300X70
শুক্রবার , ২২ সেপ্টেম্বর ২০২৩ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ ইউনিভার্সিটিতে “বুদ্ধিমান উপলব্ধি ভিত্তিক প্রকল্প” উপস্থাপন প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২২, ২০২৩ ৭:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ছাত্রছাত্রীদের মধ্যে নেতৃত্ব, স্বকেন্দ্রিকতা বৃদ্ধি এবং তাদের বুদ্ধিমত্তা ও ব্যক্তিগত উন্নতিসহ নতুন কিছু উদ্ভাবনের লক্ষে প্রেরণা সৃষ্টির উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো “বুদ্ধিমান উপলব্ধি ভিত্তিক প্রকল্প” উপস্থাপন প্রতিযোগিতা।

ঢাকার আদাবরস্থ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত দিনব্যাপী উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে ওয়ালটন গ্রুপের এডিশনাল এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মদ গালিব ইবনে কিবরিয়া এবং মোহাম্মদ শামীম রেজা প্রমুখ। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান সাদিক ইকবাল।

দিনব্যাপী অনুষ্ঠিত প্রতিযোগিতায় সিএসই বিভাগের মোট ১১টি দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় মেশিন লার্নিং কিট এ্যাপ তৈরি, রোবোটিক আর্মস, ফায়ার ফাইটার রোবট, স্মার্ট হোম, ভূমিকম্পের এলার্ট এলার্ম, মাল্টি- ফাংশন রোবট, ইলেক্ট্রিক ওয়াটার পাম্প কন্ট্রোল, অটোমেটেড থ্রি-ওয়ে ট্রাফিক সিগনাল, হার্ট কেয়ার ফর ইইসিপি মেশিন, অটোমেটেড প্লান্ট ওয়াটারিং সহ বিভিন্ন বিষয়ের উপর ছাত্রছাত্রীদের তৈরী প্রজেক্ট প্রদর্শন করা হয়।

প্রকল্পের সৃজনশীলতা, কার্যকারিতা এবং উপস্থাপনার ভিত্তিতে বিচারকদের মূল্যায়নে বিজয়ী তিন দলের হাতে স্মারক এবং সার্টিফিকেট তুলে দেন অনুষ্ঠানে আগত অতিথিগন।

অনুষ্ঠানে বক্তারা ছাত্রছাত্রীদের তৈরী প্রকল্পগুলোর ভূয়সী প্রশংসা করে বলেন, এ প্রকল্পগুলো আমাদের প্রযুক্তি যাত্রায় একাধিক সমস্যার সমাধান চিহ্নিত করতে সক্ষম হয়েছে, যা আমাদের আগামীদিনের প্রগতির অগ্রগতিতে সাহায্য করবে।

তারা আরও বলেন, শিক্ষার্থীদের হাত ধরেই আজকের ডিজিটাল বাংলাদেশ আগামী দিনে স্বপ্নের স্মার্ট বাংলাদেশে রুপান্তিরিত হবে, আর এ কাজের কান্ডারী হবে তরুণ শিক্ষার্থীরা।

তাই শিক্ষার্থীদের অগ্রসরমান বিশ্বের সাথে তাল মিলিয়ে যুগোপযোগী তথ্যপ্রযুক্তি শিক্ষায় দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করতে হবে। আর বাংলাদেশ ইউনিভার্সিটি সরকারের গৃহীত পদক্ষেপ সমূহের বাস্তবায়নে বরাবর সে কাজটিই করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগন ছাড়াও সিএসই বিভাগের বিপুল সংখ্যক শিক্ষক, ছাত্র ছাত্রী উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পাবনায় নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বন্ধে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

সকলের প্রচেষ্টায় ভূমিসেবাকে স্মার্টসেবায় রূপান্তর করতে চাই : ভূমিমন্ত্রী

ডুমুরিয়া ফাউন্ডেশন উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

খালেদা জিয়ার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত আগামীকাল

‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের সঙ্গে ফিরে এসেছে বাঙালির আত্মমর্যাদা’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণে গোল্ড ফেয়ার করবে বাজুস

স্মার্ট বাংলাদেশ গড়তে নিরাপদ খাবার নিশ্চিতের বিকল্প নেই : খাদ্য মন্ত্রী

ডিসেম্বরের মধ্যে আখাউড়া-আগরতলা রেললাইন চালুর আশা রেলমন্ত্রীর

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ আবারো আইসিইউতে

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি, নিহত ১