।

যৌথবাহিনী একে একে আশুগঞ্জ, দাউদকান্দি, গাইবান্ধা, চাঁদপুর কপিলমুনি, ত্রিশাল, নকলা, ঈশ্বরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, পাইকগাছা, কুমারখালী, শ্রীপুর, অভয়নগর, পূর্বধলা, চট্টগ্রামের নাজিরহাটসহ বিভিন্ন এলাকা দখলে নিয়ে নেয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঘূর্ণিঝড় ইয়াস : চলছে রেখে যাওয়া ক্ষত চিহ্নের কাজ!

হাসিনুল কুদ্দুস দারাজে নতুন চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার

করোনায় দেশে মৃত্যু ও সংক্রমণ কমেছে, বেড়েছে সুস্থতা

বইপাঠ মানুষকে অনন্ত সুখ ও সমৃদ্ধির পথে এগিয়ে নেয় : স্থানীয় সরকার মন্ত্রী

জাতীয় পার্টি ও শরিকদের ৩২ আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ

পরকীয়া : স্ত্রী ও চার মাসের শিশুকে হত্যা স্বামীর!

‘ওয়ার্ল্ড হাইপারটেনশন ডে : উচ্চরক্ত চাপ কমাই, দীর্ঘজীবন বাঁচাই

টিকটক থেকে অর্থ উপার্জনের প্রলোভন তরুণ প্রজন্মকে বিপথগামী করছে: টিক্যাব

রেলমন্ত্রীর আশ্বাসে কর্মচারীদের ধর্মঘট প্রত্যাহার

সালমা আদিল ফাউন্ডেশনের সহযোগিতায় পুকুরে ডুবে মৃত্যুরোধে সচেতনতামূলক ক্যাম্পেইন

ব্রেকিং নিউজ :